নগরীর সড়কের বেহাল অবস্থা

17

সিলেট মহানগরীর সড়কগুলোর বেহাল অবস্থা। মেরামতের নামে চলছে ধীর-গতি। ফলে পথচারীসহ যানবাহন চলাচলে চরম দুর্ভোগ পোহাতে হচ্ছে। শুধু দুর্ভোগ নয় ছোট যানবাহনগুলো দুর্ঘটনার শিকার হচ্ছে।
নগরীর সৌন্দর্য্য বৃদ্ধি করতে গিয়ে প্রায় সড়কে ‘‘আই-ল্যান্ড’’ তৈরি করা হচ্ছে, এ কাজ করার প্রেক্ষিতে সড়ক সমূহে নানা স্থানে নালা-খন্দক করতে হচ্ছে, এ নালা-খন্দক যথাসময়ে মেরামত না করায় বিভিন্ন সড়কে কাঁদা-মাটির ছড়াছড়িতে পথচারীরা চলাচল করতে গিয়ে ময়লাযুক্ত পানি পথচারীর গায়ে পড়ে। তাই পথচারীর পথ চলা মুশকিল হয়ে পড়ে।
এদিকে নগরীর প্রতিটি সড়কে ভূ-গর্ভস্থ বিদ্যুৎ, পানি ও গ্যাসের লাইন মেরামত করতে প্রত্যেক সড়কে খুঁড়া-খুঁড়ি করা হয়েছে। এ সব কাজ করতে যে সব নালা-খন্দক, গর্ত করা হয়েছে, এ সব গর্ত বর্ষার মুহূর্তে মরণ ফাঁদে রূপ নিয়েছে। অব্যাহত বৃষ্টির ফলে নগরীর অধিকাংশ সড়কের গর্ত গুলোতে পানি জমে থাকে। এ সব গর্তে জমে থাকা পানিতে গর্ত দেখা যায় না বলে ছোট-ছোট যান-বাহন গর্তে পড়ে দুর্ঘটনার সম্মুখীন হতে হয়।
নগরীর জিন্দাবাজার, বন্দরবাজার, তালতলা, ধোপাদীঘিরপার, সোবহাবানীঘাট, উপশহর এলাকার প্রতিটি সড়ক, নয়াসড়ক, জেল-রোড, আম্বরখানাসহ নগরীর প্রতিটি সড়ক নালা-খন্দকে রূপ নিয়েছে। এগুলোর মেরামত কাজ এত ধীর গতিতে চলছে তা বলা মুশকিল। নগরবাসীর কল্যাণার্থে সড়ক সমূহের মেরামত কাজ দ্রুত শেষ করতে সংশ্লিষ্ট বিভাগ এগিয়ে আসবেন।
সম্প্রতি সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরী নগরীর বিভিন্ন উন্নয়ন কর্মকান্ড পরিদর্শন করে উন্নয়ন মূলক কাজ সমূহ দ্রুত শেষ করার তাগিদ দিয়েছেন। নগরবাসীর প্রত্যাশা জরুরী ভিত্তিতে নগরীর সড়ক সমূহের পড়ে থাকা নালা-খন্দক মেরামতের কাজ সম্পূর্ণ করা হউক।