ডি কক-মালানের সেঞ্চুরিতে সিরিজ সমতায় প্রোটিয়ারা

1
Dublin , Ireland - 16 July 2021; South Africa batsmen Quinton de Kock, left, and Janneman Malan during the 3rd Dafanews Cup Series One Day International match between Ireland and South Africa at The Village in Malahide, Dublin. (Photo By Seb Daly/Sportsfile via Getty Images)

স্পোর্টস ডেস্ক :
ম্যালেহাইডে অনুষ্ঠিত তিন সিরিজের তৃতীয় এব শেষ ওয়ানডে ম্যাচে দুই ওপেনার কুইন্টন ডি কক এবং জানেমান মালানের সেঞ্চুরিতে স্বাগতিক আয়ারল্যান্ডকে ৭০ রানে হারিয়েছে সফররত দক্ষিণ আফ্রিকা ক্রিকেট দল। এ জয়ের ফলে তিন ম্যাচের সিরিজটি ১-১ ব্যবধানে ড্র হয়েছে।
প্রথম ম্যাচটি বৃষ্টিতে পণ্ড হওয়ার পর দ্বিতীয় ম্যাচে জয় নিয়ে সিরিজে এগিয়ে যায় আইরিশরা। তাই তৃতীয় ম্যাচ হারলে সিরিজ হারের শঙ্কায় ছিল সফররত দক্ষিণ আফ্রিকা।
এদিন ম্যাচের শুরুতে টস জিতে প্রথমে ব্যাট করতে নেমে দুর্দান্ত সূচনা করেন দুই প্রোটিয়া ওপেনার জানেমান মালান এবং কুইন্টন ডি কক। ওপেনিং জুটিতে এ দুজন মিলে ৩৬ ওভারে ২২৫ করলে রানের পাহাড়ই গড়তে থাকে দক্ষিণ আফ্রিকা।
আর এরই মধ্যে দুজনই সেঞ্চুরি পূর্ণ করেন। ক্যারিয়ারের ১৬তম সেঞ্চুরিতে করে ১২০ রানে আউট হন ডি কক। ৯১ বলে খেলা এই ইনিংসটি ১১টি চার এবং ৫টি ছয়ে সাজানো। অন্যদিকে ১৬৯ বল খেলে ১৭৭ রান করে অপরাজিতই থাকেন আরেক ওপেনার মালান। ক্যারিয়ার সর্বোচ্চ এই ইনিংসটি ১৬টি চারে এবং ছয়টি ছয়ে সাজানো।
এছাড়া ৩০ রান করেন ভ্যান ডার ডুসেন। আর বাকিদের কেউই দশের কোটা পূর্ণ করতে পারেননি। ফলে নির্ধারিত ৫০ ওভারে দক্ষিণ আফ্রিকার সংগ্রহ দাঁড়িয়েছে ৩৪৬ রান।
বড় লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ২৭ রান তুলতেই প্রথম তিন উইকেট হারায় স্বাগতিকরা। এক সময় ৯৬ রানে ৬ উইকেট হারিয়ে বড় ব্যবধানে হারের দিকেই এগোচ্ছিল আইরিশরা।
এরপর কুর্তিস ক্যাম্পার আর সিমি সিংয়ের লড়াই চলেছে বেশ কিছুক্ষণ। ৫৪ রান করে ক্যাম্পার ফিরলেও সিমি লড়ে গেছেন শেষতক। শতরান ছুঁয়েছেন ৯১ বলে। অন্য প্রান্তে কেবল সতীর্থদের আসা-যাওয়ার মিছিলই দেখেছেন তিনি। ফলে আইরিশদের ইনিংস শেষ হয় ৪৮তম ওভারেই, লক্ষ্য থেকে ৭১ রান দূরে ২৭৬ রান করে।