আ.লীগের মনোনয়ন দৌড়ে আছেন ২ ডজন সাবেক পুলিশ কর্মকর্তা

6

কাজির বাজার ডেস্ক
দ্বাদশ জাতীয় সংসদ নির্বাচনে আওয়ামী লীগের মনোনয়ন চান অন্তত দুই ডজন সাবেক পুলিশ কর্মকর্তা। তাদের মধ্যে সাবেক পুলিশ মহাপরিদর্শক (আইজিপি), অতিরিক্ত আইজিপি ও সাবেক এসপি রয়েছেন। শুধু তাই নয়, আওয়ামী লীগের রাজনীতিতে সক্রিয় নেতাদের পাশ কাটিয়ে একই আসনে মনোনয়ন পেতে আগ্রহী সাবেক দুই পুলিশ কর্মকর্তা।
গণপ্রতিনিধিত্ব আদেশ (আরপিও) অনুযায়ী, যেসব সরকারি কর্মকর্তা চাকরি থেকে কমপক্ষে তিন বছর আগে অবসরে গেছেন, কেবল তারাই নির্বাচনে অংশ নিতে পারবেন। এবার এই তিন বছরের বিধানও কমানোর চেষ্টা করেছিলেন একদল সরকারি কর্মকর্তা। যদিও শেষ পর্যন্ত সফল হননি তারা। তিন বছর আগে অবসরে যাওয়া পুলিশ কর্মকর্তাদের অনেকে যেমন মনোনয়নের প্রত্যাশা করছেন, তেমনি তারও আগে অবসর নেওয়া পুলিশ কর্মকর্তারাও রয়েছেন সেই দৌড়ে। তাদের মধ্যে বর্তমান এমপি ও সাবেক পুলিশ মহাপরিদর্শক নূর মোহাম্মদ ও সাবেক এসপি হাবিবুর রহমানও আছেন।
সংশ্লিষ্ট সূত্রে জানা গেছে, একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে চাকরি থেকে অবসর নেওয়া পুলিশের ৮৮ কর্মকর্তা আনুষ্ঠানিকভাবে শেখ হাসিনাকে সমর্থন করেছিলেন। ২০১৮ সালের ১৯ ডিসেম্বর গণভবনে গিয়ে আওয়ামী লীগে যোগ দেন তারা। তাদের মধ্যে ছিলেন ১৫ মহাপরিদর্শক (আইজিপি), ১৯ অতিরিক্ত আইজিপি, ২৪ উপ-মহাপরিদর্শক (ডিআইজি), ৩ অতিরিক্ত ডিআইজি, ১১ অতিরিক্ত মহাপরিদর্শক (এআইজি) ও পুলিশ সুপার (এসপি) এবং ১৫ জন অতিরিক্ত পুলিশ সুপার (এএসপি)। তাদের মধ্যে বেশ কয়েকজন এবার মনোনয়ন প্রত্যাশী।