লিভিংস্টোনের ৪২ বলে রেকর্ড সেঞ্চুরিতেও হারল ইংল্যান্ড

3

স্পোর্টস ডেস্ক :
ব্যাট হাতে ইংল্যান্ডের হয়ে দ্রুততম হাফ-সেঞ্চুরি এবং সেঞ্চুরির রেকর্ড করার পরও দলকে জেতাতে পারেননি লিয়াম লিভিংস্টোন। পাকিস্তানের বিপক্ষে সিরিজের প্রথম টি-টোয়েন্টি ম্যাচে ৩১ রানে হেরেছে স্বাগতিকরা। এদিন ম্যাচের শুরুতে ব্যাট করতে নেমে বাবর এবং রিজওয়ানের ঝড়ো ব্যাটিংয়ে ২৩২ রান তুলে সফরকারীরা। জবাবে খেলতে নেমে ইংলিশদের ইনিংস থামে ২০১ রানে।
নটিংহ্যামে অনুষ্ঠিত সিরিজের প্রথম ম্যাচে টস জিতে পাকিস্তানকে প্রথমে ব্যাট করার আমন্ত্রণ জানান ইংলিশ অধিনায়ক ইয়ন মরগান। ওপেনিং জুটিতে মাত্র ১৪.৪ ওভারে ১৫০ রান যোগ করেন অধিনায়ক বাবর ও সহ-অধিনায়ক রিজওয়ান।
এ সময় মনে হচ্ছিল, দুজনই হয়তো পেয়ে যাবে সেঞ্চুরি। কিন্তু ১৫তম ওভারে ব্যক্তিগত ৬৩ রানে ফেরেন রিজওয়ান। ৪১ বলের ইনিংসটি সাজান ৮ চার ও ১ ছয়ের মারে।
রিজওয়ান ফিরলেও সেঞ্চুরির আশা বেঁচে ছিল বাবরের। তিনিও হতাশ করেন ১৭তম ওভারে। দলীয় ১৭৫ রানের মাথায় কট বিহাইন্ড হন বাবর। আউট হওয়ার আগে ৪৯ বলে ৮ চার ও ৩ ছয়ের মারে ৮৫ রানের ইনিংস খেলেন পাকিস্তানি অধিনায়ক।
শেষদিকে ফখর জামানের ৮ বলে ২৫ এবং মোহাম্মদ হাফিজের ১০ বলে ২৪ রানের ওপর ভর করে পাকিস্তান গড়ে ২৩২ রানের এভারেস্ট, যা পাকিস্তানের ইতিহাসেই টি-টোয়েন্টি সর্বোচ্চ।
ফলে ২৩৩ রানের জবাবে ব্যাট করতে নেমে নিয়মিত বিরতিতে ফিরছিলেন ডেভিড মালান, জনি বেয়ারস্টো ও মইন আলিরা। তবে রয়ের ঝড় চলছিলই। দলীয় সপ্তম ওভারে শাদাব খানের শিকার হয়ে ১৩ বলে ৩২ রান করে যখন ফিরছেন ইংলিশ ওপেনার, দলের রান ততক্ষণে চড়ে গেছে রকেটে, হয়ে গিয়েছে ৮৪ রান, মাত্র ৪০ বলেই!
এরপর শুরু হয় লিভিংস্টোনের তাণ্ডব। মাত্র ১৭ বলে ফিফটি করার পর সেঞ্চুরি পূর্ণ করেছেন ৪২ বলে। কিন্তু শেষ পর্যন্ত দলকে জেতাতে পারেননি তিনি। ৪৩ বলে ১০৩ রান করে সাজঘরে ফেরেন। তার এই ইনিংসটি ৬টি চার এবং ৯টি ছয়ে সাজানো।
লিভিংস্টোন আউট হওয়ার পর বিশের পার করতে পারেননি কেউই। ফলে পরাজয় মেনে নেয় ইংলিশরা।