সাংবাদিক নির্যাতন ও করোনা পরিস্থিতিতে সাংবাদিক ছাটাঁইয়ের প্রতিবাদে ইমজার মানববন্ধন

4
সাংবাদিক নির্যাতন ও করোনা পরিস্থিতিতে সাংবাদিক ছাটাঁইয়ের প্রতিবাদে ইমজা সিলেটের মানববন্ধন।

দেশে ধারাবাহিকভাবে গণমাধ্যমকর্মীদের ওপর সন্ত্রাসী হামলা এবং করোনা পরিস্থিতিতে অমানবিকভাবে বিভিন্ন গণমাধ্যমের কর্মী ছাটাইয়ের প্রতিবাদে সিলেটে পালিত হয়েছে মানববন্ধন কর্মসূচি। সোমবার দুপুরে সিলেট কেন্দ্রিয় শহীদ মিনার প্রাঙ্গণে ইলেকট্রনিক মিডিয়া জার্নালিস্ট এসোসিয়েসন (ইমজা) সিলেট আয়োজিত মানববন্ধনে সিলেটের সকল স্তরের গণমাধ্যমকর্মীরা অংশ নেন।
মানববন্ধনে বক্তারা বলেন, দেশে গণমাধ্যমকর্মীদের ওপর হামলা নির্যাতনের কোনো বিচার হচ্ছে না। দীর্ঘ সূত্রিতায় ঝুলে থাকছে একের পর এক সন্ত্রাসী হামলা ও হত্যার ঘটনা। এরই ধারাবাহিকতায় সম্প্রতি সময় টিভির কক্সবাজার প্রতিনিধি সুজা উদ্দিন রুবেল, আমার হবিগঞ্জের চীফ রিপোর্টার তারেক হাবিব এবং বিজয় টিভির সাভার প্রতিনিধি জুলহাস উদ্দিন সন্ত্রাসী হামলার শিকার হন। তাদের ওপর হামলারও কোনো বিচার হবে না বলে সহকর্মীরা আশংকা করছে।
অবিলম্বে হামলাকারীদের চিহ্নিত করে আইনের আওতায় নিয়ে আসার দাবি জানিয়ে বক্তারা বলেন, গণমাধ্যমকর্মী এবং প্রশাসনের দায়িত্বশীলদের ওপর হামলা কোনো বিচ্ছিন্ন ঘটনা হতে পারে না। যারা দেশের গণতন্ত্রকে অকার্যকর করতে চায়, তারাই এসব ঘটাচ্ছে। কিন্তু আশ্চর্যজনকভাবে সরকার এসব ব্যাপারে নির্বিকার।
বক্তারা বলেন, একদিকে নির্যাতন অন্যদিকে করোনা পরিস্থিতিতে গোপনে বিভিন্ন প্রতিষ্ঠান থেকে সাংবাদিক ছাটাইয়ের প্রতিযোগিতা শুরু হয়েছে। করোনায় আয় নেই এমন অজুহাত দেখিয়ে অনেক গণমাধ্যমকর্মীর বেতন বন্ধ করে দেওয়া হয়েছে। কিন্তু দীর্ঘদিন ধরে কর্মীদের প্ররিশ্রমের কারণে লাভ করে আসা প্রতিষ্ঠানগুলো সংকটকালে কর্মীদের তার কোনো প্রতিদান দিচ্ছে না।
সাংবাদিক নির্যাতনের প্রতিবাদ ও সকল ঘটনার সুষ্ঠু বিচারের মাধ্যমে জড়িতদের দৃষ্টান্তমূলক শাস্তি দাবি করেন বক্তারা।
ইমজার সাধারণ সম্পাদক ও এটিএন নিউজের সিলেট প্রতিনিধি সজল ছত্রীর সঞ্চালনায় ও ইমজার সভাপতি, যমুনা টিভির সিলেট ব্যুরো প্রধান মাহবুবুর রহমান রিপনের সভাপতিত্বে মানববন্ধনে বক্তব্য রাখেন, সিলেট প্রেসক্লাবের সাবেক সভাপতি ও সময় টিভির সিলেট ব্যুরো প্রধান ইকরামুল কবির, ইমজার সাবেক সভাপতি আশরাফুল কবীর, সহ-সভাপতি আনিস রহমান, সাবেক সাধারণ সম্পাদক আব্দুল আলিম শাহ, সিলেট ফটো জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি মামুন হাসান, টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসনের সাধারণ সম্পাদক ইকবাল মুন্সী প্রমুখ।
মানবনন্ধনে আরো উপস্থিত ছিলেন টিভি ক্যামেরা জার্নালিস্ট এসোসিয়েসনের সভাপতি দ্বিগেন সিংহ, ডেইলি স্টারের শেখ নাসির, ইমজার সহ-সাধারণ সম্পাদক প্রত্যুষ তালুকদার, ইমজার নির্বাহি সদস্য এস আলম আলমগীর, এনটিভির মারুফ আহমদ, চ্যানেল টুয়েন্টিফোরের গোলজার আহমদ, এসএটিভির শ্যামানন্দ শ্যামল, ইমজার প্রচার ও প্রকাশনা সম্পাদক হোসাইন আহমদ সুজাদ, ইমজার তথ্য ও প্রযুক্তি বিষয় সম্পাদক শুভ্র দাস রাজন, যমুনা টিভির নিরানন্দ পাল, মোহনা টিভির শামিম হোসেইন, এটিএন নিউজের অনিল পাল, নিউজটুয়েন্টিফোরের শফি আহমদ, ইন্ডিপেডেন্ট টিভির মাধব কর্মকার, ডিবিসির নিউজের সেলিম হাসান, যমুনা টিভির সোহাগ যাদু, আনন্দ টিভির টুনু তালুকদার, এটিএন বাংলা ইউকের শফিকুল ইসলাম শফি, দৈনিক সংবাদের ইদ্রিছ আলী, এসএ টিভির আবু বকর আল আমিন, রুহিন আহমদ প্রমুখ। বিজ্ঞপ্তি