লাক্কাতুরায় কোরবানির পশুর হাট বসানোর প্রতিবাদে চা শ্রমিক ও শিক্ষার্থীদের বিক্ষোভ

7

স্টাফ রিপোর্টার :
অস্থায়ী পশুর হাট বসানো নিয়ে উত্তপ্ত হয়ে উঠছে সিলেট। এর মধ্যে সিলেট সিটি কর্পোরেশনের আওতাধীন সিলেট সরকারী আলিয়া মাদ্রাসার মাঠ, সিলেট এমসি কলেজ ও দক্ষিণ সুরমার ট্রাক টার্মিনালের স্থানে কোরবানির পশুর হাট বসানো হবে বলে জানায় সিসিক। এর পর থেকে শিক্ষার্থী ও বিভিন্ন শ্রেণীপেশার মানুষ পুসে উঠে।
এখন পশুর হাট বসানো নিয়ে বিক্ষোভ ও মানববন্ধ করেছে লাক্কাতুরা সরকারি উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা ও চা শ্রমিকরা। গতকাল বুধবার সিলেট সদর উপজেলা ও এসএমপির এয়ারপোর্ট থানার লাক্কাতুরা সরকারি উচ্চ বিদ্যালয় মাঠ কোরবানির পশুর হাট সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন।
বিক্ষোভ ও মানববন্ধনে আন্দোলনকারী বলেন, সাবেক অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিতের ঐকান্তিক প্রচেষ্টায় নতুন ভবন নির্মাণ করে স্কুলটির চারপাশে দেয়াল দিয়ে বৃক্ষ রোপণ করে একটি সুন্দর পরিবেশ তৈরি করা হয়েছে। মুজিববর্ষ উপলক্ষে সরকারি নির্দেশনা মোতাবেক এক সপ্তাহ আগেও বিদ্যালয় প্রাঙ্গণ ও চতুর্দিকে নতুন করে ফলজ-ভেষজ গাছের চারা রোপণ করা হয়েছে। এমতাবস্থায় এই স্কুলের মাঠে পশুর হাট বসানো হলে এই সুন্দর পরিবেশ এবং যত্ন করে লাগানো গাছগুলো মারাত্মকভাবে নষ্ট হবে। তাই উপজেলা প্রশাসনকে এ ধ্বংসাত্মক সিদ্ধান্ত থেকে অবিলম্বে সরে আসতে হবে। প্রায় ঘণ্টাব্যাপী এই আন্দোলন কর্মসূচি চলাকালে শিক্ষার্থী ও চা শ্রমিকরা লাক্কাতুরা সরকারি উচ্চবিদ্যালয় মাঠ থেকে পশুর হাট সরানোর জোর দাবি জানান।
এ বিষয়ে সিলেট সদর উপজেলা পরিষদ চেয়ারম্যান আশফাক আহমদ বলেন, এ স্কুলের মাঠ খোলা বড় একটি জায়গা, তাই করোনা সংক্রমণ রোধে সরকারের নির্দেশনা অনুযায়ী এ মাঠে পশুর হাট বসানোর সিদ্ধান্ত নিয়েছে উপজেলা প্রশাসন।
এদিকে, কোরবানির পশুর হাট বসানো নিয়ে উত্তপ্ত সিলেট। শুরুতে সিলেট সরকারী আলিয়া মাদ্রাসার মাঠ, সিলেট এমসি কলেজ ও দক্ষিণ সুরমার ট্রাক টার্মিনালের স্থানে কোরবানির পশুর হাট বসানো হবে বলে জানায় সিসিক। পরে স্থানীয় ও বিভিন্ন সংগঠন, শ্রেণিপেশার লোকজনের আবেদনের প্রেক্ষিতে সিলেট সরকারি আলিয়া মাদ্রাসার মাঠে হাট না বসানোর সিদ্ধান্ত নেয় সিসিক। এর পর আন্দোলন শুরু হয় সিলেটের ঐতিহ্যবাহী বিদ্যাপীঠ এমসি কলেজের মাঠে পশুর হাট বসানোকে কেন্দ্র করে।