শারদীয় দুর্গা পূজার আগে ২২ মাসের বকেয়া ও নতুন চুক্তির দাবিতে ২৩ টি চা-বাগানে মানববন্ধন

21
শারদীয় দুর্গা উৎসবের আগে চা শ্রমিকদের অবিলম্বে ৩শ’ টাকা মজুরী বৃদ্ধি ও ২২ মাসের বকেয়া বোনাস পরিশোধের দাবিতে মানববন্ধন ও ২ ঘণ্টা কর্মবিরতি পালনকালে প্রধান অতিথির বক্তব্য রাখছেন বাংলাদেশ চা শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর কার্যকরী পরিষদ রেজি নং-বি ৭৭ এর সভাপতি রাজু গোয়ালা।

শারদীয় দুর্গা উৎসব এর আগে চা-শ্রমিকদের অবিলম্বে ৩০০ টাকা মজুরী বৃদ্ধি ও ২২ মাসের বকেয়া বোনাস পরিশোধের দাবিতে মানববন্ধন ও ২ ঘন্টা কর্মবিরতি পালন করেছে লাক্কাতুরা চা-বাগান ও মালনী ছড়া চা-বাগান সহ আরো ২১ টি চা-বাগান।
৭ অক্টোবর বুধবার সকাল ১১টায় লাক্কাতুরা চা-বাগানের মেইন ফটকে লাক্কাতুরা চা-বাগানের পঞ্চায়েত কমিটির সভাপতি শিতুল লোহারের সভাপতিত্বে সাধারণ সম্পাদক সোহেল নায়েকের পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ চা-শ্রমিক ইউনিয়ন সিলেট ভ্যালীর কার্যকরী পরিষদ রেজি নং-বি ৭৭ এর সভাপতি রাজু গোয়ালা।
এ সময় উপস্থিত ও বক্তব্য রাখেন, লাক্কাতুরা চা-বাগানের শ্রমিক নেতা নিরেণ গোয়ালা, লুটন গোয়ালা, বিপন গোয়ালা, মালনী ছড়া চা-বাগনের পঞ্চায়েত কমিটির সভাপতি

চুনারুঘাটে পারকুল চা বাগানের মজুরী বৃদ্ধির দাবিতে চা শ্রমিকদের মানববন্ধন ও কর্মবিরতি।

জিতেন সবর, জয় মাহাত্ম পুর্ম্মি, হৃদেশ মুদি, দিলীপ বাউড়ী প্রমুখ।
মানববন্ধন ও ২ ঘন্টা কর্মবিরতী কালে বক্তারা বলেন, ১০২ টাকা মজুরীর বৃদ্ধি করার জন্য বিগত ২২ মাস পূর্ব থেকে যে চুক্তি হওয়ার কথা ছিল তা এখনো বাস্তবায়ন হয় নি। বাংলাদেশ সরকারের মজুরী বোর্ডের সাথে ৫ বার বৈঠক হলোও এর কোনো সুফল হয়নি। বিশ্বের কোথাও এত স্বপ্ল আয়ের মজুরী নেই। করোনা কালীন সময়েও আমরা চা-বাগনের কাজ চালিয়ে গেয়েছি। এই দেশের অর্থনৈতিক চাকাকে সচল রেখেছি। কিন্তু আমরা বিনিময়ে কি পেয়েছি, বকেয়া বোনাস ২২ মাস হওয়ার পরও মালিক পক্ষ মজুরী বৃদ্ধি করছেন না। তাই আমরা তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাই। শারদীয় দুর্গা পূজার পূর্বে ২২ মাসের বকেয়া ও নতুন চুক্তির জোর দাবী জানাচ্ছি। অন্যথায় যত দিন এর বাস্তবায়ন না হবে আমরা লাগাতার ২ ঘন্টা কর্মবিরতি পালন করব।
এদিকে চুনারুঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : হবিগঞ্জের চুনারুঘাট উপজেলার পারকুল চা বাগানে চা শ্রমিকদের মজুরী বৃদ্ধি ও নতুন চুক্তি সম্পাদনের দাবিতে পারকুল চা বাগান পঞ্চায়েত কমিটির উদ্যোগে বুধবার সকাল ৮টা থেকে ১০টা পর্যন্ত নাচঘর প্রাঙ্গণে মানবববন্ধন ও ২ ঘণ্টা কর্মবিরতি পালন করেছে বাগানের চা শ্রমিকরা। ৯নং ওয়ার্ড যুবলীগের সাধারণ সম্পাদক ও পারকুল বাগান পঞ্চায়েত কমিটির সভাপতি রিপন দেব তপন এর সভাপতিত্বে মানববন্ধন ও কর্মবিরতি সভায় বক্তব্য রাখেন, স্বেচ্ছায় সদ্য বিদায়ী চুনারুঘাট উপজেলা আওয়ামী যুবলীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক ও চুনারুঘাট রিপোটার্স ইউনিটির জয়েন্ট সেক্রেটারী সাংবাদিক ফারুক মাহমুদ, বালিশিরা ভ্যালীর উপদেষ্টা সমর লাল চৌহান, ৯নং ওয়ার্ড যুবলীগের সাংগঠনিক সম্পাদক ও বাগান পঞ্চায়েত কমিটির সাধারণ সম্পাদক মীরেন ভৌমিজ, পারকুল বাগান পঞ্চায়েত কমিটির সাবেক সভাপতি গিরিধারী চৌহান, সাবেক সভাপতি প্রদীপ বুনার্জী, ৯নং ওয়ার্ড আওয়ামীলীগের সাধারণ সম্পাদক কমল পাল, বাগান পঞ্চায়েত কমিটির মহিলা নেত্রী ললিতা তাঁতী, নমিতা বুনার্জীসহ বাগান পঞ্চায়েত কমিটির অন্যান্য নেতৃবৃন্দ ও স্থানীয় চা শ্রমিকসহ নেতৃবৃন্দ উপস্থিত ছিলেন। এ সময় বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দ ও নারী-পুরুষ চা শ্রমিকরা মানববন্ধন ও ২ ঘণ্টা কর্মবিরতি পালন করে এবং বিক্ষোভ মিছিল ও পথসভা করে। এ সময় বাগান পঞ্চায়েত কমিটির নেতৃবৃন্দরা বলেন, নতুন চুক্তি অনুযায়ী নতুন বোনাস ও এরিয়ারসহ দুর্গাপূজার আগে চা শ্রমিকদের মাঝে প্রদান করতে হবে। এই দাবী না মানলে অনতি বিলম্বে বৃহত্তর কর্মসূচি ঘোষণা করা হবে। বিজ্ঞপ্তি