আইপিএল আয়োজনে প্রয়োজন ভারত সরকারের অনুমতি

13

স্পোর্টস ডেস্ক :
করোনাভাইরাসের প্রাদুর্ভাবে সূচি অনুসারে অনুষ্ঠিত হয়নি ভারতের ফ্র্যাঞ্চাইজিভিত্তিক টি-টোয়েন্টি টুর্নামেন্ট আইপিএল। আইসিসি টি-টোয়েন্টি বিশ্বকাপ স্থগিত করার সেই ফাঁকা সময়ে আইপিএল আয়োজনের উদ্যোগ নিয়েছে ভারতের ক্রিকেট নিয়ন্ত্রক সংস্থা বিসিসিআই। কোভিড-১৯ এর কারণে ভারতের পরিবর্তে সংযুক্ত আরব আমিরাতে আইপিএল আয়োজনের জন্য সরকারের অনুমতির অপেক্ষায় রয়েছে বিসিসিআই।
আইপিএলের গভর্নিং কাউন্সিলের চেয়ারম্যান ব্রিজেশ প্যাটেল রয়টার্সকে দেওয়া সাক্ষাৎকারে বলেন, ‘কবে আইপিএল শুরু হবে তা এখনো চূড়ান্ত করা বাকি। হয়তো সেপ্টেম্বরের কোনো এক সময়। এমিরেটস ক্রিকেট বোর্ড আয়োজনের জন্য প্রস্তাব দিয়েছে কিন্তু সংযুক্ত আরব আমিরাতে আয়োজনের জন্য আমাদের দরকার সরকারের অনুমতি।
অবশ্য ক্রিকইনফো জানিয়েছে, সেপ্টেম্বরের ২৬ থেকে নভেম্বরের ৭ তারিখ পর্যন্ত হতে পারে আইপিএলের ১৩তম আসর।
সরকারের অনুমোদনের ব্যাপারে আশাবাদী প্যাটেল। দশ দিনের মধ্যেই আইপিএলের গভর্নিং কাউন্সিলের বৈঠকে নেওয়া হবে চূড়ান্ত সিদ্ধান্ত।
আইপিএল কি দর্শকশূন্য মাঠে হবে কি না তা সংযুক্ত আরব আমিরাতের সরকারের ওপর নির্ভর করছে। এতটিন টি-টোয়েন্টি বিশ্বকাপ নিয়ে আইসিসির চূড়ান্ত সিদ্ধান্তের অপেক্ষায় ছিল বিসিসিআই। টি-২০ বিশ্বকাপ স্থগিত করে দেওয়ায় আইপিএল আয়োজনের সম্ভাবনা এখন উজ্জ্বল।
কোভিড-১৯ ভারতে প্রকট আকার ধারণ করায় সেখানে আইপিএল আয়োজন সম্ভব হচ্ছে না। আইপিএল আয়োজন করতে না পারলে বিশাল অঙ্কের রাজস্ব হারাতে হবে বিসিসিআইকে।
একারণেই বিকল্প ভেন্যুতে আইপিএল আয়োজনের জোর চেষ্টা চালিয়ে যাচ্ছে বিসিসিআই।
এর আগে ২০০৯ সালে আইপিএল অনুষ্ঠিত হয়েছিল দক্ষিণ আফ্রিকায়। এছাড়া ২০১৪ সালের আইপিএলের শুরুর দিকের ম্যাচগুলো আয়োজিত হয়েছিল সংযুক্ত আরব আমিরাতে। ভারতের নির্বাচনের কারণে তখন ভারতে আয়োজন সম্ভব হয়নি।