ডিবির হাওর সীমান্তে কড়া অবস্থান বিজিবির, সীমান্তের ৩শ’ গজের মধ্যে প্রবেশে নিষেধাজ্ঞা

15

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
জৈন্তপুর উপজেলার ডিবির হাওরে বিজিবি ডিবির হাওর ক্যাম্প কঠোর অবস্থান। সীমান্তের ৩শত গজের মধ্যে প্রবেশে নিষেধাজ্ঞা। ডাষ্ট ফেলে রাস্তা সংস্কার করা হচ্ছে।
চোরাকারবার বন্ধে বিজিবি ডিবির হাওর বিশেষ ক্যাম্প কঠোর অবস্থান গ্রহণ করে। চোরাকারবারী সিন্ডিকেটের সদস্যরা বৃষ্টির রাতে সুযোগ বুঝে লাল শাপলা বিলের রাস্তা ব্যবহার করে অবৈধ পন্থায় ভারতে মটরশুটি পাচার করে ফলে ডিবির হাওর রাস্তা জনসাধারণ ও পর্যটক চলাচলের অনুপযোগী হয়ে পড়ে। সংবাদটি বিজিবির দৃষ্টি গোচর হলে ৪৮ বিজিবি’র ডিবির হাওর ক্যাম্পের আওতাধীন ১২৯৩ হতে ১২৯৬ পর্যন্ত ৩শত গজের মধ্যে গরু মহিষ চরানো সহ কেন্দ্রী বিলে মাছ ধরা এবং সীমান্ত এলাকায় জন সাধারণের অপ্রয়োজনীয় ঘোরাফেরা বন্ধ করে দিয়েছে বিজিবি। এছাড়া লাল শাপলা বিলে পর্যটদের ব্যবহারের জন্য ১০-১২টি নৌকা রেখে বাকী সকল নৌকা সরিয়ে দেওয়া হয়। পর্যটক বৃদ্ধি পেলে লাল শাপলা বিলে পরিস্থিতি বুঝে নৌকা বৃদ্ধির করার করা হবে। বর্তমানে বিলে পর্যটকের সংখ্যা কম তাই বিলে অপ্রয়োজনীয় নৌকা রাখা নিষিদ্ধ করা হয়। রাতের আঁধারে চোরাকারবারিরা অবৈধ ভাবে নৌকা ব্যবহার করে ভারতে মটরশুটি পাচার করে বলে অভিযোগ উঠে। অপরদিকে এলাকায় বসবাসরত জনসাধারণের বসত বাড়ীর প্রয়োজন ব্যতিত ডিআই ট্রাক ও টমটম গাড়ী লাল শাপলার বিলের রাস্তায় প্রবেশের উপর বিজিবি সতর্কতা জারী করে। প্রকাশিত সংবাদের ভিত্তিতে বিজিবি ডিবির হাওর ক্যাম্প জড়িয়ে সংবাদ প্রকাশ করায় বিষয়টি ঊর্ধ্বতন মহল সহ স্থানীয় বিজিবি ক্যাম্পের দৃষ্টি গোচর হওয়ায় চোরাকারবার বন্ধে বিজিবি কঠোর অবস্থান নিয়েছে বলে এলাকাবাসী জানান। অপরদিকে এলাকাবাসীকে নিয়ে রাস্তায় ডাষ্ট ফেলে সংস্কার করা হচ্ছে।
এ বিষয়ে ডিবিরহাওর বিজিবি বিশেষ ক্যাম্পের হাবিলদার শাহজাহান বলেন, সংবাদ প্রকাশের পর ক্যাম্প নিয়ন্ত্রিত এলাকার ৩ শত গজের মধ্যে কোন অবস্থায় কাউকে ঘুরোফেরা নৌকা চলাচল করার সুযোগ বন্ধ করে দিয়েছি। বিজিবির নাম ব্যবহার করে কাউকে অপকর্ম করতে দেওয়া হবে না বলে জানান। আপনারা চোরাকারবারের তথ্য দিয়ে সহযোগিতা করার অনুরোধ জানান।