আজ থেকে চালু হচ্ছে তাজপুর উপ-স্বাস্থ্য কেন্দ্র, সংগ্রহ করা হবে করোনার নমুনা

12

ওসমানীনগর থেকে সংবাদদাতা :
দীর্ঘ দিন বন্ধ থাকার পর রবিবার (১৯ জুলাই) থেকে ফের চালু হচ্ছে ওসমানীনগর উপজেলার তাজপুর কদমতলা ইউনিয়ন উপ-স্বাস্থ্য কেন্দ্রে। চালু হওয়ার পর থেকেই করোনা ভাইরাসের নমুনা সংগ্রহের কাজ শুরু হবে বলে জানিয়েছেন উপজেলা করোনা সংক্রান্ত মেডিকেল টিমের প্রধান ডা. সাকিব আব্দুল্লাহ চৌধুরী।
তিনি জানান, তাজপুর উপ-স্ব্যাস্থ্য কেন্দ্রের সংস্কার কাজ ইতোমধ্যে সম্পন্ন হয়েছে, স্বাস্থ্য বিভাগের পক্ষ থেকে রবিবার (১৯ জুলাই) থেকে নমুনা সংগ্রহ করা হবে।
তবে স্বাস্থ্য কেন্দ্রের একটি সূত্র জানিয়েছে সংস্কার কাজ শেষে হলেও ভবনে রংয়ের কাজ অবশিষ্ট থাকার কারণে রবিবার (১৯ জুলাই) থেকে কার্যক্রম শুরু না হয়ে পরদিন সোমবার (২০ জুলাই) থেকে নমুনা সংগ্রহ করা হবে করোনার। ওসমানীনগর উপজেলায় করোনা নমুনা সংগ্রহ বন্ধ থাকায় ভোগান্তিতে পড়তে হয় উপজেলাবাসীর। যদিও সংশ্লিষ্ট কর্মকর্তারা তাজপুর সড়ক ও জনপথের রেস্ট হাউজে একজন চিকিৎসক বসে সাধারণ মানুষকে সেবা প্রদান ছাড়াও করোনার নমুনা সংগ্রহ করার জন্য বলেছিলেন কিন্তু সেখানে করোনার নমুনা সংগ্রহ করা হয়নি।
জানা গেছে, ১১ই জুন থেকে সংস্কার কাজের জন্য এবং ওই উপ- স্বাস্থ্য কেন্দ্রের দুইজন করোনা পজেটিভ থাকায় করোনার নমুনা সংগ্রহ ৩০ জুন পর্যন্ত বন্ধ থাকবে বলে স্বাস্থ্য বিভাগের ঊর্ধ্বতন কর্মকর্তারা জানিয়েছিলেন। কিন্তু ৩০ জুন পেরিয়ে ২০ জুলাই দীর্ঘ এক মাস আট দিন পর ফের চালু হচ্ছে নমুনা সংগ্রহের কাজ।
এদিকে, দীর্ঘদিন বন্ধ থাকার পরও ওসমানীনগর উপজেলার সাধারণ মানুষ পার্শ্ববর্তী বালাগঞ্জ উপজেলার হাসপাতাল ও সিলেট শহীদ শামসুদ্দিন হাসপাতালে নমুনা প্রদান করায় উপজেলা শনিবার পর্যন্ত করোনা আক্রান্তের সংখ্যা দাঁড়িয়েছে ৫১ জনে।
সূত্র জানায়, ওসমানীনগর উপজেলায় সরকারী কোন হাসপাতাল না থাকায় তাজপুর উপ-স্বাস্থ্য কেন্দ্রকে করোনার নমুনা সংগ্রহের জন্য ব্যবহার করা হলেও সংস্কার কাজের জন্য নমুনা সংগ্রহ বন্ধ থাকায় করোনা সংক্রমণের ঝুঁকির মধ্যে ছিলেন ওসমানীনগর উপজেলার সাধারণ মানুষ। তাই বাধ্য হয়েই শহরের হাসপাতালে যেতে হয় উপজেলার সাধারণ মানুষকে।সম্প্রতি করোনা ভাইরাসের কারণে স্বাস্থ্য সেবা নিয়ে দিশেহারা সাধারণ জনগণ। মহামারি করোনার দুর্যোগময় সময়ে ওসমানীনগরে বিকল্প উপায়ে নমুনা সংগ্রহের ব্যবস্থা না করে হঠাৎ করে নমুনা সংগ্রহ বন্ধ করায় সাধারণ জনগণ ভোগান্তির মধ্যে ছিলেন। ফলে অনেকেই উপসর্গ নিয়েও করোনার নমুনা পরীক্ষা করাতে পারেননি।