জাতির পিতার সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে সংস্কৃতি কর্মীদের ভূমিকা রাখতে হবে – বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ

19
সিলেট ললিতকলা একাডেমির উদ্যোগে নগরীর স্টেডিয়ামস্থ মুক্তমঞ্চে শোকের মাসে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ এবং করোনা মহামারি থেকে উদ্ধারের প্রার্থনায় ভ্রাম্যমান সংগীতের উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ।

সিলেট ললিতকলা একাডেমীর উদ্যোগে শোকের মাসে বিনম্র শ্রদ্ধায় জাতির পিতা বঙ্গবন্ধুকে স্মরণ এবং কোভিড-১৯ করোনা মহামারী থেকে উদ্ধারের প্রার্থনায় ২৪ আগষ্ট মঙ্গলবার সকাল ১১টায় দিনব্যাপী ভ্রাম্যমান প্রার্থনা সংগীতে নগর পরিক্রমার আয়োজন করা হয়।
অধ্যক্ষ শামীমা চৌধুরীর ধারা বর্ণনায় শামসুল আলম সেলিম রচিত বঙ্গবন্ধুর গান এবং ভারতের কোলকাতার মৌসুমী রচিত করোনা মহামারী থেকে উদ্ধারের জন্য প্রার্থনা সঙ্গীতে কন্ঠ দিয়েছেন শিল্পী বিপ্রদাস ভট্টাচার্য। মিউজিক কম্পোজার হিসেবে দায়িত্ব পালন করেন সুদীপ চক্রবর্তী। এই দু’টি গানের সূচনা করে নগর পরিক্রমা শুরু হয়। শোকের মাস আগষ্ট স্মরণ ও মহামারি কোভিড-১৯ থেকে উত্তরণের জন্য এই ভ্রাম্যমান সংগীতে নগর পরিক্রমার সূচনা সকাল ১১টায় সিলেট নজরুল অডিটোরিয়ামের মুক্ত মঞ্চ থেকে শুরু হয়।
এ উপলক্ষে সম্মিলিত নাট্য পরিষদের সাধারণ সম্পাদক রজত কান্তি গুপ্তের সঞ্চালনায় উদ্বোধনী অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন- সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন- সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি আমিনুল ইসলাম চৌধুরী লিটন,সম্মিলিত নাট্য পরিষদের সভাপতি মিসকাত আহমদ চৌধুরী মিশু।
প্রধান অতিথির বক্তব্যে সিলেট মহানগর আওয়ামী লীগের সভাপতি বীর মুক্তিযোদ্ধা মাসুক উদ্দিন আহমদ বলেন, শোককে শক্তিতে পরিণত করে জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সোনার বাংলার স্বপ্ন বাস্তবায়নে সংস্কৃতি কর্মীদের ভূমিকা রাখতে হবে। তিনি ১৫ আগষ্ট একাত্তরের পরাজিত শক্তি বিশ্বাস ঘাতকদের হাতে নির্মম ভাবে শাহাদাত বরণকারী বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান, বঙ্গমাতাসহ সকল শহীদদের আত্মার মাগফেরাত কামনা করেন।
শুরুতে স্বাগত বক্তব্য রাখেন-সিলেট ললিতকলা একাডেমির অধ্যক্ষ বিপ্রদাস ভট্টাচার্য, সিলেট ললিতকলা একাডেমির সভাপতি ও মহানগর আওয়ামীলীগের আইন বিষয়ক সম্পাদক এডভোকেট বেলাল উদ্দিন আহমদ,বাংলাদেশ সংগীত সংগঠন সমন্বয় পরিষদ সিলেট বিভাগীয় কমিটির দফতর সম্পাদক ও বাউল সাধক আব্দুল খালিক শিল্পী গোষ্ঠীর সাধারণ সম্পাদক এম আহমদ আলী, মিউজিক কম্পোজার সুদীপ চক্রবর্তী প্রমুখ।