প্রোটিয়া ক্রিকেট নিয়ে শঙ্কিত ডি কক’রা

5

স্পোর্টস ডেস্ক :
দক্ষিণ আফ্রিকায় ক্রিকেটের অবস্থা নিয়ে শঙ্কা জানিয়ে বিবৃতি দিয়েছেন প্রোটিয়া মেনস এবং উইমেন দলের অধিনায়ক যথাক্রমে কুইন্টন ডি কক এবং ডেন ফন নিকার্ক সহ ৩০ ক্রিকেটার। দক্ষিণ আফ্রিকান ক্রিকেটারস অ্যাসোসিয়েশনের (এসএসিএ) পক্ষ থেকে দেওয়া বিবৃতিতে তারা বর্তমান অবস্থায় দেশটির ক্রিকেটের অর্থনৈতিক অবস্থা নিয়ে শঙ্কা প্রকাশ করে লিখেছেন, ‘দ্রুতই ক্রিকেট সাউথ আফ্রিকা (সিএসএ) কোনো পদক্ষেপ না নিলে প্রোটিয়া ক্রিকেটের অপূরণীয় ক্ষতি হয়ে যাবে।’
করোনার কারণে দক্ষিণ আফ্রিকায় ক্রিকেট কার্যক্রম স্থবির হয়ে গেছে। দেশটির ক্রিকেটে যেন এখন ঘোর অমানিশা চলছে। বোর্ডে নির্বাচিত সভাপতি, প্রধান নির্বাহী নেই, বোর্ডও অসম্পূর্ণ। অর্থনৈতিক সংকট এবং বর্ণবাদের অভিযোগে বেশ পর্যুদস্ত সিএসএ। তবে এতকিছুর পরও সিএসএ-র ২০২০ অর্থবছর লাভজনক ছিল বলে জানিয়েছে ক্রিকইনফো। কিন্তু করোনার কারণে ভারতের বিপক্ষে ৩টি-টোয়েন্টি খেলতে না পারায় আগামী অর্থবছরে ক্ষতি হবে বোর্ডটির।
এছাড়া অনেক খেলোয়াড়ই পূর্বে পর্যাপ্ত সুযোগ পাননি, তাদের বিরুদ্ধে বৈষম্য হয়েছে বলে অভিযোগ করেছেন। আর তাই ক্রিকেট বোর্ড তাদের ক্ষতিপূরণ দেওয়ার কথা ভাবছে। আর এই বিষয়ে দেশের ক্রিকেটের ভিত নাড়িয়ে দিচ্ছে বলে মনে করছেন বিবৃতি দেওয়া ৩০ ক্রিকেটার।
বিবৃতিতে তারা দেশের ক্রিকেট নিয়ে শঙ্কা জানিয়ে লিখেছেন, “অব্যাহতি, পদত্যাগ, বহিষ্কার, ফরেনসিক অডিট, তথ্য ফাঁস, মামলা-মোকদ্দমা, অর্থনৈতিক অব্যবস্থাপনাই এখন নিত্য শিরোনাম হচ্ছে। আর দেশের ক্রিকেটের অর্থনৈতিক অবস্থা যখন হুমকির মুখে আছে, তখনই এসব খবর শোনা যাচ্ছে। ক্রিকেট এবং সুশাসনের চেয়ে রাজনীতি এবং ব্যক্তিস্বার্থ বড় হয়ে দেখা দিচ্ছে। সব সিদ্ধান্ত কেবল ক্রিকেটের ভালোর জন্যই নিতে হবে, সেটা না করতে পারলে আমাদের ভালোবাসার এই খেলা অপূরণীয় ক্ষতির মুখে পড়বে।”