বাউল কামাল পাশার ১১৯তম জন্মবার্ষিকী আজ

30

সুনামগঞ্জ থেকে সংবাদদাতা  :
আজ ৬ ডিসেম্বর “দীন দুনিয়ার মালিক খোদা এত কষ্ট সয়না তোমার দিল্কি দয়া হয় না’ “চাইনা দুনিয়ার জমিদারী কঠিন বন্ধুরে”, “সাজিয়ে গুজিয়ে দে”, “কাঙ্কের কলসী জলে গিয়াছে ভাসি” ও ‘প্রেমের মরা জলে ডুবে না’ সহ প্রায় ৬ হাজার গানের রচয়িতা গানের সম্রাট বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) ১১৯ তম জন্মবার্ষিকী। ১৯০১ সালের এই দিনে তদানীন্তন সিলেট জেলার সুনামগঞ্জ মহকুমার দিরাই থানার ভাটিপাড়া গ্রামে জন্মগ্রহন করেন এই মরমী সাধক। মৃত্যুবরণ করেন ১৯৮৫ সালের ৬ মে।
এ উপলক্ষে ৬ ডিসেম্বর শুক্রবার দিনভর সুনামগঞ্জ জেলা সহ ঢাকা-সিলেট ও দিরাই উপজেলার ভাটিপাড়া গ্রামে বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের উদ্যোগে পৃথক পৃথক আলোচনা সভা ও কামালগীতি পরিবেশনের আয়োজন করা হয়েছে। কামাল পাশা সংস্কৃতি সংসদ সুনামগঞ্জ এর প্রতিষ্ঠাতা আহবায়ক সাংবাদিক বাউল আল-হেলাল বিষয়টি নিশ্চিত করেছেন। বাংলাদেশের মরমী সংস্কৃতির উজ্জ্বল নক্ষত্র ও সুনামগঞ্জের পঞ্চরত্ন বাউলের মধ্যমণি বাউল কামাল পাশা, শুধু গান রচনাই নয় ঐতিহাসিক নানকার আন্দোলন,৪৭ এর গণভোট আন্দোলন, ৫২ এর ভাষা আন্দোলন, ৫৪‘র যুক্তফ্রন্ট নির্বাচন, ৬৬ সালের ৬ দফা আন্দোলন, ৬৯ এর গণ অভ্যুত্থান ও ৭১ এর মুক্তিযুদ্ধে সক্রিয় অবদান রাখেন। ৭০ এর পাকিস্তান জাতীয় ও প্রাদেশিক নির্বাচন উপলক্ষে হাওরাঞ্চলে গণ সংযোগে আগত আওয়ামীলীগ প্রধান বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের সভামঞ্চে নৌকার পক্ষে গণসঙ্গীত পরিবেশন এবং ৭১ এর মুক্তিযুদ্ধে টেকেরঘাট ও সেলা সাবসেক্টরের বিভিন্ন মুক্তিফৌজ ক্যাম্পে পাক বাহিনীর বিরুদ্ধে জীবনবাজী রেখে যুদ্ধ করার জন্য মুক্তিযুদ্ধাদের উৎসাহিত করে জাগরনী গান পরিবেশনের পাশাপাশি এই শিল্পী স্বাধীকার স্বাধীনতা ও স্বায়ত্বশাসনের পক্ষে নিরলস শ্রম সাধনা অব্যাহত রাখেন। বাউল কামাল পাশা সংস্কৃতি সংসদের সংগ্রহে এই প্রয়াত লোককবির প্রায় এক হাজারের বেশী গান রয়েছে।
এদিকে বাউল কামাল পাশার (কামাল উদ্দিন) ১১৯ তম জন্মবার্ষিকী উপলক্ষে ৬ ডিসেম্বর রবিবার বিকেলে সুনামগঞ্জ শিল্পকলা একাডেমীর উদ্যোগে এক ভার্চুয়াল প্রোগ্রামের আয়োজন করা হয়েছে বলে জানা গেছে। অনুষ্ঠানটি উপভোগ করার জন্য সকল সংস্কৃতিসেবীদের প্রতি আহবাণ জানিয়েছে জেলা শিল্পকলা একাডেমী।