বাজেটে ছাড় পাচ্ছে যেসব খাত

49

কাজিরবাজার ডেস্ক :
নতুন অর্থবছরের বাজেটে বড় ধরনের ভ্যাট ছাড় সুবিধার আওতায় আসছে আমদানি-নির্ভর দেশি ইলেকট্রনিকস ও হোম অ্যাপ্লায়েন্স শিল্পের বেশ কয়েকটি পণ্য। জাতীয় রাজস্ব বোর্ড-এনবিআরের কর্মকর্তারা এমন তথ্য জানিয়েছেন।
এনবিআরের তথ্যমতে, ইলেকট্রনিকস ও হোম অ্যাপ্লায়েন্স শিল্পের পণ্যের চলমান শুল্ক-কর সুবিধাও আগামী বাজেটে অব্যাহত রাখা হবে। সেক্ষেত্রে ১৫ শতাংশ পর্যন্ত ভ্যাট ছাড় পেতে যাচ্ছে এই খাতের সংশ্লিষ্ট বেশকিছু পণ্য। এছাড়া এই খাতে নতুন কারখানা স্থাপনে কর অবকাশ সুবিধা দেওয়া হবে ১০ বছর পর্যন্ত।
এনবিআরের সংশ্লিষ্ট কর্মকর্তা নাম প্রকাশ না করে জানান, স্থানীয় বিনিয়োগপ্রবাহ ও কর্মসংস্থান বাড়াতে এবং দেশীয় পণ্য উৎপাদনের মাধ্যমে বিদেশ-নির্ভরতা কমানোর লক্ষ্য রয়েছে সরকারের। এ জন্য ২০২১-২২ অর্থবছরের বাজেটে আমদানি-নির্ভর বেশকিছু পণ্যে আয়কর ও ভ্যাটে ছাড় দেওয়ার প্রস্তাব করবে এনবিআর।
আগামী ৩ জুন অর্থমন্ত্রী আ হ ম মুস্তফা কামাল জাতীয় সংসদে যে বাজেট বক্তৃতা দেবেন, সেখানে বাংলাদেশে উৎপাদিত পণ্যের জন্য এসব সুবিধা ঘোষণা করতে পারেন অর্থমন্ত্রী।
জানা গেছে, আগামী বাজেটে দেশি কোম্পানির উৎপাদিত সেলফোন হ্যান্ডসেট, লিফট, রেফ্রিজারেটর, এসি, ফ্রিজ, অটোমোবাইল, টিভিসহ ইলেকট্রনিকস ও অটোমোবাইল শিল্পের জন্য ভ্যাট অব্যাহতির মেয়াদ বাড়ানো হতে পারে। তিন বছরের জন্য এ সুবিধা বহাল থাকার সম্ভাবনা রয়েছে। চলতি অর্থবছরের জুন পর্যন্ত ১৫ শতাংশ ভ্যাট ছাড় সুবিধা চলমান রয়েছে। এছাড়া ওয়াশিং মেশিন, ইলেকট্রিক সুইং মেশিন, মাইক্রোওয়েভ ওভেন, ব্লেন্ডারসহ হোম অ্যাপ্লায়েন্স পণ্য উৎপাদনে নতুন করে ভ্যাট অব্যাহতির ঘোষণা আসতে পারে আগামী বাজেটে। হোম অ্যাপ্লায়েন্স সামগ্রীর জন্য নতুন করে ১৫ শতাংশ ভ্যাট অব্যাহতির সুবিধা দেওয়া হবে। এ সুবিধা শুধু উৎপাদন পর্যায়ে দেওয়া হবে। বিক্রিতে ভ্যাট থাকবে না। অপরদিকে ইলেকট্রনিকস ও হোম অ্যাপ্লায়েন্সের পণ্য উৎপাদনের জন্য নতুন কারখানা স্থাপন করলে ১০ বছরের জন্য কর অবকাশ সুবিধার ঘোষণাও আসতে পারে আগামী বাজেটে।
অর্থনীতিবিদরা বলছেন, করোনা সংকট কাটিয়ে অর্থনীতি গতিশীল করতে দেশি শিল্প বাঁচিয়ে রাখতে হবে। দেশীয় এসব শিল্পপ্রতিষ্ঠানে বিনিয়োগ বাড়ানোর মাধ্যমে দেশের কর্মসংস্থানে বড় অবদান রাখা সম্ভব হবে। এ প্রসঙ্গে বাংলাদেশ উন্নয়ন গবেষণা প্রতিষ্ঠানের (বিআইডিএস) গবেষক ড জায়েদ বখত বলেন, ‘করোনায় দেশি শিল্প সচল রাখার মাধ্যমে আমদানির বিকল্প শিল্পোৎপাদনে জোর দেওয়া জরুরি।’
জানা গেছে, দেশে হোম অ্যাপ্লায়েন্সের বাজার ছাড়িয়েছে প্রায় ১০ হাজার কোটি টাকা। এরই মধ্যে দেশে ১৫টি ব্র্যান্ড নিয়ে এসব খাতে বিনিয়োগ করেছে একাধিক শিল্পপ্রতিষ্ঠান। বাজারের বেশির ভাগই দেশে তৈরি ফ্রিজ ও টেলিভিশনের দখলে রয়েছে। সার্বিকভাবে হোম অ্যাপ্লায়েন্স পণ্যের বাজার সম্প্রসারণের হার ১৫-২০ শতাংশের কম নয়। তবে সবচেয়ে বেশি সম্প্রসারণ হয়েছে ফ্রিজের বাজার।