প্রথম ভার্চুয়াল মন্ত্রী সভা বৈঠকে আইনের খসড়া অনুমোদন ॥ খুলনায় হচ্ছে শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয়

15
প্রধানমন্ত্রী শেখ হাসিনা গণভবন থেকে ভিডিও কনফারেন্সের মাধ্যমে বাংলাদেশ সচিবালয় প্রান্তে মন্ত্রী পরিষদের সভায় অংশগ্রহণ করেন।

কাজিরবাজার ডেস্ক :
দেশের ইতিহাসে প্রথমবারের মতো হলো ভার্চুয়াল মন্ত্রী সভা বৈঠক। করোনাভাইরাস সংক্রমণ পরিস্থিতির মধ্যে সোমবার বেলা ১১টায় এই বৈঠক শুরু হয়, শেষ হয় পৌনে ১টায়। মন্ত্রী পরিষদ বিভাগের সংশ্লিষ্ট কর্মকর্তারা এ তথ্য জানিয়েছেন। সূত্র জানায়, বৈঠকে গণভবন প্রান্তে প্রধানমন্ত্রী শেখ হাসিনা ও সচিবালয়ে মন্ত্রী পরিষদ বিভাগের মন্ত্রী সভা কক্ষে সাতজন মন্ত্রী-প্রতিমন্ত্রী ভিডিও কনফারেন্সের মাধ্যমে যুক্ত ছিলেন। মন্ত্রী পরিষদ সচিব খন্দকার আনোয়ারুল ইসলাম বলেন, ভার্চুয়ালি মন্ত্রী সভা বৈঠক হয়েছে। আমরা সচিবালয়ে ছিলাম, প্রধানমন্ত্রী তার গণভবনে ছিলেন।
সংশ্লিষ্ট সূত্র জানায়, মন্ত্রী সভা বৈঠকে প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ রাষ্ট্র পালাউ-এর সঙ্গে কূটনীতিক সম্পর্ক স্থাপনের নির্দেশ দিয়েছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। তিনি বলেন, দেশটির মোট জনসংখ্য ২০ হাজার। এর মধ্যে সেখানে দুই হাজার বাংলাদেশী রয়েছেন। পাশাপাশি খুলনায় একটি মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনের জন্য খুলনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় আইন অনুমোদন দিয়েছে মন্ত্রিসভা। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নামে এই বিশ্ববিদ্যালয়টি প্রতিষ্ঠিত হবে। এছাড়া ৭ মার্চকে জাতীয় দিবস হিসেবে ঘোষণা করার প্রস্তাবটি আরও সংশোধন করে উপস্থাপনের জন্য বলা হয়েছে। প্রস্তাবে ৭ মার্চ জাতীয় দিবস হিসেবে ঘোষণা করা হলেও এদিন সরকারী ছুটি থাকবে না।
মন্ত্রী পরিষদ বিভাগের অতিরিক্ত সচিব (মন্ত্রিসভা ও রিপোর্ট অনুবিভাগ) মোঃ আব্দুল বারিক বলেন, সোমবার বেলা ১১টায় মন্ত্রী সভা বৈঠক শুরু হয়, এটি ভার্চুয়ালি হয়েছে। দেশে এই প্রথম এভাবে মন্ত্রী সভা বৈঠক হলো।
মন্ত্রিপরিষদ সচিব বলেন, ‘বাংলাদেশের চিকিৎসা ক্ষেত্রে উচ্চশিক্ষা, গবেষণা, সেবার মানোন্নয়ন এবং সুযোগ-সুবিধা সম্প্রসারণে সরকার যুগোপযোগী পদক্ষেপ গ্রহণ করেছে। ২০১৮ সালের নির্বাচনী ইশতেহার অনুযায়ী বিভাগীয় শহরে মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপন করা হবে মর্মে সরকারের লক্ষ্য ও পরিকল্পনা গৃহীত হয়েছে। সরকারের চলমান কার্যক্রমের অংশ হিসেবে খুলনা জেলায় শেখ হাসিনা মেডিক্যাল বিশ্ববিদ্যালয় স্থাপনে প্রধানমন্ত্রী সম্মতি দিয়েছেন।
তিনি বলেন, চিকিৎসা শিক্ষায় উচ্চশিক্ষিত বিশেষজ্ঞ ও গবেষক তৈরি করার লক্ষ্যে স্নাতকোত্তর পর্যায়ের চিকিৎসা শিক্ষা, গবেষণা এবং স্নাতক পর্যায়ের শিক্ষা কার্যক্রম পরিচালনায় মেডিক্যাল কলেজগুলোর শিক্ষার মান সংরক্ষণ ও উন্নয়নই প্রস্তাবিত বিশ্ববিদ্যালয় প্রতিষ্ঠার মুখ্য উদ্দেশ্য।