করোনায় বিধ্বস্ত ভারতে কুম্ভে স্নান ৯১ লাখ মানুষের

51

কাজিরবাজার ডেস্ক :
ভারতের করোনা পরিস্থিতি ভয়াবহ। গত ২৪ ঘণ্টায় সাড়ে তিন হাজারের বেশি মানুষের মৃত্যু হয়েছে। সারাবিশ্ব থেকে সহায়তা পাঠানো হচ্ছে ভারতে। এমন অবস্থায় দেশটির ধর্মীয় উৎসব কুম্ভ স্নানে অংশ নিয়েছেন ৯১ লাখের বেশি মানুষ।
মহারাষ্ট্র, কেরালা, কর্ণাটক, তামিলনাড়ু, দিল্লি, উত্তর প্রদেশের অবস্থা খুব খারাপ। প্রতিটি রাজ্যেই হাসপাতালের বেডের জন্য হাহাকার চলছে। অক্সিজেনের জন্যও। তবে এর মধ্যেও নির্বিকার কুম্ভমেলায় যাওয়া মানুষজন।
সবমিলিয়ে ৯১ লাখ মানুষ হরিদ্বারে কুম্ভমেলায় গিয়ে গঙ্গায় স্নান করেছেন। তার মধ্যে এপ্রিল মাসে গেছেন ৬০ লাখ মানুষ। বুধবার হরিদ্বারে কুম্ভ শেষ হয়েছে। সেদিনও ২৫ হাজার মানুষ শেষ শাহি স্নান করেছেন। হর কি পৌরির ঘাটে ১৩টি আখড়ার দুই হাজার সাধুর স্নানের জন্য আলাদা করে রাখা হয়েছিল। কুম্ভ শেষ হওয়ার পর হরিদ্বারে কারফিউ জারি করা হয়েছে।
করোনার এই তাণ্ডবের মধ্যে কেন কুম্ভমেলার অনুমতি দেয়া হলো, কী করে এত মানুষকে আসতে দেয়া হলো, আর মানুষই বা এই পরিস্থিতির মধ্যে সব বিপদ ভুলে কী করে হরিদ্বারে ছুটলেন, তার কোনো ব্যাখ্যা নেই। রাজ্য সরকার আগে জানিয়েছিল, তারা সব ধরনের সাবধানতা নিয়েছে। করোনা পরীক্ষার ব্যবস্থা করা হয়েছে। কিন্তু এত মানুষের ক্ষেত্রে তা করা সম্ভব নয় বলে নেটমাধ্যমে প্রশ্ন উঠেছে। ১২ এপ্রিল ৩৫ লাখ মানুষ গঙ্গায় স্নান করেছেন।