খুলছে দোকানপাট ও শপিং মল, জনজীবন স্বাভাবিক

4
লকডাউন তুলে দেয়ার পর প্রথম দিনেই নগরীতে তীব্র যানজট। ছবি- মামুন হোসেন

স্টাফ রিপোর্টার :
করোনাভাইরাস পরিস্থিতিতে টানা ১৯ দিনের সর্বাত্মক লকডাউনে বন্ধ থাকার পর সিলেট ফিরছে স্বাভাবিক অবস্থায়। দোকানপাট, বিপণিবিতান, রেস্টুরেন্ট, অফিস, আদালত সবকিছুই খুলেছে বুধবার থেকে।
মহামারি করোনাভাইরাসের ঊর্ধ্বমুখী সংক্রমণের মুখে গত ২৩ জুলাই থেকে সিলেটসহ সারাদেশে কঠোর লকডাউন আরোপ করে জনপ্রশাসন মন্ত্রণালয়। শুরুতে ৫ আগষ্ট পর্যন্ত এই লকডাউন ঘোষণা করা হয়। পরে আরো ৫ দিন বাড়িয়ে ১০ আগষ্ট অবধি বর্ধি করা হয় লকডাউন।
এই কঠোর লকডাউনে সকল সরকারি, বেসরকারি অফিস, আদালত, সকল বিপণিবিতান, ওষুধ ও নিত্যপ্রয়োজনীয় জিনিসপত্রের দোকান ছাড়া বাকি সব, রেস্টুরেন্ট, গণপরিবহন সবকিছুই বন্ধ ছিল। ব্যাংকের কার্যক্রম ছিল সীমিত। জরুরি প্রয়োজন ছাড়া কেউ বাইরে বের হলে পড়তে হয়েছে আইনশৃঙ্খলা রক্ষাকারী বাহিনীর জেরার মুখে। অনেকেই জরিমানা গুনে ঘরে ফিরেছেন। বেশকিছু যানবাহনের বিরুদ্ধে মামলাও করেছে পুলিশ।
তবে সিলেটে শুরুর এক সপ্তাহ লকডাউনে কড়াকড়ি থাকলেও এরপর ধীরে ধীরে সড়কে বাড়তে থাকে যানবাহনের সংখ্যা। বাজারে, হাটে ছিল মানুষের আনাগোনা।
বুধবার (১১ আগষ্ট) থেকে সরকার লকডাউন তুলে নিয়েছে। অনুমতি দিয়েছে সবকিছু খোলার। এরই প্রেক্ষিতে সিলেটে সকাল ৮টা থেকে দোকানপাটসহ সবকিছুই খুলেছে। গনপরিবহনও চলতে শুরু করেছে। সিলেট থেকে ঢাকাসহ দেশের বিভিন্ন স্থানে যাচ্ছে দূরপাল্লার বাসগুলো। সকালে ট্রেনও ছেড়ে গেছে সিলেট রেলওয়ে স্টেশন থেকে। সবকিছু স্বাভাবিক অবস্থায় ফিরতে শুরু করলেও বাইরে মানুষের কোলাহলও এ প্রতিবেদন লেখা অবধি দেখা যায়নি। মূলত সকাল থেকে থেমে থেমে বৃষ্টি হওয়ায় মানুষে ঘর থেকে বের হচ্ছে কম।
জনপ্রশাসন মন্ত্রণালয় জানিয়েছে, লকডাউন না থাকলেও চলাচলে সবাইকে স্বাস্থ্যবিধি মেনে চলতে হবে। মুখে মাস্ক পরে বাইরে বের হতে হবে।