গণধর্ষণের ঘটনায় বিভিন্ন সংগঠনের নিন্দা ও জড়িতদের শাস্তির দাবী

12
ধর্ষক ছাত্রলীগ নেতাদের দৃষ্টান্তমূলক শাস্তি ও এমসি কলেজ থেকে স্থায়ীভাবে বহিষ্কারের দাবিতে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন এমসি কলেজ শাখা আয়োজিত মানববন্ধনে প্রধান অতিথির বক্তব্য রাখছেন সংগঠনের কেন্দ্রীয় সূরা সদস্য মুহাম্মদ আবু তাহের মিসবাহ।

এমসি কলেজ ছাত্রশিবির : সিলেট এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে জিম্মি করে স্ত্রীকে গণধর্ষণের ঘটনায় জড়িতদের ছাত্রলীগ সন্ত্রাসীদের গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবিতে বিক্ষোভ মিছিল করেছে এমসি কলেজ ছাত্রশিবির।

এমসি কলেজ হোস্টেলে তরুণী গণধর্ষণকারী ৬ ছাত্রলীগ নেতাকে গ্রেফতার ও শাস্তির দাবিতে বাংলাদেশের সমাজতান্ত্রিক দল বাসদ সিলেট জেলা শাখার উদ্যোগে বিক্ষোভ মিছিল বের করে।

গতকাল (২৬ সেপ্টেম্বর, শনিবার) বিকেল সাড়ে ৫ টার দিকে নগরীর শিবগঞ্জ এলাকায় বিক্ষোভ মিছিলটি অনুষ্ঠিত হয়।
এ সময় সংক্ষিপ্ত সমাবেশে এমসি কলেজ ছাত্রশিবির সভাপতি ইমদাদুল হক বলেন, ছাত্রলীগের নেতাকর্মীরা পুণ্যভূমি সিলেটের এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে জিম্মি করে স্ত্রীকে গণধর্ষণের মতো ন্যাক্কারজনক ঘটনা ঘটিয়েছে। এ ধরণের নৃশংস ও লোমহর্ষক ঘটনায় দেশবাসী আতঙ্কিত করে।
সমাবেশে তিনি বলেন, সরকারের প্রশ্রয়ে ছাত্রলীগ সন্ত্রাসীরা ধর্ষণের মত ঘৃণ্য কাজ নির্বিঘ্নে করে যাচ্ছে। দেশের স্কুল, কলেজ আজ ছাত্রলীগের হাতে নিরাপদ নয়। এসময় তিনি গৃহবধু গণধর্ষণে জড়িতদের অবিলম্বের আইনের আওতায় এনে দৃষ্টান্তমূলক শাস্তির জোর দাবি জানান।
বিক্ষোভ মিছিলে এমসি কলেজ ছাত্রশিবির সেক্রেটারি শাহিন আহমদসহ বিভিন্ন পর্যায়ের নেতাকর্মীরা অংশ নেন।
সিলেট মহানগর ছাত্রশিবির : শতবছরের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ সিলেট মুরারিচাঁদ (এমসি) কলেজের ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও প্রতিবাদ জানিয়ে এঘটনায় জড়িতদের অবিলম্বে গ্রেফতার ও দৃষ্টান্তমূলক শাস্তির দাবি করেছে সিলেট মহানগর ছাত্রশিবির।
গতকাল (২৬ সেপ্টেম্বর, শনিবার) বাংলাদেশ ইসলামী ছাত্রশিবিরের কেন্দ্রীয় কার্যকরী পরিষদ সদস্য ও সিলেট মহানগরী সভাপতি মামুন হোসাইন ও সেক্রেটারি সাইফুল ইসলাম এক যৌথ বিবৃতিতে বলেন, শুক্রবার বিকালে সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজ প্রাঙ্গণ থেকে এক যুবক-যুবতী দম্পতিকে প্রকাশ্যে ছাত্রাবাসে তুলে নিয়ে ছাত্রলীগের সন্ত্রাসীরা গণধর্ষণ করেছে। এধরণের নৃশংস ও লোমহর্ষক ঘটনায় দেশবাসী আজ আতঙ্কিত। স্কুল, কলেজ, বিশ্ববিদ্যালয়, রাস্তাঘাটসহ কোনো জনপদই আজ ছাত্রলীগের হাতে নিরাপদ নয়।
নেতৃবৃন্দ বলেন, সরকারের বিচারহীনতার সংস্কৃতি ও পাশ কাটানো ভূমিকায় মনে হয় তারা ছাত্রলীগের সন্ত্রাসীদের কাছে মা-বোনদের সম্ভ্রমহানির লাইসেন্স দিয়েছে। কিন্তু এদেশের ছাত্রজনতা তা মেনে নিবে না। সরকার যদি বিচারহীনতার ধারা অব্যাহত রাখে তাহলে ছাত্রসমাজ কঠিন সিদ্ধান্ত নিতে বাধ্য হবে। এসব কুলাঙ্গার, কাপুরুষ, অমানুষদের দৃষ্টান্তমূলক বিচার সময়ের অপরিহার্য দাবি।
গণধর্ষণে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়ে নেতৃবৃন্দ বলেন, বিচারহীনতার সংস্কৃতি ও সরকারের প্রশ্রয়ে সরকারদলীয় সন্ত্রাসীরা ধর্ষণের মত ঘৃণ্য কাজ নির্বিঘ্নে করে যাচ্ছে। এসব অপকর্মের বিচারের বিষয়েও সরকার নির্বিকার। যার কারণে নরপিশাচদের লোমহর্ষক অপকর্ম বেড়েই চলেছে। শিক্ষার্থী এবং তাদের অভিভাবকরা গভীর শঙ্কায় দিনযাপন করছে। আমরা চাই আর একজন নারীও যেন ধর্ষণ, নির্যাতন ও নিপীড়নের শিকার না হন। আমরা সারাদেশে এধরণের ঘটনায় ইতোপূর্বে গ্রেফতারকৃত ও চিহ্নিতদের খুঁজে বের করে কঠিন বিচারের মুখোমুখি করার জোর দাবি জানাচ্ছি।
সিলেট জেলা বিএনপি : সিলেট এমসি কলেজের ছাত্রাবাসে স্বামীর কাছ থেকে স্ত্রীকে ছিনিয়ে নিয়ে গণধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও জড়িতদের দ্রুত বিচারের আওতায় আনার দাবি জানিয়েছে সিলেট জেলা বিএনপি।
২৬ সেপ্টেম্বর শনিবার সংগঠনের পক্ষে গণমাধ্যমে দেয়া এক বিবৃতিতে এ নিন্দা ও দাবী জানান সিলেট জেলা বিএনপির আহবায়ক কমিটির সদস্য আলহাজ্ব কাইয়ুম চৌধুরী, এডভোকেট আশিক উদ্দিন আহমদ, আব্দুল মান্নান, এডভোকেট এমরান আহমদ চৌধুরী, নাজিম উদ্দীন লস্কর, আহমেদুর রহমান চৌধুরী মিলু মিয়া, ইশতিয়াক আহমদ সিদ্দিকী, এডভোকেট হাসান আহমদ পাটোয়ারী রিপন ও মাহবুবুল হক চৌধুরী মাহবুব ভিপি।
বিবৃতিতে বলা হয়, এমসি কলেজের ১২৮ বছরের পুরনো ঐতিহ্যবাহী এই ছাত্রাবাসে স্বামীকে আটকে রেখে গৃহবধূকে গণধর্ষণের খবর সাধারণ শিক্ষার্থী, সচেতন নাগরিক ও আমাদের মধ্যে তীব্র প্রতিক্রিয়ার সৃষ্টি হয়েছে। এই ঘটনায় জড়িতরা ক্ষমতাসীন দলের ছাত্র সংগঠনের নেতাকর্মী বলে নিশ্চিত করেছে গণমাধ্যম। সর্বত্র বিচারহীনতা ও ক্ষমতার অপব্যবহার ক্ষমতাসীন দলের নেতাকর্মীদের বেপরোয়া করে তুলেছে। তাদের মাঝে অপরাধ প্রবণতা চরম আকার ধারন করেছে। তাই এমসি কলেজ ছাত্রাবাসের ঘটনায় জড়িতদের অবিলম্বে দৃষ্টান্ত মূলক বিচার নিশ্চিত করতে হবে।
নেতৃবৃন্দের বিবৃতিতে ধর্ষণে জড়িতদের দ্রুত গ্রেফতার, দৃষ্টান্তমূলক শাস্তির পাশাপাশি দায়িত্বহীনতার জন্য সংশ্লিষ্টদের আইনের আওতায় আনারও দাবি জানান।
সম্মিলিত নাট্য পরিষদ : গতকাল ২৫ সেপ্টেম্বর শুক্রবার সন্ধ্যায় সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপিঠ এম.সি কলেজ ছাত্রাবাসে স্বামীর সামনে একজন গৃহবধুকে গণধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ জানিয়েছেন সম্মিলিত নাট্য পরিষদ, সিলেট’র নেতৃবৃন্দ।
সংগঠনের সভাপতি মিশফাক আহমেদ চৌধুরী মিশু ও সাধারন সম্পাদক রজত কান্তি গুপ্ত এক বিবৃতিতে বলেন, এই গণধর্ষণের ঘটনা বর্বরচিত ও অমানসিক। ঘটনার সাথে জড়িতদের দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির দাবি জানিয়েছেন। একই সাথে কলেজ কর্তৃপক্ষের উদাসীনতার জন্য তাঁরা নিন্দা প্রকাশ করেন।
ড্যাব সিলেট : সিলেটের ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণের ঘটনায় তীব্র নিন্দা ও ক্ষোভ প্রকাশ করেছেন ডক্টরস এসোসিয়েশন অব বাংলাদেশ (ড্যাব) সিলেট জেলার নেতৃবৃন্দ।
২৬ সেপ্টেম্বর গণমাধ্যমে পাঠানো ড্যাব সিলেট জেলার সভাপতি অধ্যাপক ডাঃ নাজমুল ইসলাম ও সাধারণ সম্পাদক ডাঃ মো শাকিলুর রহমান সাক্ষরিত এক বিবৃতিতে নেতৃবৃন্দ বলেন, ৩৬০ আউলিয়ার স্মৃতি বিজড়িত পুণ্যভূমি সিলেটের এই পবিত্র মাটিকে যারা ন্যাক্কার জনক ঘটনা ঘটিয়ে অপবিত্র করেছে তাদেরকে অতি দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তির আওতায় নিয়ে আসতে হবে। ঐতিহ্যবাহী এম.সি কলেজের মর্যাদা ভুলন্ঠিত করে নষ্ট রাজনীতির ছত্রছায়ায় সন্ত্রাসীরা একের পর এক ঘৃণ্য ঘটনার জন্ম দিয়ে যাচ্ছে।
নেতৃবৃন্দ বলেন, ঐতিহ্যবাহী এই বিদ্যাপীঠে সরকারি বাহিনীর দ্বারা ব্যাপক ঘৃণ্য অপরাধ সংগঠিত হলেও এখন পর্যন্ত এর কোন সুষ্ঠু বিচার দেশের জনগণ দেখতে পায়নি। সরকার সব সময় সুষ্ঠু বিচারের সাফাই করেন, অথচ তাদের দলের কোন নেতাকর্মীকে সাজা প্রদানে সম্পূর্ণ ব্যর্থ। আমরা অতি দ্রুত এই ঘৃণ্য অপরাধীদেরকে গ্রেফতার করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানাই।
ইশা ছাত্র আন্দোলন : এমসি কলেজের ছাত্রাবাসে ৫-৬ জন ছাত্রলীগ নেতাকর্মীরা স্বামীকে আটকে রেখে স্ত্রীকে গণধর্ষণের প্রতিবাদে মানববন্ধন করেছে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট মহানগর অধিভুক্ত এম.সি কলেজ শাখা।
২৬ সেপ্টেম্বর শনিবার বিকাল ৩টায় সিলেট কালেক্টরেট মসজিদের সামনে এম.সি কলেজ সভাপতি নূর উদ্দিন এর সভাপতিত্বে ও মহানগর সাধারণ সম্পাদক আব্দুল্লাহ আরাফাত এর সঞ্চালনায় মানববন্ধনে বক্তব্যে ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন কেন্দ্রীয় শুরা সদস্য মুহাম্মাদ আবু তাহের মিসবাহ বলেন, এমসি কলেজে ছাত্রলীগের ধর্ষকরা বোনটির উপর তারই স্বামীর সামনে যে বর্বরোচিত এবং নারকীয় তাণ্ডব চালিয়েছে গোটা বাংলাদেশে এমন দৃশ্য আজ রুটিন ওয়ার্কে পরিণত হয়েছে। এমন ঘটনার তীব্র নিন্দা ও প্রতিবাদ জানাচ্ছি।
ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট মহানগর সভাপতি ইসমাইল আহমদ বলেন ছাত্রলীগ দেশ ও শিক্ষাঙ্গনে জন্য একটি বিষফোঁড়া। ক্ষমতার অপব্যবহার করে ছাত্রলীগ ক্যাম্পাসে খুন, গুম ও ত্রাসের রাজত্ব কায়েম করেছে,এখনই এদের টুটি চেপে ধরতে হবে। স্বামীকে আটক রেখে স্ত্রীকে ধর্ষণ করে ঐতিহ্যবাহী এমসি কলেজ ও ছাত্রাবাসকে যারা কলংকিত করেছে সেসবকে ধর্ষক ছাত্রলীগ নেতাদের অনতিবিলম্বে দৃষ্টান্ত মূলক শাস্তি ও কলেজ থেকে স্থায়ীভাবে বহিষ্কার করতে হবে।
মানববন্ধনে সভাপতির বক্তব্যে নূর উদ্দিন বলেন, ধারাবাহিক বিচারহীনতার সংস্কৃতির কারণেই ধর্ষণ আজ উৎসবে পরিণত হয়েছে! ফ্যাসিবাদী লুটপাটতন্ত্রের বাই প্রোডাক্ট আকারে ধর্ষক প্রডিউস হচ্ছে । ইতোপূর্বে তনু হত্যাসহ অন্যান্য ধর্ষণ মামলার আজও কোন বিচার হয়নি। সকল ক্ষেত্রে ক্ষমতাসীন দলের ক্ষমতার অপব্যবহার করে দেশের মানুষকে একটা ভীতির রাজ্যে বেঁধে রাখার সংস্কৃতি।
মানববন্ধনে উপস্থিতি ছিলেন ইশা ছাত্র আন্দোলন সিলেট মহানগর সাবেক সহ-সভাপতি জসিম উদ্দিন, জেলা সহ-সভাপতি, আব্দুল্লাহ আল মামুন, সাধারণ-সম্পাদক: মুকবুল হোসাইন, সাংগঠনিক সম্পাদক রায়হান বিন আজমল, প্রচার-প্রকাশনা সম্পাদক আরিফুল ইসলাম শামিম। ইসলামী শাসনতন্ত্র ছাত্র আন্দোলন সিলেট মহানগর প্রশিক্ষণ সম্পাদক গিয়াস উদ্দিন কাওসার, প্রচার ও প্রকাশনা সম্পাদক মো সাব্বির আহমদ তপু, অর্থ সম্পাদক মাসরুর দাইয়ান. দফতর সম্পাদক হুসাইন আহমদ, কলেজ বিষয়ক সম্পাদক আল ইসলাম, ছাত্র কল্যাণ সম্পাদক শেখ সাদী, সদস্য শাকিল আহমদ, ২১ সাধারণ সম্পাদক মামনুন আদনান, দক্ষিণ সুরমা থানা অর্থ সম্পাদক নাঈম আহমদ প্রমুখ।
সিলেটের বিশিষ্ট নাগরিকবৃন্দ : এমসি কলেজে তরুণী গণধর্ষণের ঘটনায় তীব্র ক্ষোভ, নিন্দা ও ধর্ষণকারীদের শাস্তি নিশ্চিত করার দাবি জানিয়েছেন সিলেটের বিশিষ্ট নাগরিক বৃন্দ।
শনিবার (২৬ সেপ্টেম্বর) এক যৌথ বার্তায় নেতৃবৃন্দ বলেন, এমসি কলেজ হোস্টেলে ৬ ছাত্রলীগ নেতা কর্তৃক তরুণী গণধর্ষণের ঘটনা কোনভাবে মেনে যায় না। ঐতিহ্যবাহী ক্যাম্পাসের মতো নিরাপদ স্থানে এই ধরণের ঘটনা গোটা জাতিকে স্তম্ভিত করেছে। এই গণধর্ষণের ঘটনায় সারাদেশের মতো সিলেটবাসী মর্মাহত। তার দায় শাসকদল কোনভাবে এড়াতে পারে না। নেতৃবৃন্দ অবিলম্বে এমসি কলেজ হোস্টেলে তরুণী গণধর্ষণকারী ছাত্রলীগ নেতাদের গ্রেফতার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
বিবৃতিতে স্বাক্ষর করেন, বিশিষ্ট রাজনীতিবিদ গণতন্ত্রী পার্টির কেন্দ্রীয় সভাপতি ব্যারিষ্টার মো. আরশ আলী, সিলেট জেলা জাসদ সভাপতি লোকমান আহমদ, সিপিবির সাবেক সভাপতি এডভোকেট বেদানন্দ ভট্টাচার্য, প্রবীন আইনজীবী মুজিবুর ররহমান চৌধুরী, বিশিষ্ট শিক্ষাবিদ অধ্যাপক ড: আবুল কাশেম, সাম্যবাদী দলের জেলা সম্পাদক ধীরেণ সিংহ, সিপিবি জেলা সভাপতি হাবিবুল ইসলাম খোকা, গণতন্ত্রী পার্টির ভারপ্রাপ্ত সভাপতি প্রকৌশলী আইয়ুব আলী, বিশিষ্ট আইনজীবী এমাদ উল্ল্যাহ শহিদুল ইসলাম, সুজন সভাপতি ফারুক মাহমুদ চৌধুরী, বাংলাদেশ জাসদ মহানগর সভাপতি জাকির আহমদ, বাসদ (মার্কসবাদী) আহ্বায়ক উজ্জল রায়, বাসদ সমন্বয়ক আবু জাফর, সিপিবি সাধারন সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, জাসদ জেলা ও মহানগর সাধারণ সম্পাদক কে এ কিবরিয়া ও গিয়াস আহমদ, বাংলাদেশ জাসদ মহানগর সাধারণ সম্পাদক নাযাত কবির, গণতন্ত্রী পার্টি জেলা সাধারণ সম্পাদক জুনেদুর রহমান চৌধুরী, মানবাধিকার ডিফেন্ড এর জেলা সদস্য সচিব লক্ষী ক্ষান্ত সিংহ, বাসদ জেলা সদস্য জুবায়ের আহমদ চৌধুরী সুমন, বাসদ (মার্কসবাদী) সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ শোয়েব, বাসদ (মার্কসবাদী) পাঠচক্র ফোরামের সমন্বয়ক সুশান্ত সিনহা সুমন, বাসদ নেতা প্রণব জ্যোতি পাল, যুব ইউনিয়ন সভাপতি খায়রুল হাছান, আইনজীবী রণেন রনি, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্টের মহানগর সভাপতি সঞ্জয় কান্ত দাশ, সমাজতান্ত্রিক ছাত্র ফ্রন্ট আহবায়ক সনজয় শর্মা, ছাত্র ইউনিয়ন জেলা সাধারণ সম্পাদক নাবিল এইচ।
বাম গণতান্ত্রিক জোট : এমসি কলেজে হোস্টেলে ৬ ছাত্রলীগ নেতা কর্তৃক তরুণী গণধর্ষণের তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়েছেন বাম গণতান্ত্রিক জোট সিলেট জেলা পরিচালনা কমিটি।
শনিবার (২৬ সেপ্টেম্বর) সিলেট জেলা বাম গণতান্ত্রিক জোট ও বাসদ সমন্বয়ক আবু জাফর, বাসদ (মার্কসবাদী) আহ্বায়ক উজ্জল রায়, সিপিবি সাধারণ সম্পাদক এডভোকেট আনোয়ার হোসেন সুমন, সিপিবি যুগ্ম সম্পাদক খায়রুল হাছান, বাসদ (মার্কসবাদী) সদস্য এডভোকেট হুমায়ুন রশীদ শোয়েব, বাসদ সদস্য প্রণব জ্যোতি পাল এক য্ক্তু বিবৃতিতে বলেন, ছাত্রলীগ কর্তৃক তরুণী গণধর্ষণের গঠনানন্যাক্কারজনক। নেতৃবৃন্দ, বিচারহীনতা-বিচারের দীর্ঘসূত্রতা-ভোগবাদী রাজনীতির কারণে সারাদেশের একের পর এক নারী ধর্ষণের যে ঘটনা ঘটছে তারই ধারাবাহিকতায় এমসি কলেজে হোস্টেলে ধর্ষণের ঘটনা। নেতৃবৃন্দ অবিলম্বে এমসি কলেজে হোস্টেলে তরুণী ধর্ষণকারী ৬ ছাত্রলীগ নেতাসহ অভিযুক্ত সকলকে দ্রুত গ্রেফতার ও শাস্তি নিশ্চিত করার দাবি জানান।
সিলেট মহানগর যুবলীগ : সিলেটের এতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজ ছাত্রাবাসে স্বামীকে বেঁধে স্ত্রীকে গণধর্ষণের তীব্র নিন্দা ও ক্ষোভ এবং ধর্ষকদের ফাঁসির দাবি জানিয়েছেন সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীদার।
২৬ সেপ্টেম্বর শনিবার এক বিবৃতিতে সিলেট মহানগর যুবলীগের সভাপতি আলম খান মুক্তি ও সাধারণ সম্পাদক মুশফিক জায়গীদার বলেন, ৩৬০ আউলিয়ার শাহজালাল (রহ.) ও শাহপরান (রহ.) এর স্মৃতি বিজড়িত পুণ্যভূমি সিলেটের এই পবিত্র মাটিকে যারা অপবিত্র করেছে তাদেরকে অতি দ্রুত গ্রেফতার করে দৃষ্টান্তমূলক শাস্তি স্বরূপ ফাঁসি দিতে হবে। অপরাধী যতই শক্তিশালী হোক, তারা যেন আইনের ফাঁক দিয়ে বের হতে না পারে। আইনের ঊর্ধ্বে কেউ নয়। অপরাধ করলে তাকে শাস্তি পেতেই হবে। নেতৃবৃন্দ এই নরপশুদের অতি দ্রুত গ্রেফতার করার জন্য প্রশাসনের প্রতি জোর দাবি জানান। বিজ্ঞপ্তি