টিকা নিলেন জাতিসংঘ মহাসচিব

22

কাজিরবাজার ডেস্ক :
যুক্তরাষ্ট্রের নিউ ইয়র্কে টিকাদান কর্মসূচিতে অংশ নিয়ে করোনার টিকা নিয়েছেন জাতিসংঘের মহাসচিব অ্যান্তোনিও গুতেরেস। স্থানীয় সময় বৃহস্পতিবার জাতিসংঘের সদরদপ্তরের কাছে ব্রঙ্কসের অ্যাডলেই ই স্টিভেনসন হাই স্কুলে ক্যামেরার সামনেই টিকা নিয়েছেন তিনি। করোনা থেকে সুরক্ষায় দুই ডোজ মডার্না টিকার প্রথম ডোজ দেয়া হয়েছে তাঁকে। নির্দিষ্ট সময় পর এই টিকার পরবর্তী ডোজ পাবেন জাতিসংঘ মহাসচিব।
এক টুইটে টিকা গ্রহণের পর কর্তৃপক্ষের প্রতি কৃতজ্ঞতা জানিয়ে সবাইকে টিকা নেয়ার আহ্বান জানান তিনি। আন্তর্জাতিক সম্প্রদায়ের প্রতি সবার জন্য টিকা নিশ্চিত করতে অনুরোধ জানিয়েছেন গুতেরেস। টুইট বার্তায় তিনি বলেন, “এই মহামারীর মধ্যে যে পর্যন্ত সবার স্বাস্থ্য সুরক্ষা নিশ্চিত না হবে, সে পর্যন্ত আমরা কেউই করোনার হাত থেকে সুরক্ষিত না।”
যুক্তরাষ্ট্রে টিকা নেয়ার ক্ষেত্রে বয়স্কদের অগ্রাধিকার দেয়া হচ্ছে। আর তাই ৭১ বছর বয়সী জাতিসংঘ প্রধান টিকাদান কর্মসূচীর প্রথম ধাপেই টিকা পেয়েছেন। গত ডিসেম্বর থেকেই সবাইকে করোনা টিকা নেয়ার জন্যে অনুরোধ জানিয়ে আসছেন গুতেরেস। টিকা নেয়াকে নিজের নৈতিক দায়িত্ব হিসেবেই দেখছেন তিনি।
জাতিসংঘ মহাসচিব আরও বলেন, “সমাজের প্রতি আমাদের সবারই কিছু কর্তব্য আছে। তাই নিজ নিজ এলাকায় রোগ সংক্রমণ বন্ধে প্রত্যেকেরই টিকা নেয়া উচিৎ। করোনা মহামারি কাটাতে টিকার কোন বিকল্প নেই।”
এসময় ইউরোপের দেশগুলোর পাশাপাশি বিশ্বের বিভিন্ন দেশে টিকা নিয়ে গুজব ছড়ানো হচ্ছে বলেও ক্ষোভ জানান অ্যান্তোনিও গুতেরেস।