সিলেটে ৩৫. ৫ ডিগ্রি তাপমাত্রা রেকর্ড, বৃষ্টির সম্ভাবনা

2

স্টাফ রিপোর্টার :
সিলেটে ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস তাপমাত্রা রেকর্ড করা হয়েছে। এছাড়া সিলেটসহ দেশের কয়েকটি এলাকায় বৃষ্টির সম্ভাবনা রয়েছে। কাল ১৮ অক্টোবর রাত থেকে ২১ অক্টোবর পর্যন্ত বৃষ্টিরপাতের সম্ভাবনা রয়েছে। এ সময় তাপমাত্রা কমে আসবে বলে জানায় সিলেটের আবহাওয়া অফিস। একই সঙ্গে সারাদেশের ১৮টি জেলায় চলমান তাপ প্রবাহ কোথাও কোথাও থেকে দূর হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর।
এবছর গড় বৃষ্টিপাতের পরিমান কমে যাওয়ায় তাপমাত্রা স্বাভাবিকের চেয়ে বেশি বলে জানিয়েছেন সিলেট আবহাওয়া অফিসের জ্যেষ্ঠ আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী ।
আবহাওয়াবিদ সাঈদ আহমদ চৌধুরী বলেন, আগামী কয়েকদিন বৃষ্টি হবে, আর বৃষ্টি হলেই তাপমাত্রাও কিছুটা কমবে। আজ রবিবার থেকে তাপমাত্রা কমতে শুরু করবে। ১৮ অক্টোবর রাতে হালকা বৃষ্টির সম্ভাবনা রয়েছে। তবে ১৯ অক্টোবর এবং ২০ অক্টোবর ভারী বৃষ্টিপাত হতে পারে। তিনি বলেন, এখন স্বাভাবিকের চেয়ে তাপমাত্রা ৩ থেকে ৫ ডিগ্রি সেলসিয়াস বেশি। রাতের তাপমাত্রাও ২ ডিগ্রির মতো বেশি আছে।
তাপমাত্রা বেশি থাকার কারণ জানিয়ে এ আবহাওয়াবিদ বলেন, গত কয়েক বছর ধরে আমরা দেখছি অক্টোবর মাসে তাপমাত্রা বেশি থাকে। এরআগে ২০১৪ সালে অক্টোবরে সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৭ ডিগ্রি সেলসিয়াস। কারণ, অক্টোবরে এসে বৃষ্টিপাত অনেকটাই কমে যায়। সেপ্টেম্বরের চেয়ে অক্টোবরে বৃষ্টিপাত অর্ধেকের চেয়েও কম হয়। এমাসের স্বাভাবিক বৃষ্টিপাত হচ্ছে ২৩৫ মিলিমিটার, এখনো পর্যন্ত হয়েছে ১৫৫ মিলিমিটার। এদিকে সারা বছরের গড় বৃষ্টিপাতের পরিমান ৩৫ শতাংশ কম হয়েছে। সিলেটে এবছর স্বাভাবিক গড় বৃষ্টিপাতের পরিমান ছিলো ৪১৯৫ মিলিমিটার, এখনো পর্যন্ত বৃষ্টি হয়েছে ৩২২০ মিলিমিটার। মূলত বৃষ্টি না হওয়ার কারণেই এবার এ পরিস্থিতি সৃষ্টি হয়েছে। গতকাল শনিবার সিলেটের সর্বোচ্চ তাপমাত্রা রেকর্ড করা হয় ৩৫ দশমিক ৫ ডিগ্রি সেলসিয়াস। এর আগে গত সপ্তাহে সারাদেশের মধ্যে সর্বোচ্চ তাপমাত্রা ৩৭.২ ডিগ্রি সিলেটে রেকর্ড করা হয়েছে।
গত শুক্রবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ছিল বগুড়ায় ৩৮ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শুক্রবার সকাল ৯টা শনিবার সকাল ৯টা পর্যন্ত গত ২৪ ঘণ্টায় ঢাকা, চট্টগ্রাম, খুলনা, বরিশাল ও রাজশাহী বিভাগে বৃষ্টি হয়েছে। এ সময়ে সবচেয়ে বেশি বৃষ্টি হয়েছে সাতক্ষীরায়, ৫৪ মিলিমিটার।