ফ্রান্সে মহানবী (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে মিছিল-সমাবেশ ॥ ফরাসী পণ্য বর্জনের আহবান

96
ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনীর প্রতিবাদে নগরীর ৮ ও ৯নং ওয়ার্ড এবং বৃহত্তর মদিনা মার্কেট এলাকায় তৌহিদী জনতার উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়।

স্টাফ রিপোর্টার :
ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে সিলেট নগরীতে ধর্মীয়, তৌহিদী জনতা, যুব সমাজ, রাজনৈতিক ও বিভিন্ন সামাজিক সংগঠনের উদ্যোগে বিক্ষোভ মিছিল, সভা-সমাবেশ অব্যাহত রয়েছে।
গতকাল শুক্রবার বিভিন্ন সংগঠন থেকে পাঠানো বিজ্ঞপ্তি থেকে জানা যায় :

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্থার উদ্যোগে মানববন্ধন।

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে উত্তর সুরমা মাদারিসে ইসলামিয়া ও তৌহিদী জনতার উদ্যোগে বিশাল মিছিল ও সমাবেশ ৬ নভেম্বর শুক্রবার বাদ জুম্মা মুরাদপুর বাইপাস পয়েন্টে অনুষ্ঠিত হয়।
মিফতাহুল কুরআন মুফতিরচক মাদরাসার মুহতামিম মাওলানা মুহিবুর রহমান এর সভাপতিত্বে ও জামেয়া ইসলামিয়া বরায়া শ্রীরামপুর মাদরাসার মুহতামিম মাওলানা জিলাল আহমদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন ধনুকান্দি মাদরাসার মুহতামিম মাওলানা মুস্তাক আহমদ খান, গাজী বুরহান উদ্দিন (রহঃ) মাদরাসার মুহতামিম মাওলানা নাছির উদ্দিন, যিন্নুরাইন মাদরাসার মুহতামিম মাওলানা জাহিদ উদ্দিন চৌধুরী, হাতিমনগর হাজিপুর শাহ জালালিয়া মাদরাসার মুহতামিম মাওলানা আব্দুল মালিক, তাহফিজুল কোরআন মাদরাসা মিরেরচকের পরিচালক মাওলানা হাফিজ মুশাহিদ, শাহপরান (রহঃ) হাফিজিয়া মাদরাসার পরিচালক আব্দুস ছাদেক আহমদ, হাফিজ কয়েছ আহমদ, তরুকভাগ হিফজুল কোরআন ও দাখিল মাদরাসার রাশাদ আহমদ প্রমুখ। মিছিল ও সমাবেশে রোস্তমপুর থেকে কুশিঘাট এলাকার সকল মসজিদের ইমাম-মুয়াজ্জিন, মুসল্লিগণ সহ এলাকার প্রতিনিধিগণ মিছিল সহকারে সমাবেশে যোগদান করেন। পরে উত্তর সুরমা মাদারিসে ইসলামিয়া ও তৌহিদী জনতার বিশাল মিছিল সিলেট শহরতলীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে।
সমাবেশে বক্তারা ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্ব নবী হযরত মোহাম্মদ (সা.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের তীব্র নিন্দা ও কঠোর প্রতিবাদ জানিয়ে বলেন, ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রোকে মুসলিম বিশ্বের কাছে নিঃশর্ত ক্ষমা চাইতে হবে। নবীকে অপমানের প্রতিবাদে বাংলাদেশের জাতীয় সংসদে নিন্দা প্রস্তাব পাশ, ফ্রান্সের সাথে বাংলাদেশের সকল ধরণের কুটনৈতিক সম্পর্ক ছিন্ন করে দূতাবাস বন্ধের দাবী জানান। বক্তারা ফ্রান্সের সকল পণ্য আমদানী নিষিদ্ধ করে অবিলম্বে বাংলাদেশে নিযুক্ত ফ্রান্সের রাষ্ট্রদূতকে তলব করে বাংলাদেশ সরকারের অবস্থান পরিষ্কার করতে হবে। বক্তারা বাংলাদেশে নাস্তিক মুরতাদ কর্তৃক মহানবী (সা.) এর কটুক্তিকারীদের মৃত্যুদান্ডের আইন পাস করার দাবী জানিয়ে বাংলাদেশের সকল নবীপ্রেমিক জনতাকে ফ্রান্সের সমস্ত পণ্য বর্জন করা সহ ফ্রান্সের সাথে সব ধরনের সম্পর্ক ছিন্ন করে রাসূলুল্লাহ (সা.) এর সাথে আন্তরিক ভালবাসার দৃষ্টান্ত স্থাপনের উদাত্ত আহবান জানান।
উত্তর সুরমা মাদারিসে ইসলামিয়া ও তৌহিদী জনতা’র সভাপতি মাওলানা মুহিবুর রহমান এর বিশেষ মোনাজাতের মাধ্যমে সমাবেশ সমাপ্ত হয়।

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে নগরীতে তৌহিদী জনতা ও যুব সমাজের মোটরসাইকেলযোগে বিক্ষোভ মিছিল।

বৃহত্তর মদিনা মার্কেটের তৌহিদী জনতা : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে নগরীর ৮নং ও ৯নং ওয়ার্ড এবং বৃহত্তর মদিনা মার্কেট এলাকার তৌহিদী জনতার যৌথ উদ্যোগে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সমাবেশ অনুষ্ঠিত হয়। শুক্রবার (৬ নভেম্বর) বাদ জুম্মা নামাজের পর নগরীর ৮ ও ৯নং ওয়ার্ডের এলাকার থেকে বিভিন্ন মসজিদে থেকে বিক্ষোভ মিছিল নিয়ে মদিনা মার্কেট পয়েন্টে এসে সমাবেশে অংশগ্রহণ করেন। আল মদিনা জামে মসজিদ ইমাম ও খতিব মুফতি এনামুল এর সভাপতিত্বে সিটি জামে মসজিদের ইমাম মাওলানা মাসুম আহমদ ও বৃহত্তর মদিনা মার্কেট ব্যবসায়ী সমিতির ধর্মবিষয়ক সম্পাদক হোসাইন আহমেদর পরিচালনায় প্রধান অতিথি হিসাবে উপস্থিত বক্তব্য রখেন, সিলেট সিটি মেয়র আরিফুল হক চৌধুরী, বিশেষ অতিথি হিসাবে বক্তব্য রাখেন, ৯নং ওয়ার্ডের কাউন্সিলর আলহাজ্ব মো: মখলিছুর রহমান কামরান, ৮নং ওয়ার্ডের কাউন্সিলর মো: ইলিয়াছুর রহমান ইলিয়াছ, বৃহত্তর মদিনা মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি আমির হোসেন, মাওলানা আব্দুস শহীদ, মাওলানা হুসাইন আহমদ, মাওলানা শরিফুজ্জামান।
অন্যান্যদের মাঝে উপস্থিত ছিলেন, বৃহত্তর মদিনা মার্কেট ব্যবসায়ী সমিতির সহ সভাপতি মোঃ সাইদুল ইসলাম আলী আহম, সাবেক সাধারণ সম্পাদক সেলিম আহমদ, যুগ্ম সাধারণ সম্পাদক বিন আমিন, সাবেক সাংগঠনিক সম্পাদক সেলিম আহমদ শিবলি, সাবেক সাবেক কোষাধ্যক্ষ আব্দুল জব্বার শাহীসহ আরোও অনেকে।
প্রতিবাদ সভায় বক্তারা বলেন, ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় যে ব্যঙ্গচিত্র প্রদর্শনী হয়েছে তা অত্যন্ত ন্যক্কারজনক। মুহাম্মদ (সা.)-কে মুসলমান জাতি তাদের নয়নের মনি কোটায় স্থান দিয়েছে। তাকে অমর্যাদা করে ফ্রান্সে যা করা হয়েছে আমরা তার তীব্র নিন্দা জানাচ্ছি।’ বক্তারা সারাবিশ্বের মুসলমান দেশকে প্রতিবাদ জানানোর আহ্বান জানাচ্ছি।’ ফ্রান্স সরকারকে জাতির সামনে ক্ষমা চাইতে হবে। অন্যথায়, আমাদের আন্দোলন দেশব্যাপী ছড়িয়ে পড়বে।’ এ সময় বক্তারা ফ্রান্সের তৈরি সকল প্রকার পণ্য বর্জনের আহ্বান জানান।
তৌহিদী জনতা ও যুব সমাজ : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মোহাম্মদ (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শনীর প্রতিবাদে সিলেট নগরীতে তৌহিদী জনতা ও যুব সমাজের উদ্যোগে মোটর সাইকেল বিক্ষোভ মিছিল বের করা হয়।
শুক্রবার (৬ নভেম্বর) বাদ জুম্মা মোটর সাইকেল বিক্ষোভ মিছিলটি উপশহরের ই ব্লক থেকে শুরু হয়ে নগরীর প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে উপশহর পয়েন্ট এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।
ইসলামী আন্দোলন : ফ্রান্সে বিশ^নবী (সা.) এর অবমাননার প্রতিবাদে ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগরের ১৪নং ওয়ার্ডের উদ্যোগে শুক্রবার (৬ নভেম্বর) বাদ জুম্মা এক বিক্ষোভ মিছিল বের করা হয়। নগরীর কালিঘাট থেকে মিছিলটি শুরু হয়ে নগরীর কোর্ট পয়েন্টে সমাবেশের মাধ্যমে শেষ হয়।
সমাবেশে প্রধান অতিথির বক্তব্যে ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগরের সহ-সভাপতি ডা. রিয়াজুল ইসলাম রিয়াজ বলেন, ফ্রান্সে একটি হত্যকান্ডকে কেন্দ্র করে ফ্রান্সের ৬ মিলিয়ন সংখ্যালঘু মুসলমান আজ চরম নির্যাতনের শিকার হচ্ছে। ফ্রান্সের প্রেসিডেন্ট ম্যাক্রো ইসলামের সাথে সন্ত্রাসবাদের নাম যুক্ত করে রাসূল (সা.) এর শানে বেয়াদবি করছে এজন্য তাকে বিশে^র মুসলমানদের কাছে ক্ষমা চাইতে হবে। তিনি আরো বলেন, একশত বছর পূর্বে ইহুদী জাতির বিরুদ্ধে ইউরোপে যে ক্ষোভের আগুন জ¦লছিল ইউরোপের সেই উগ্র জাতীয়তাবাদী ডানপন্থি রাজনীতি মুসলমানদেরকে সেদিকে নিয়ে যেতে পারে। এ জন্য বিশে^র ২০০ কোটি মুসলমানদের ঐক্যবদ্ধ হতে হবে।
তিনি আরো বলেন, বৃটেন ঘোষণা দিয়েছে বাকস্বাধীনতার প্রশ্নে তারা ফ্রান্সের সাথে থাকবে। আমরাও মোহাম্মদ (সা.) এর উত্তরসূরী হিসেবে ঘোষণা দিলাম- রাসূলের ইজ্জত সম্মান রক্ষার্থে আমরা বিশে^র ২০০ কোটি মুসলমানও জীবন দিতে, শাহাদাত বরণ করতেও প্রস্তুত রয়েছি।
ইসলামী আন্দোলন বাংলাদেশ ১৪নং ওয়ার্ড শাখার সভাপতি মো. শাহ জালাল মিয়ার সভাপতিত্বে ও সেক্রেটরী মো. সাইফুল ইসলামের পরিচালনায় বিশেষ অতিথির বক্তব্য রাখেন ইসলামী আন্দোলন বাংলাদেশ সিলেট মহানগর সেক্রেটারী হাফিজ মাওলানা মাহমুদুল হাসান। আরও বক্তব্য রাখেন কোতোয়ালী থানা সভাপতি মো. আনোয়ার হোসাইন, সেক্রেটারী মো. আনোয়ার হোসেন, ১৪নং জয়েন্ট সেক্রেটারী মো. ইয়াসিন আহমদ, ইসলামী যুব আন্দোলন ১৪নং ওয়ার্ড সভাপতি মো. আনিসুর রহমান, সহ সভাপতি মো. আবুল হোসেন, যুগ্ম সাধারণ সম্পাদক শাহিদুল ইসলাম সহ থানা ও ওয়ার্ড নেতৃবৃন্দ।
দক্ষিণ সুরমাবাসী : ফ্রান্সে বিশ্ব নবী হযরত মুহাম্মদ (সা.) কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শন ও অবমাননার প্রতিবাদে দক্ষিণ সুরমাবাসীর উদ্যোগে ৬ নভেম্বর শুক্রবার বাদ জুম্মা সিলেটের স্টেশন রোডস্থ রেলগেইট পয়েন্টে এক মানববন্ধন ও বিক্ষোভ মিছিল অনুষ্ঠিত হয়েছে।

ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় মহানবী হযরত মুহাম্মদ (সা.) এর ব্যঙ্গ চিত্র প্রদর্শনের প্রতিবাদে উত্তর সুরমা মাদারিসে ইসলামিয়া ও তৌহিদী জনতা আয়োজিত সমাবেশে বক্তব্য রাখছেন সংগঠনের সভাপতি ও মিফতাহুল কুরআন মুফতিরচক মাদরাসার মুহতামিম মাওলানা মুহিবুর রহমান।

লেইছ সুপার মাকের্ট ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আব্দুল ওয়াহিদ’র সভাপতিত্বে ও সংগঠক রফিকুল ইসলাম শিতাব এবং দিলোয়ার হোসেন মামুন’র যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন ও উপস্থিত ছিলেন, দক্ষিণ সুরমা উপজেলা পরিষদের সাবেক ভাইস চেয়ারম্যান শাহ ইমাদ উদ্দিন নাসিরী, রেলওয়ে জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা ইসমাইল হোসেন, দক্ষিণ সুরমা কাঠ ব্যবসায়ী সমিতির সভাপতি মোঃ আবুল কালাম, ২৫নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক মোঃ সেলিম আহমদ, ফুড প্যালেসের পরিচালক মোক্তার হোসেন, লেইছ সুপার মাকের্ট ব্যবসায়ী সমিতির সাধারণ সম্পাদক জাবেদ আমীন সেলিম, স্টেশন রোডের বিশিষ্ট ব্যবসায়ী খলিলুর রহমান, ফয়ছল মেডিকেল হলের পরিচালক সুয়ন, ডাঃ সুমন শিকদার, ডাঃ এনামুল হক, জাহাঙ্গীর খান, সাহেদ আহমদ, বদরুল ইসলাম, জাবেদুল ইসলাম দিদার, বলদী যুব সমাজ কল্যাণ সমিতির সাবেক সভাপতি রুবেল আহমদ, ফয়ছল আহমদ মাছুম, কবির আহমদ, সাইফুল আলম, শ্রমিক নেতা শাহজাহান আহমদ, সোহেল আহমদ, সেমিম আহমদ, নাজমুল ইসলাম, আব্দুর রহমান মিফতা, বলদী একতা যুব সমাজ কল্যান সমিতির সভাপতি মিজান আহমদ, সাধারণ সম্পাদক অপু আহমদ সহ বিভিন্ন শ্রেণী পেশার কয়েক শতাধিক মুসল্লিগণ।
বৃহত্তর সোনারপাড়া এলাকাবাসী : ফ্রান্সে রাষ্ট্রীয় পৃষ্ঠপোষকতায় বিশ্বনবী হযরত মুহাম্মদ (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রকাশের প্রতিবাদে বৃহত্তর সোনারপাড়া এলাকাবাসীর উদ্যোগে এক মানববন্ধন কর্মসূচী পালন করা হয়েছে।
শুক্রবার (৬ নভেম্বর) বাদ জুম্মা নগরীর শিবগঞ্জবাজার পয়েন্টে সোনারপাড়া কেন্দ্রীয় জামে মসজিদের ইমাম ও খতিব মাওলানা নুরুল ইসলামের সভাপতিত্বে শুরুতে কালামে পাক থেকে তেলাওয়াত করেন হাফিজ মাহবুবুর রহমান।
আতিকুর রহমান নগরী ও আব্দুল্লাহ আরাফাতের যৌথ পরিচালনায় বক্তব্য রাখেন-জামিয়া হাতিমিয়া হাফিজিয়া মাদরাসার শিক্ষক হাফেজ মাওলানা দিলওয়ার বিন শফিক, মুজাম্মিল জামে মসজিদের ইমাম মাওলানা ফরিদ আহমদ, আব্দুল গণী জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা আকবর হোসেন চৌধুরী, বায়তুন নূর জামে মসজিদের ইমাম মাওলানা নূর আহমদ কাসেমী, রায়নগর সোনারপাড়া জামে মসজিদের ইমাম হাফিজ মাওলানা আশরাফ উদ্দিন, ইসমাইল মাহমুদ সুজন প্রমুখ।
মানববন্ধনে বক্তারা ফ্রান্সের সকল পণ্য বর্জনের আহবান জানিয়ে ফ্রান্সের সাথে সব ধরণে সম্পর্ক ছিন্ন করার দাবি জানান।
এবং আগামী ১৪ নভেম্বর সিলেট জেলা হেফাজতের প্রতিবাদ সমাবেশ সফল করারও আহবান জানান।
পরিশেষে মাওলানা নূরুল ইসলাম এর মোনাজাতের মাধ্যমে কর্মসূচীর সমাপ্তি ঘোষণা করা হয়।
৬নং ওয়ার্ড : ৬নং ওয়ার্ড সকল সামাজিক সংগঠন এর উদ্যোগে শুক্রবার বাদ জুম্মা ফ্রান্সে মহানবী (সা.)কে নিয়ে ব্যঙ্গচিত্র প্রদর্শনের প্রতিবাদে এক মানবন্ধন কর্মসূচির আয়োজন করা হয়। উক্ত মানববন্ধন কর্মসূচিতে উপস্থিত ছিলেন পঞ্চদশ সমাজ কল্যাণ সংস্থার উপদেষ্টা আল ফরহাদ মতিন, সভাপতি রুহুল আমিন (লাভলু), সাধারণ সম্পাদক শামীম আহমেদ (সানী), সহ সাধারণ সম্পাদক এমডি ইজাবুল ইসলাম, অর্থ সম্পাদক মোক্তার হোসেন (সামি), প্রচার সম্পাদক আব্দুর সালাম সাজ্জাদ, দপ্তর সম্পাদক, মোঃ রাহেল মিয়া এবং নিজাম আহমেদ।
নাজিরবাজার : ফ্রান্সে রাষ্ট্রীয় মদদে মহানবী (সা.)-এর ব্যঙ্গচিত্র প্রদর্শন ও অবমাননার প্রতিবাদে দক্ষিণ সুরমা উপজেলার নাজিরবাজারে বিক্ষোভ মিছিল ও প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়েছে।
বৃহত্তর নাজিরবাজার এলাকার সর্বস্তরের তৌহিদী জনতার উদ্যোগে শুক্রবার (৬ নভেম্বর) জুম্মার নামাজ শেষে স্থানীয় নাজিরবাজারে প্রতিবাদ সভা অনুষ্ঠিত হয়।
দারুল কোরআন মাদরাসা নাজিরবাজার-এর মুহতামিম মাওলানা জাহিদ হাসানের সভাপতিত্বে ও সাবেক ছাত্রনেতা, নাজিরবাজার মসজিদ পরিচালনা কমিটির যুগ্ম সাধারণ সম্পাদক সেবুল আহমদের পরিচালনায় সভায় বক্তব্য রাখেন এবং উপস্থিত ছিলেন নাজিরবাজার মসজিদের সাবেক মুতাওয়াল্লি আব্দুস সালাম রূপা মিয়া, আওয়ামী লীগ নেতা আবদুল মতিন, নাজিরবাজার মসজিদ কমিটির সেক্রেটারি আব্দুস শফি জাহেদ, বিশিষ্ট মুরুব্বি সফর আলী, দারুল কোরআন মাদরাসার সিনিয়র শিক্ষক মাওলানা আবদুল মতিন, নাজিরবাজার মসজিদের খতিব মাওলানা আবু সাঈদ, নাজিরবাজার মসজিদের ইমাম ও মাদরাসার শিক্ষক মুফতি এবাদুর রহমান, দারুল কোরআন মাদরাসার শিক্ষক জুনেদ আল আবিদ, সাবেক ছাত্রনেতা আসাদুজ্জামান নূর, তরুণ সমাজকর্মী আবুল কালাম রুনু, ব্যাংকার সুমিম আহমদ, সাংবাদিক রেজাউল হক ডালিম, ছাত্রলীগ নেতা মুজিবুর রহমান মঞ্জু, হাফিজ মাওলানা হাফিজুর রহমান, ডা. মাওলানা আব্দুল ওয়াহাব, মৌলভী শামসুল ইসলাম, রুমেল আলী, শাহ রায়হান আহমদ রিমু, ব্যবসায়ী নাজিম উদ্দিন রাহিন, শিক্ষাবিদ মফুর আহমদ, মাহবুবুল আলম ও ব্যবসায়ী সুহেল আহমদ প্রমুখ।