মহামারি করোনাভাইরাস থেকে মুক্তি ও কল্যাণ কামনার মধ্য দিয়ে ঈদুল আযহা উদযাপিত

19

স্টাফ রিপোর্টার :
দেশ, জাতি ও বিশ্ব মুসলিম উম্মাহর সুখ-শান্তি, মহামারি করোনা ভাইরাস থেকে মুক্তি, অগ্রগতি ও কল্যাণ কামনার মধ্যে দিয়ে মুসলমানদের দ্বিতীয় বৃহত্তম ধর্মীয় উৎসব পবিত্র ঈদুল আযহা উদযাপিত হয়েছে। এছাড়া ঈদুল আযহার প্রধান জামাতে বাংলাদেশসহ গোটা বিশ্বে চলমান করোনা মহামারি থেকে সবাইকে পরিত্রাণের জন্য মহান আল্লাহের দরবারে ফরিয়াদ জানানো হয়।
এদিকে পবিত্র ঈদ-উল-আযহার প্রধান জামাত অনুষ্ঠিত হয় গত শনিবার সকাল ৮টায় নগরীর দরগাহে হযরত শাহজালাল (রহ.) কেন্দ্রীয় জামে মসজিদে। এই ঈদ জামাতে ইমামতি করেন মসজিদের পেশ ইমাম ও খতিব মুফতি হাফেজ হাফিজ মাওলানা আসজাদ আহমদ। এখানে বিভিন্ন সরকারি দফতরের ঊর্ধ্বতন কর্মকর্তা, রাজনৈতিক নেতারাসহ সাধারণ মুসল্লিরা ঈদের নামাজ আদায় করেন। ঈদের প্রধান জামাতে দুই রাকাত ওয়াজিব নামাজ শেষে বিশেষ মোনাজাত অনুষ্ঠিত হয়।
জানা গেছে, এবার করোনা সংক্রমণ ঝুঁকির কারণে পবিত্র ঈদুল আযহার জামাত সিলেটের বিভিন্ন মসজিদে সরকারি নির্দেশনায় এবং স্বাস্থ্য বিধি মেনে ঈদ জামাত অনুষ্ঠিত হয়। সামাজিক দূরত্ব বজায় রাখতে এবং স্বাস্থ্য বিধি রক্ষায় অনেক মসজিদে একাধিক জামাত অনুষ্ঠিত হয়। এর মধ্যে নগরীর বন্দরবাজারের ঐতিহ্যবাহী কুদরত উল্লাহ জামে মসজিদে এবারের ঈদুল আযহার ৩টি জামাত অনুষ্ঠিত হয়েছে। সকাল সাড়ে ৭টা, সাড়ে ৮টা এবং সাড়ে ৯টায় এই জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া কালেক্টরেট জামে মসজিদে ঈদের ৪টি জামাত অনুষ্ঠিত হয়েছে। প্রথম জামাত সকাল ৭টায় অনুষ্ঠিত হয়। পরবর্তী জামাত সকাল ৮টা, ৯টা এবং ১০টায় অনুষ্ঠিত হয়েছে। তাছাড়া নগরীর কাজিরবাজার মাদরাসায় এবছরের ঈদ জামাত সকাল সাড়ে ৭টায়, কাজিরবাজার মোহাম্মদ মকন জামে মসজিদে সকাল সাড়ে ৯ টায়, জিন্দাবাজার বায়তুল আমান জামে মসজিদে সকাল ৮টায় এবং মদিনা মার্কেট জামে মসজিদে (আল মদিনা জামে মসজিদ) সকাল ৮টায় ঈদের জামাত অনুষ্ঠিত হয়। এছাড়া জেলার ১২ উপজেলার মসজিদসমূহে ঈদ-উল-আযহার জামাত শান্তিপূর্ণভাবে অনুষ্ঠিত হয়েছে।