বধির শিশুদের জন্যে আশার আলো ॥ এ মাসে সিলেট ওসমানী হাসপাতালে জন্মবধির শিশুদের কানে যন্ত্র স্থাপন শুরু

16
বধির শিশুদের কানে শোনার প্রকল্প ‘ক্লকিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’ সিলেটে সূচনা উপলক্ষে আয়োজিত ওয়ার্কসপে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ও সিলেট মেডিকেল ইউনিভার্সিটির ডিন প্রফেসর ডা. মো: ময়নুল হক।

সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালে চিকিৎসা ব্যবস্থায় নতুন অধ্যায়ের সূচনা হতে যাচ্ছে। জন্ম থেকে যে সকল শিশুরা কানে শুনতে পারে না তাদের জন্য বাংলাদেশ সমাজকল্যাণ মন্ত্রণালয়ের অধীনে পরিচালিত ‘কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’ শুরু হবে। এই প্রজেক্টের মাধ্যমে পাঁচ বছরের কম বয়েসী শিশুদের কানে অপারেশনের মাধ্যমে ‘ক্লকিয়ার ইমপ্লান্ট নামক যন্ত্র স্থাপনের কাজ এ মাসে শুরু হচ্ছে। পরে স্পিচ থেরাপি, অডিও ভারভাল থেরাপি দিয়ে তাকে কথা শোনার উপযুক্ত করে তোলা হবে। এই প্রকল্পের আওতায় নাম তালিকাভুক্তি কার্যক্রম শুরু হয়েছে। ঢাকার বাইরে এই প্রথম কোন সরকারি হাসপাতালে এই কার্যক্রম শুরু হচ্ছে।
‘কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’-এ অংশগ্রহণকারী ডাক্তারসহ সংশ্লিষ্টদের জন্য আয়োজিত ৩দিনব্যাপী ওয়ার্কশপে এ তথ্য জানানো হয়। আজ ১লা জুন মঙ্গলবার দুপুরে সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের সম্মেলন কক্ষে ওয়ার্কসপের উদ্বোধন করা হয়। এতে ৩০ জন ডাক্তার ও নার্স অংশগ্রহণ করেন। সিলেট এম এ জি ওসমানী মেডিকেল কলেজের অধ্যক্ষ এবং শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ^বিদ্যালয় ও সিলেট মেডিকেল ইউনিভার্সিটির ডিন প্রফেসর ডা. মো: ময়নুল হক প্রধান অতিথি হিসাবে ওয়ার্কশপের উদ্বোধন করেন।
সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের প্রফেসর ডা. মনিলাল আইচ-এর সভাপতিত্বে আয়োজিত অনুষ্ঠানে বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজের ভাইস প্রিন্সিপাল প্রফেসর ডা. শিশির রঞ্জন চক্রবর্তী ও সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের উপপরিচালক ডা. হিমাংশু লাল রায়। রিসোসর্ পার্সন হিসেবে বক্তব্য রাখেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ^বিদ্যালয়ের ইএনটি বিভাগের অধ্যাপক প্রফেসর ড. জহুরুল হক সাচ্চু। অনুষ্ঠানের শুরুতে স্বাগত বক্তব্য রাখেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ‘কক্লিয়ার ইমপ্লান্ট কার্যক্রম’-এর প্রজেক্ট ডাইরেক্টর বিশিষ্ট নাক কান গলা রোগ বিশেষজ্ঞ ডা. নূরুল হুদা নাঈম। ডা. অরুপ রাউথ ও ডা. তাহমিনা সিদ্দিকা মৌসুমীর পরিচানায় অনুষ্ঠিত উদ্বোধনী অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের চক্ষু বিভাগের সহকারী অধ্যাপক ডা. পরিতোষ কান্তি তালুকদার ও এনেসথেসিয়া বিভাগের সহকারী অধ্যাপক ডা. খায়রুল বাশার। এসময় অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের নিউরো মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. বিপ্লব কুমার রায়, সিলেট উইমেন্স মেডিকেল কলেজের ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মোজাম্মেল হক ফারুক, পার্কভিউ মেডিকেল কলেজের ইএনটি বিভাগের বিভাগীয় প্রধান প্রফেসর ডা. মো: ফয়েজ উদ্দিন, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের শিশু বিভাগের প্রধান সহযোগী অধ্যাপক ডা.যোগীন্দ্র সিংহ, সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগে সহযোগী অধ্যাপক ডা. ইমাদ হোসেন চৌধুরী, সহকারী অধ্যাপক ডা.মুখলেসুর রহমান শামীম, সহকারী অধ্যাপক ডা. মোঃ আব্দুল কাইয়ুুম, সহকারী অধ্যাপক ডা. মোঃ শাহ কামাল, সহকারী অধ্যাপক ডা. কৃষ্ণকান্ত ভৌমিক, জুনিয়র কনসালটেন্ট ডা. বিচিত্র কুমার দে, জুনিয়র কনসালটেন্ট ডা. দেবাশীষ বসু, জুনিয়র কনসালটেন্ট ডা. রাফি আহমেদ খান, রেজিষ্টার ডা. সুশান্ত সিংহ,ডা. আসিফ আল মেহেদি, ডা. মাসুম বিল্লাহ, ডা. হাসান আতিক চৌধুরী, ডা. মিশকাত রায়হান, ডা. হাবিবুর রহমান, ডা, মোবাশি^র, সিনিয়র ষ্টাফ নার্স জোবেদা খানম ও সিনিয়র ষ্টাফ নাস খাদিজা বেগম ও সিনিয়র ষ্টাফ নাস মহেশ প্রমুখ। উদ্বোধনী অনুষ্ঠানের সার্বিক তত্ত্বাবধানে ছিলেন সিলেট ওসমানী মেডিকেল কলেজ হাসপাতালের ইএনটি বিভাগের আবাসিক সার্জন ডা. এম নূরুল ইসলাম।