সুরমার পানি ১৫ দিন পর বিপদসীমার নিচে, কমেনি কুশিয়ারার পানি

5

স্টাফ রিপোর্টার :
সিলেটের কানাইঘাট পয়েন্টে সুরমা নদীর পানি বিপদসীমার নিচে নেমে আসলেও কমেনি কুশিয়ারার পানি। ১৫ দিন পর গতকাল শনিবার দুপুরের দিকে ২ দফায় সুরমার পানি নিচে নেমে এসেছে। দুপুর ১২টার দিকে সেখানে পানি প্রবাহিত হয় ১২ দশমিক ৬৮ সেন্টিমিটার দিয়ে। শনিবার এই তথ্য জানিয়েছেন পাউবোর সিলেটের নির্বাহী প্রকৌশলী মুহাম্মদ শহীদুজ্জামান সরকার।
পাউবো জানায়, কানাইঘাটে সুরমার পানির বিপদসীমার ১২ দশমিক ৭৫ সেন্টিমিটার। ডেইলি ওয়াটার লেভেল ডেটায় দেখা গেছে, কানাইঘাটে ৭ জুলাই পানি বৃদ্ধি শুরু হয়। ওই দিন ১২ দশমিক ১ সেন্টিমিটার পানি বেড়ে আবার কমে ছিল। পরদিন ৯ জুলাই বিপদসীমা অতিক্রম করে। এরপর থেকে ২০ জুলাই এক বেলা বিপদসীমার নিচে নেমে আবার বেড়ে ১৩ দশমিক ৫৮ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হয়। গত শুক্রবার সন্ধ্যা থেকে পানি কমতে শুরু করে। সন্ধ্যা ৬টায় ১২ দশমিক ৯১ সেন্টিমিটার থেকে নেমে গতকাল শনিবার সকাল ৬টা ও ৯টার দুটো পরিমাপে দুই ধাপে পানি কমে দুপুর ১২টায় ১২ দশমিক ৬৮ সেন্টিমিটারে গিয়ে দাঁড়িয়েছে।
পাউবোর নদ-নদী পর্যবেক্ষকেরা বলছেন, প্রায় পক্ষকাল গড়িয়ে সুরমার পানি ভাটা ধরায় সিলেট ও সুনামগঞ্জ জেলায় বন্যা পরিস্থিতির উন্নতির সম্ভাবনা দেখা দিল।
এদিকে সুরমার দুটি পয়েন্টে পানি বিপদসীমা থেকে নেমে গেলেও সিলেট অঞ্চলের আরেক প্রধান নদী কুশিয়ারার ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানি বিপদসীমা থেকে নামেনি। শুক্রবার সন্ধ্যা ৬টা, শনিবার সকাল ৬টা, ৯টা ও দুপুর ১২টায় ফেঞ্চুগঞ্জে পানি ৯ দশমিক ৯৪ সেন্টিমিটার দিয়ে প্রবাহিত হচ্ছিল। ফেঞ্চুগঞ্জ পয়েন্টে পানির বিপদসীমা ৯ দশমিক ৪৫ সেন্টিমিটার। তবে এই নদীর অন্য ৩টি পয়েন্টে যথাক্রমে উৎসমুখের অমলসিদ, বিয়ানীবাজারের শেওলা ও মৌলভীবাজারের শেরপুর পয়েন্টে দিয়ে পানি বিপদসীমার নিচ দিয়ে প্রবাহিত হচ্ছে।