খাদিমনগর ইউনিয়নের কালাগুল গ্রামকে ৬নং ওয়ার্ডে পূর্ণ বহালের দাবিতে মানববন্ধন

5
সিলেট সদর উপজেলার খাদিমনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডে কালাগুল গ্রামকে পূর্ণ বহালের দাবিতে মাদার মোকামের সামনে বৃহত্তর কালাগুল গ্রামবাসীর উদ্যোগে মানববন্ধন।

সিলেট সদর উপজেলার খাদিমনগর ইউনিয়নের ৬নং ওয়ার্ডে কালাগুল গ্রামকে পূর্ণ বহালের দাবিতে মাদার মোকামের সামনে বৃহত্তর কালাগুল গ্রামবাসীর উদ্যোগে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে।
শুক্রবার (১৫ জুলাই) বিকেল সাড়ে ৪টার মানবসেবা সমাজকল্যাণ পরিষদের সভাপতি সালাহউদ্দিন ইমরানের পরিচালনায় ও কালাগুল গ্রামের বিশিষ্ট মুরব্বি আব্দুল গফুরের সভাপতিত্বে, মানববন্ধনে প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন ৩নং খাদিমনগর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মো. দিলোয়ার হোসেন।
প্রধান অতিথির বক্তব্যে তিনি বলেন, কালাগুল গ্রামবাসী যে দাবী করেছেন সেই দাবী তাদের যৌক্তিক দাবী, জনপ্রতিনিধিদের সাথে কোন রকমের পরামর্শ ছাড়া তাদের মতকরে ওয়ার্ডের সীমানা নির্ধারণ করেছেন। ভৌগোলিক অবস্থা যাচাই-বাছাই না করে তারা ওয়ার্ডের সীমানা নির্ধারণ করেছেন, যা খুবই দুঃখ জনক। আমার ইউনিয়নে কালাগুল গ্রামের মত আরো অসংখ্য গ্রাম এমন সমস্যার মুখোমুখি হয়েছে। তারা যদি আমাদের সহায়তা নিয়ে এই সব সীমানা নির্ধারণ করতেন তাহলে আজ এলাকাবাসী এই সমস্যায় পড়তে হতো না। এই বিষয় নিয়ে সিলেটের জেলা প্রশাসক মহোদয়ের কার্যালয়ে গণশুনানি হবে। সেখানে আমি উপস্থিত হয়ে ইউনিয়ন বাসীর সমস্যার কথা তুলে ধরব। আশাকরি এই গণশুনানিতে এর একটি সমাধান হবে।
মানববন্ধনে অন্যান্য বক্তারা বলেন, আমাদের একদফা একদাবী আমরা ৬নং ওয়ার্ডে থাকতে চাই। ৭নং ওয়ার্ডে যেতে চাই না। কালাগুল গ্রাম একটি ঐতিহ্যবাহী গ্রাম, এ গ্রামের ভোটার সংখ্যা প্রায় ৭ শত। এটি বাংলাদেশ স্বাধীন হওয়ার পর থেকে ৬নং ওয়ার্ডের সাথে আছে। এই গ্রামের নামের সাথে মিল রেখে কালাগুল মৌজার নামকরণ করা হয়েছে। ৬নং ওয়ার্ডের ভোট কেন্দ্র কালাগুল গ্রামে। এতকিছু থাকার পরও কার ইন্ধনে এই গ্রামকে ৭নং ওয়ার্ডে স্থানান্তর করা হচ্ছে তা গ্রামবাসী জানতে চায়। এ গ্রামে একটি ধর্মীয় প্রতিষ্ঠান কালাগুল তাওয়াক্কুলিয়া হাফিজিয়া দাখিল মাদ্রাসা রয়েছে। যেটি ৬নং ওয়ার্ডের জনগণের টাকায় পরিচালিত হয়। যদি এ গ্রাম ৭নং ওয়ার্ডের সাথে চলে যায় তাহলে এই প্রতিষ্ঠান বন্ধ হয়ে যাবে বলে আশংকা গ্রামবাসীর।
বক্তারা আরো বলেন, যদি কোন কারণে এই গ্রামকে ৬নং ওয়ার্ডে পূর্ণ বহাল না করা হয়, তাহলে এই ওয়ার্ডে কেউ নির্বাচনে অংশ নিবে না। পাশাপাশি কঠোর কর্মসূচি দিয়ে আমাদের যৌক্তিক দাবী মানতে প্রশাসনকে বাধ্য করা হবে। তাই দ্রুত কালাগুল গ্রামকে ৬নং ওয়ার্ডে পূর্ণ বহাল করতে প্রশাসনের প্রতি আহবান জানান।
মানববন্ধনে এ সময় উপস্থিত ছিলেন কালাগুল গ্রামের বিশিষ্ট মুরব্বি রইছ আলী, ফিরুজ আলী, আলমাছ আল মামুন, মতিন খাঁ, সাবেক ইউ পি সদস্য ফারুক আহমদ সারো, তরুন সমাজকর্মী এডভোকেট রফিকুল ইসলাম, বিশিষ্ট সমাজ সেবক তাজ উদ্দিন ফকির আলী, মঈন উদ্দিন, ফরিদ উদ্দিন, সাইদুর রহমান সাঈদ, বিলাল আহমদ, তমিজুল ইসলাম, আব্দুল জব্বার, সাদ্দাম হোসেন, বাবুল মিয়া, সেজু মিয়া, গফুর মিয়া, সাজ্জাদ মিয়া, সুলতান মিয়া, আব্দুছ ছত্তার, ইসলাম উদ্দিন, করিম উদ্দিন, ফাত্তাহ মিয়া, মাহমুব হোসেন সাদ্দাম, নাজিম উদ্দিন, জহির উদ্দিন, মানবসেবা সমাজ কল্যাণ পরিষদের সাধারণ সম্পাদক সেবুল আহমদ, সহ-সভাপতি ফাহিম আহমদ, সাংগঠনিক সম্পাদক বাদশা মিয়া, শাহেদুল ইসলাম, রবিউল হাসান তানিম, আয়নাল খাঁ, সাহাব উদ্দিন, রাসেল খাঁ, শহীদ মিয়া, রাসেল আহমদ, ছালাউদ্দিন প্রমুখ।
উল্লেখ্য, গত ৪ জুলাই সিলেট সদর উপজেলা সহকারী কমিশনার ভূমি ও সীমানা নির্ধারণ কর্মকর্তা ফারিয়া সুলতানা স্বাক্ষরিত ৩নং খাদিমনগর ইউনিয়নের ৯টি ওয়ার্ডের সীমানা নির্ধারণ করে ২য় গণবিজ্ঞপ্তি (সংশোধিত) প্রকাশ করে। বিজ্ঞপ্তি