চলে গেলেন বরেণ্য সাংবাদিক হাসান শাহরিয়ার

6

কাজিরবাজার ডেস্ক :
প্রাণঘাতী করোনা কেড়ে নিল সাংবাদিকতায় এক উজ্জ্বল নক্ষত্রকে। জাতীয় ও আন্তর্জাতিক খ্যাতিসম্পন্ন প্রবীণ সাংবাদিক, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, কমনওয়েলথ জার্নালিস্ট এ্যাসোসিয়েশনের দুবারের সভাপতি, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ার আর নেই (ইন্নালিল্লাহি… রাজিউন)। দুদফা জানাযা শেষে প্রবীণ এই সাংবাদিককে রায়েরবাজার গোরস্তানে বাদ মাগরিব চিরনিদ্রায় শায়িত করা হয়।
হঠাৎ করেই যেন জাগতিক সকল মায়া ত্যাগ করে অনন্তলোকের বাসিন্দা হলেন খ্যাতিমান সাংবাদিক হাসান শাহরিয়ার। বাসায় কয়েকদিন ধরেই কিছুটা অসুস্থ বোধ করছিলেন। বৃহস্পতিবার রাতে বেশ অসুস্থ হয়ে পড়লে তাকে দ্রুত হাসপাতালে নেয়া হয়। সেখানে আইসিইউ সাপোর্ট না থাকায় ওই রাতেই তাকে রাজধানীর ইমপালস হাসপাতালে নেয়া হয়। শনিবার দুপুর ১২টার দিকে ওই হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় তিনি শেষ নিশ্বাস ত্যাগ করেন। তিনি করোনা পজিটিভ ছিলেন। দীর্ঘদিন ধরে ফুসফুসে সংক্রমণসহ বিভিন্ন রোগে ভুগছিলেন। তার বয়স হয়েছিল ৭৬ বছর। তিনি এক ভাইসহ অসংখ্য আত্মীয়-স্বজন, বন্ধু-বান্ধব, সহকর্মী এবং গুণগ্রাহী রেখে গেছেন।
ষাটের দশকের তুখোড় মাঠ কাঁপানো রিপোর্টার এবং দেশের শীর্ষস্থানীয় কূটনৈতিক ও রাজনৈতিক বিশ্লেষক প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যু সংবাদে দেশের গণমাধ্যমকর্মীদের মধ্যে গভীর শোকের ছায়া নেমে আসে। তার মৃত্যুতে রাষ্ট্রপতি মোঃ আবদুল হামিদ, প্রধানমন্ত্রী শেখ হাসিনাসহ বিভিন্ন রাজনৈতিক দল, সামাজিক-সাংস্কৃতিক-সাংবাদিক সংগঠন গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছে। রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী পৃথক শোকবার্তায় বলেন, দেশের সাংবাদিকতা পেশায় হাসান শাহরিয়ারের অবদান চিরদিন স্মরণীয় হয়ে থাকবে।
বাদ আছর তার দ্বিতীয় আবাসস্থল বলে খ্যাত জাতীয় প্রেসক্লাব প্রাঙ্গণে হাসান শাহরিয়ারের প্রথম জানাজা অনুষ্ঠিত হয়। যথাযথ স্বাস্থ্যবিধি মেনে জাতীয় প্রেসক্লাবসহ মুক্তিযুদ্ধের পক্ষের বিভিন্ন সাংবাদিক ও সামাজিক সংগঠন মরহুমের কফিনে ফুল দিয়ে শ্রদ্ধা নিবেদন করেন। জানাজায় সাংবাদিক নেতৃবৃন্দ ছাড়াও বিভিন্ন রাজনৈতিক-সামাজিক-সাংস্কৃতিক সংগঠনের নেতা-কর্মীরা শরিক হন। পরে সেগুনবাগিচায় ইস্টার্ন হাউজিংয়ে তার বাসভবনের সামনে দ্বিতীয় জানাজা শেষে হাসান শাহরিয়ারকে বাদ মাগরিব রায়েরবাজার গোরস্তানে দাফন করা হয়।
প্রবীণ সাংবাদিক হাসান শাহরিয়ারের মৃত্যুতে রাষ্ট্রপতি ও প্রধানমন্ত্রী ছাড়াও শোক জানিয়ে বিবৃতি দিয়েছেন- আওয়ামী লীগের উপদেষ্টা পরিষদের সদস্য প্রবীণ রাজনীতিক আমির হোসেন আমু, পররাষ্ট্রমন্ত্রী ড. এ কে আবদুল মোমেন, আইনমন্ত্রী এ্যাডভোকেট আনিসুল হক, ডাক ও টেলিযোগাযোগ মন্ত্রী মোস্তাফা জব্বার, তথ্য ও সম্প্রচার মন্ত্রী ড. হাছান মাহমুদ, পরিবেশ, বন ও জলবায়ু বিষয়ক মন্ত্রী মোঃ শাহাব উদ্দিন, বিজ্ঞান ও প্রযুক্তি মন্ত্রী স্থপতি ইয়াফেস ওসমান, তথ্য প্রতিমন্ত্রী ডাঃ মুরাদ হাসান, জাতীয় প্রেসক্লাবের সভাপতি ফরিদা ইয়াসমিন, সাধারণ সম্পাদক ইলিয়াস খান, বাসস পরিচালনা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক ড. আ আ ম স আরেফিন সিদ্দিক, ব্যবস্থাপনা পরিচালক ও প্রধান সম্পাদক আবুল কালাম আজাদসহ বিভিন্ন সাংবাদিক ও সামাজিক সংগঠনের নেতৃবৃন্দ।
বিপিজে : জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের (সিজেএ) প্রেসিডেন্ট ইমেরিটাস হাসান শাহরিয়ার এর মৃত্যুতে শোক জ্ঞাপন করেছেন বাংলাদেশ ফটো জার্নালিস্ট এসোসিয়েশন সিলেট বিভাগীয় কমিটির সভাপতি শেখ আশরাফুল আলম নাসির, সাধারণ সম্পাদক আশকার ইবনে আমীন লস্কর রাব্বি।
এক শোক বার্তায় নেতৃদ্বয় মরহুমের রুহের মাগফেরাত এবং শোক সন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট প্রেসক্লাব : সিলেট প্রেসক্লাবের সম্মানিত সদস্য, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, কমনওয়েলথ জার্নালিস্ট এসোসিয়েশনের (সিজেএ) প্রেসিডেন্ট ইমেরিটাস হাসান শাহরিয়ারের মৃত্যুতে সিলেট প্রেসক্লাব নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। প্রেসক্লাব সভাপতি ইকবাল সিদ্দিকী ও সাধারণ সম্পাদক আব্দুর রশিদ মো. রেনু এক শোকবার্তায় বলেন, সাংবাদিকতায় হাসান শাহরিয়ারের ভূমিকা চির স্মরণীয় হয়ে থাকবে। বিশ্ব পরিমন্ডলে দেশের ভাবমূর্তি উজ্জ্বলে তিনি গুরুত্বপূর্ণ অবদান রেখেছেন। দেশ তথা উপমহাদেশের সাংবাদিকতাকে নিয়ে গেছেন অনন্য উচ্চতায়। সিলেট প্রেসক্লাব ও সিলেটের সাংবাদিকদের প্রতি তাঁর আন্তরিক ভালোবাসা কখনো ভোলার নয়। তিনি ছিলেন সাংবাদিকতার দিকপাল। বৃহত্তর সিলেটের সন্তান বরেণ্য এই সাংবাদিক আমৃত্য ন্যায় ও সত্যের পক্ষে ছিলেন অবিচল। তাঁর মৃত্যুতে সাংবাদিক অঙ্গনের অপূরণীয় ক্ষতি সাধিত হলো। নেতৃবৃন্দ, মরহুমের মাগফিরাত কামনা করেন এবং শোকসন্তপ্ত পরিবারের প্রতি গভীর সমবেদনা জানান।
সিলেট চেম্বার : বৃহত্তর সিলেটের প্রবীণ সাংবাদিক, জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি ও দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক জনাব হাসান শাহরিয়ার এর মৃত্যুতে সিলেট চেম্বারের সভাপতিমন্ডলী ও পরিচালনা পরিষদের পক্ষ থেকে সভাপতি আবু তাহের মোঃ শোয়েব গভীর শোক ও দুঃখ প্রকাশ করেছেন। শোকবার্তায় তিনি মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন এবং শোক সন্তপ্ত পরিবারের সদস্যগণের প্রতি গভীর সমবেদনা জ্ঞাপন করেন। মহান আল্লাহ্ তায়ালা যেন মরহুমের পরিবারের সদস্যগণকে এই অপূরণীয় ক্ষতি কাটিয়ে উঠার ধৈর্য্য ও মনোবল দান করেন।
দক্ষিণ সুরমা প্রেসক্লাব : খ্যাতিমান কূটনৈতিক সাংবাদিক,সাংবাদিকতা জগতের এক উজ্জ্বল নক্ষত্র জাতীয় প্রেসক্লাবের সাবেক সভাপতি, ডেইলি সানের সাবেক সম্পাদক, দৈনিক ইত্তেফাকের সাবেক নির্বাহী সম্পাদক হাসান শাহরিয়ারের ইন্তেকালে গভীর শোক প্রকাশ করেছেন- দক্ষিণ সুরমা প্রেসক্লাবের প্রতিষ্ঠাতা সভাপতি আফতাব উদ্দিন, প্রতিষ্ঠাতা সাধারণ সম্পাদক এম আহমদ আলী,বর্তমান সভাপতি জাহাঙ্গীর আলম মুসিক, সাধারণ সম্পাদক আশরাফুল ইসলাম ইমরান । এক শোকবার্তায় তারা মরহুমের রুহের মাগফেরাত কামনা করেন ও শোকসন্তপ্ত পরিবারের প্রতি সমবেদনা জ্ঞাপন করে বলেন, হাসান শাহরিয়ারের ইন্তেকালে দশের একজন মেরুদণ্ডসম্পন্ন ও মেধাবী সাংবাদিকতার অবসান হলো। দালালী-চাটুকারিতার বিপরীতে নীতিবান ও সাহসী সাংবাদিকতার এক জীবন্ত প্রতিচ্ছবি ছিলেন তিনি। তাঁর মতো সাংবাদিকের শূন্যতা পূরণ হতে সময়ের প্রয়োজন হবে।