ভারতে নয়, আমিরাতে হতে পারে টি-টোয়েন্টি বিশ্বকাপ

7

স্পোর্টস ডেস্ক :
ভারতে করোনাভাইরাসের ভয়াবহ অবস্থার কারণে আসন্ন টি-টোয়েন্টি বিশ্বকাপের আয়োজন নিয়ে শঙ্কা দেখা দিয়েছে। সবকিছু ঠিকঠাক থাকলে অক্টোবরে অনুষ্ঠিত হবে বিশ্বকাপের এবারের আসর। কিন্তু আগামী ছয়মাসের মধ্যে দেশটির সার্বিক পরিস্থিতি কতটা ঠিক থাকবে সেটাই ভাবাচ্ছে ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থাকে। এমতাবস্থায় বিকল্প কিছু ভাবতে হচ্ছে আইসিসিকে।
আইসিসির এক সূত্র থেকে জানা যায়, হাতে মাস ছয়েকের মতো সময় আছে, এখনই চূড়ান্ত কিছু বলে দেয়ার সময় হয়নি। তবে ভারতের পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণে রেখেছে আইসিসি। ভারতীয় ক্রিকেট বোর্ডের সঙ্গেও সার্বক্ষণিক যোগাযোগ রেখে চলেছে তারা।
যদি বিকল্প ব্যবস্থা করতেই হয়, সেটাও ভেবে রাখা হয়েছে। সেক্ষেত্রে ২০২১ টি-টোয়েন্টি বিশ্বকাপটি আয়োজন হতে পারে সংযুক্ত আরব আমিরাতে। ভাবা হচ্ছে শ্রীলঙ্কার কথাও। তবে দুই দেশের মধ্যে আরব আমিরাতকেই বিকল্প হিসেবে এগিয়ে রাখা হচ্ছে। কেননা সেখানকার জনসংখ্যা তুলনামূলকভাবে কম এবং বিশ্বকাপ আয়োজনের সুযোগ-সুবিধাও আছে যথেষ্ট।
আইসিসির প্রতিনিধি দল বর্তমানে ভারতে অবস্থান করছেন। গত সপ্তাহেই বিশ্বকাপের জন্য নয়টি ভেন্যু প্রস্তাব করেছে ভারতীয় বোর্ড। ফাইনাল হওয়ার কথা আহমেদাবাদে ১ লাখ ৩০ হাজার দর্শক ধারণক্ষমতাসম্পন্ন বিশ্বের সবচেয়ে বড় ক্রিকেট স্টেডিয়ামে।
উল্লেখ্য, ২০০৭ সালে দক্ষিণ আফ্রিকায় টি-টোয়েন্টি বিশ্বকাপের প্রথম আসর অনুষ্ঠিত হয়। এখন পর্যন্ত আইসিসি কর্তৃক আয়োজিত টি-টোয়েন্টি বিশ্বকাপের ছয়টি আসর অনুষ্ঠিত হয়েছে। প্রথমবার শিরোপা নির্ধারিণী ম্যাচে চিরপ্রতিদ্বন্দ্বী পাকিস্তানকে হারিয়ে চ্যাম্পিয়ন হয়েছিল ভারত। অবশ্য পরেরবারেই শিরোপার স্বাদ পেয়েছে পাকিস্তান।
এখন পর্যন্ত সর্বোচ্চ দুবার চ্যাম্পিয়ন হয়েছে ওয়েস্ট ইন্ডিজ ক্রিকেট দল। আর দ্বিতীয় সর্বোচ্চ একবার করে ট্রফি জিতেছে চারটি দল। প্রথম আসরে ভারত, দ্বিতীয় আসরে পাকিস্তান এবং তৃতীয় আসরে চ্যাম্পিয়ন হয় ইংল্যান্ড। এরপর বাংলাদেশের অুনষ্ঠিত টি-টোয়েন্টি বিশ্বকাপের পঞ্চম আসরে চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করে শ্রীলঙ্কা ক্রিকেট দল।