যুক্তরাষ্ট্রে স্থায়ী অনুমোদন পেল ফাইজার

11

কাজিরবাজার ডেস্ক :
আন্তর্জাতিক জরিপ সংস্থা ওয়ার্ল্ডোমিটারস ডট ইনফোর হিসাব অনুযায়ী, বাংলাদেশ সময় মঙ্গলবার পর্যন্ত বিশ্বজুড়ে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা ২১ কোটি ৩৫ লাখ ৮ হাজার ৫২১ জন। এর মধ্যে ৪৪ লাখ ৫৭ হাজার ৭২৯ জনের মৃত্যু হয়েছে। চিকিৎসা গ্রহণের পর সুস্থ হয়ে উঠেছে ১৯ কোটি ১০ লাখ ৬৯ হাজার ৪৯০ জন।
করোনাভাইরাস মহামারীতে সারাবিশ্ব কার্যত বিপর্যস্ত। মানুষকে স্বাভাবিক জীবন ফেরাতে শুধু জরুরী ভিত্তিতে ব্যবহারের জন্য বিশ্বের অনেক দেশই বিভিন্ন সংস্থার টিকা ব্যবহার করছে। এসব টিকার কোনটিরই ছিল না স্থায়ী অনুমোদন। তবে বিশ্বের প্রথম করোনা টিকা হিসেবে যুক্তরাষ্ট্রে স্থায়ী অনুমোদন লাভ করেছে ফাইজার। মঙ্গলবার এক প্রতিবেদনে এই তথ্য জানিয়েছে ব্রিটিশ সংবাদ মাধ্যম। সংবাদ মাধ্যমটি বলছে, ফাইজারের তৈরি কোভিড-১৯ টিকার উভয় ডোজ যুক্তরাষ্ট্রের ফুড এ্যান্ড ড্রাগ এ্যাডমিনিস্ট্রেশনের (এফডিএ) অনুমোদন পেয়েছে। বিশ্বের প্রথম কোন করোনা টিকা হিসেবে এই অনুমোদন পেল ফাইজার। প্রতিবেদনে বলা হয়েছে, আগে কেবল জরুরী ব্যবহারের জন্য এই টিকাকে যুক্তরাষ্ট্রে অনুমোদন দেয়া হয়েছিল। তবে এফডিএর সর্বশেষ সিদ্ধান্ত অনুযায়ী ফাইজারের টিকার দুটি ডোজ যুক্তরাষ্ট্রে ১৬ বছর ও এর বেশি বয়সী সকলের জন্য স্থায়ীভাবে অনুমোদন দেয়া হয়েছে। তিন সপ্তাহের ব্যবধানে টিকা গ্রহীতারা এই টিকার দুটি ডোজ গ্রহণ করতে পারবেন। এফডিএ জানায়,৬ ভারতে প্রথম শনাক্ত করোনাভাইরাসের অতিসংক্রামক ধরন ডেল্টা ভ্যারিয়েন্ট প্রতিরোধে ফাইজারের টিকার কার্যকারিতার প্রমাণ পাওয়ার পরই এই স্থায়ী অনুমোদন দেয়া হয়। এদিকে এফডিএর কমিশনার জেনেট উডকক জানিয়েছেন, ফাইজারের টিকাকে স্থায়ী অনুমোদন দেয়ার এই সিদ্ধান্ত আমাদের কাছে একটি মাইলফলক। এর ফলে মার্কিন নাগরিকরা টিকা নেয়ার জন্য আরও আত্মবিশ্বাসী হবেন। তার দাবি, মানবদেহে দীর্ঘমেয়াদি পরীক্ষার ফল বিশ্লেষণ করেই ফাইজারকে সম্পূর্ণভাবে অনুমোদন দেয়ার সিদ্ধান্ত নেয়া হয়েছে। গত ডিসেম্বরে যুক্তরাষ্ট্রের তৎকালীন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প জরুরী ভিত্তিতে ব্যবহারের জন্য ফাইজারের টিকার অনুমোদন দিয়েছিলেন। উল্লেখ্য, দুর্বল রোগ প্রতিরোধ ক্ষমতার নাগরিকদের করোনা টিকার বুস্টার ডোজ হিসেবে চলতি মাসের মাঝামাঝি সময়ে ফাইজার-বায়োএনটেক ও মডার্নার টিকার অনুমোদন দেয় এফডিএ। সেসময় এক বিবৃতিতে সংস্থাটি জানায়, রোগ প্রতিরোধ ক্ষমতা দুর্বল ব্যক্তিদের মধ্যে যারা ফাইজার বা মডার্নার টিকার দুই ডোজ সম্পূর্ণ করেছেন, তাদের দ্বিতীয় ডোজের টিকা নেয়ার ৬ থেকে ১২ মাসের মধ্যে তৃতীয় বা বুস্টার ডোজ দেয়া হবে। এছাড়া যারা জনসন এ্যান্ড জনসনের এক ডোজের করোনা টিকা নিয়েছেন, তাদেরকেও এই সময়সীমার মধ্যে ফাইজার অথবা মডার্নার টিকার বুস্টার ডোজ দেয়া হবে।
ভারতে সুস্থতার হারের সঙ্গে বেড়েছে সংক্রমণ, কমেছে প্রাণহানি ॥ করোনাভাইরাসে আক্রান্ত হয়ে ভারতে দৈনিক মৃত্যুর সংখ্যা কমে প্রায় সাড়ে তিন শ’তে নেমে এসেছে। তবে আগের দিনের তুলনায় কিছুটা বেড়েছে ভাইরাসে আক্রান্ত নতুন রোগীর সংখ্যা। অবশ্য শনাক্ত রোগীর সংখ্যা বাড়লেও গত ২৪ ঘণ্টায় ভারতে সুস্থতার হার আরও বেড়েছে। ফলে দেশটিতে সক্রিয় রোগীর সংখ্যা নেমে এসেছে সোয়া ৩ লাখের নিচে। মঙ্গলবার ভারতের স্বাস্থ্য মন্ত্রণালয়ের দেয়া তথ্য অনুযায়ী গত ২৪ ঘণ্টায় দেশটিতে নতুন করে করোনায় সংক্রমিত হয়েছেন ২৫ হাজার ৪৬৭ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় দেশটিতে নতুন সংক্রমিত রোগীর সংখ্যা বেড়েছে প্রায় চার শ’। সর্বশেষ এই সংখ্যাসহ মহামারীর শুরু থেকে দেশটিতে করোনায় আক্রান্তের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৩ কোটি ২৪ লাখ ৭৪ হাজার ৭৭৩ জনে। অন্যদিকে মঙ্গলবার ভারতে প্রাণহানির সংখ্যা আরও কমেছে। গত ২৪ ঘণ্টায় দেশটিতে মারা গেছেন ৩৫৪ জন। অর্থাৎ আগের দিনের তুলনায় গত একদিনে মৃত্যু কমেছে ৩৫ জন। মহামারীর শুরু থেকে দেশটিতে এখন পর্যন্ত মারা গেছেন ৪ লাখ ৩৫ হাজার ১১০ জন।