সিলেট কেন্দ্রীয় কারাগারে মৃত্যুর প্রহর গুনছেন ৯৯ আসামী

51

কাজিরবাজার ডেস্ক

সিলেটের কেন্দ্রীয় কারাগারে নীরবে মৃত্যুর প্রহর গুনছেন ৯৯ জন। তারা মৃত্যুদÐাদেশপ্রাপ্ত আসামি। হাইকোর্টে কারা অধিদপ্তরের দাখিল করা এক প্রতিবেদন থেকে তথ্যটি জানা গেছে। সেটি নিশ্চিত করেছেন সিলেট রেঞ্জের কারা উপ-মহাপরিদর্শক (ডিআইজি) মো. ছগির মিয়া।
গত সোমবার ২৭ ফেব্রæয়ারি হাইকোর্টে দাখিলকৃত প্রতিবেদন থেকে জানা যায়, মৃত্যুদÐাদেশ মাথায় নিয়ে দেশের বিভিন্ন কারাগারের কনডেম সেলে বন্দী রয়েছেন মোট ২ হাজার ১৬২ জন আসামি।
এর আগে মৃত্যুদÐপ্রাপ্ত ৩ কয়েদির এক রিট আবেদনের পরিপ্রেক্ষিতে উচ্চ আদালতের এমন একটি প্রতিবেদন দাখিলের জন্য নির্দেশ দেন হাইকোর্ট। সেই আদেশের প্রেক্ষিতেই সোমবার বিচারপতি ফারাহ মাহবুব ও বিচারপতি আহমেদ সোহেলের হাইকোর্ট বেঞ্চে এ প্রতিবেদন দাখিল করা হয়। গত বছরের ১ নভেম্বর পর্যন্ত পাওয়া তালিকার মাধ্যমে তৈরি করা হয়েছে এ প্রতিবেদন। এতে উল্লেখ করা হয়- মৃত্যুদÐপ্রাপ্তদের জন্য দেশে সেলের সংখ্যা মোট ২ হাজার ৬৫৭টি। এর মধ্যে পুরুষের জন্য ২ হাজার ৫১২টি। আর নারীদের জন্য ১৪৫টি। মোট ২ হাজার ৬৫৭টি সেলের মধ্যে বন্দী রয়েছে ২ হাজার ১৬২ জন। মৃত্যুদÐাদেশপ্রাপ্ত পুরুষ বন্দীর সংখ্যা ২ হাজার ৯৯ এবং নারী রয়েছে ৬৩ জন। এর মধ্যে ঢাকা বিভাগে সর্বোচ্চ সেল রয়েছে। ১ হাজার ৭৮৪টি সেলের মধ্যে এ বিভাগে মোট বন্দি রয়েছে ১ হাজার ২৯৫ জন। আর সর্বনিম্ন সেল রয়েছে ময়মনসিংহ বিভাগে। ওই বিভাগে ৫৪টি সেলের মধ্যে মোট বন্দি রয়েছে মাত্র ৫ জন। সেখানে কোনো নারী বন্দি নেই।
এদিকে সিলেট কেন্দ্রীয় কারাগার সূত্র জানায়, এখানে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিদের জন্য ৩০টি সেলে ৯৫ জন বন্দী রয়েছেন। ১টি সেলে ৩ জন করে বন্দী থাকার ব্যবস্থা রয়েছে। তবে বিভাগের হবিগঞ্জ জেলা কারাগারে কনডেম সেল নেই। যেখানে মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামিকে যে সেলে রাখা হয় সেই সেলটিকেই কনডেম সেলের মতো নিরাপত্তাব্যবস্থায় রাখা হয়। হবিগঞ্জ কারাগারে বর্তমানে ৪ জন মৃত্যুদন্ডপ্রাপ্ত আসামি রয়েছেন। অপরদিকে সুনামগঞ্জ ও মৌলভীবাজার জেলা কারাগারগুলোতে কনডেম সেল থাকলেও মৃত্যুদন্ডপ্রাপ্ত কোনো আসামি বর্তমানে নেই।