বিশ্ব ক্যান্সার দিবসের অনুষ্ঠানে ভিসি ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী ॥ ক্যান্সার আক্রান্তদের মনোবল হারালে চলবে না

10
বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতালের উদ্যোগে আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্য রাখছেন সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী।

সিলেট মেডিকেল বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ডা. মোর্শেদ আহমেদ চৌধুরী বলেছেন, ক্যান্সার আক্রন্তদের মনোবল হারালে চলবে না। ক্যান্সার আক্রান্ত হলেই সব শেষ হয়ে গেছে এমনটি নয়। এখন ক্যান্সার চিকিৎসার মাধ্যমে নিরাময় হয়। এর জন্য প্রথমে ক্যান্সার শনাক্ত করতে হবে। দ্রুত নির্ণয় ও সময় মতো সঠিক চিকিৎসা নিলে ক্যান্সারকে হার মানানো যায়। বর্তমান সরকার দেশের প্রতিটি জেলায় ক্যান্সার হাসপাতাল করার উদ্যোগ নিয়েছেন।
বৃহস্পতিবার সকাল সাড়ে ১০টায় সিলেটের দক্ষিণ সুরমায় নর্থ ইষ্ট ক্যান্সার হাসপাতাল প্রাঙ্গণে বিশ্ব ক্যান্সার দিবস উপলক্ষে অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন।
বিশ্ব ক্যান্সার দিবসের ‘আই এম অ্যান্ড আই উইল’ অর্থাৎ আমি আছি, আমি থাকব’ প্রতিপাদ্যকে সামনে নিয়ে সভায় নর্থ ইষ্ট মেডিকেল প্রা. লি. এর চেয়ারম্যান অধ্যাপক ডা. মোহাম্মদ আফজল মিয়ার সভাপতিত্বে ও প্যাথলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মো. সাব্বির হোসেন এবং কমিউনিটি মেডিসিন বিভাগের সহযোগী অধ্যাপক ডা. তনুশ্রী সরকারের যৌথ সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্য দেন নর্থ ইষ্ট মেডিকেল প্রা. লি. এর ব্যবস্থাপনা পরিচালক অধ্যাপক ডা. শাহরিয়ার হোসেন চৌধুরী, নর্থ ইষ্ট মেডিকেলের অধ্যক্ষ ডা. মো. মনোজ্জির আলী, অনকোলজি বিভাগের প্রধান ডা. মো. মুখলেছ উদ্দিন, ইষ্ট মেডিকেল প্রা. লি. এর পরিচালক ডা. মো. নাজমুল ইসলাম।
সভায় মোর্শেদ আহমেদ চৌধুরী বলেন, ক্যান্সারের জন্য সিগারেটকে ও তামাকজাত পণ্যকে প্রধান দায়ি করা হয়। এ জন্য সেগুলোকে বর্জনের জন্য রোগীদের পরামর্শ দিয়ে থাকেন। তিনি এসব বর্জন না করে উৎপাদন বন্ধ করার উদ্যোগ নেওয়ার আহবান জানান।
আরও বক্তব্য দেন নর্থ ইষ্ট মেডিকেলের মেডিসিন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মৃনাল কান্তি দাস, আইসিইউ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আব্দুল জলিল বড় ভূইয়া, স্ত্রী রোগ ও প্রসূতি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. নাহিদ ইলোরা, সার্জারি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মাজেদুর রহমান।
সভায় হাসপাতালে ক্যান্সার চিকিৎসা গ্রহীতাদের মধ্যে স্বাপ্না বেগম ও ফজলুর রহমান অভিজ্ঞতা জানিয়ে বক্তব্য দেন ।
অনুষ্ঠানে স্বাগত বক্তব্য দেন মেডিকেলের অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. মোহাম্মদ তৈমুর হোসেন তালুকদার। অনুষ্ঠানে তথ্য চিত্র উপস্থাপন করেন অনকোলজি বিভাগের সহযোগী অধ্যাপক ডা. দেবাশীষ পাটুয়ারী, ডেন্টাল ইউনিটের বিভাগীয় প্রধান ও সহযোগী অধ্যাপক ডা. এস এ আমে ইমরান হোসেন।
অনুষ্ঠানে পবিত্র কোরআন থেকে তেলওয়াত করেন মেডিকেল কলেজের খতিব ও ইমাম হাফেজ মৌলানা মো. মামুনুর রশিদ চৌধুরী। বিজ্ঞপ্তি