এমসি কলেজের মাঠ থেকে পশুর হাট প্রত্যাহারের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন, ফটকে তালা, তুলে ফেলা হলো বাঁশ

12
এমসি কলেজের মাঠ থেকে কোরবানির পশুর হাট প্রত্যাহারের দাবিতে শিক্ষক-শিক্ষার্থীদের মানববন্ধন ও মানববন্ধন শেষে গেটে তালা দেয়া হয়।

সিলেটের ঐতিহ্যবাহী এমসি কলেজের মাঠ থেকে পশুর হাট প্রত্যাহারে দাবিতে মানববন্ধন অনুষ্ঠিত হয়েছে। শনিবার (১৮ জুলাই) দুপুর ২টার দিকে মাঠের সামনে এমসি কলেজের শিক্ষক ও সাধারণ শিক্ষার্থীদের ব্যানারে এই মানববন্ধন অনুষ্ঠিত হয়। মানবন্ধন শেষে ক্ষুব্ধ শিক্ষার্থীরা মাঠের প্রধান ফটকে তালা লাগিয়ে দেয়।
এদিকে, শনিবার (১৮ জুলাই) বিকাল ৫টার দিকে সিলেট খেলোয়াড় কল্যাণ সমিতির উদ্যোগে এমসি মাঠের সামনে প্রতিবাদ সমাবেশ করেন ফুটবল খেলোয়াড়রা। এরপর তারা ক্ষুব্ধ হয়ে মাঠে প্রবেশ করে পুতে রাখা বাঁশ তুলে ফেলেন। এ সময় খেলোয়াড়রা অবিলম্বে ঐতিহ্যবাহী এই মাঠ থেকে পশুর হাট প্রত্যাহারের দাবি জানান।
মানববন্ধন শেষে শিক্ষার্থীদের কয়েকজন এমসি কলেজের অধ্যক্ষ প্রফেসর সালেহ আহমদের কাছে পশুর হাট বন্ধের জন্য স্মারকলিপি প্রদান করেন। এ সময় তিনি সাধারণ শিক্ষার্থীদের দাবির ব্যাপারে সিলেটের জেলা প্রশাসক ও সিটি করপোরেশনের মেয়রের সাথে কথা বলবেন বলে তাদেরকে জানান।
মানববন্ধনে বক্তারা বলেন, পৃথিবীর বুকে এমসি কলেজের সুনাম যেভাবে জড়িয়ে আছে তা বিনষ্ট করার জন্য ষড়যন্ত্র ইতোমধ্যে শুরু হয়ে গেছে। সেই ষড়যন্ত্রের অংশ হিসেবেই একটি কুচক্রি মহল সিলেটে পশুর হাটের জন্য আরও জায়গা থাকার পরেও এমসি কলেজের মাঠকে পছন্দ করেছে।
তাদের উদ্দেশ্য কিন্তু মহৎ নয় বলে প্রতীয়মান হয়। চক্রটি চাচ্ছে যেকোন ভাবে পশুর হাট বসিয়ে মাঠকে বাণিজ্যিক মাঠ হিসেবে রূপান্তরিত করতে। ঐতিহ্যবাহী কলেজের প্রতি আমাদের ভালোবাসা থাকায় আজ আমরা মাঠ রক্ষার দাবিতে আন্দোলনে নেমেছি। যদি অনতিলম্বে মাঠ থেকে পশুর হাট প্রত্যাহার না করা হয় তাহলে আমরা কঠোর কর্মসূচি দিতে বাধ্য হব।
অধ্যক্ষের কাছে দেয়া স্মারকলিপিতে শিক্ষার্থীরা উল্লেখ করেন, কলেজের মাঠ থেকে পশুর হাট প্রত্যাহার করার জন্য কলেজের পক্ষ থেকে জেলা প্রশাসক ও সিটি মেয়রের কাছে আপত্তিপত্র প্রেরণ করার জন্য।
এমসি কলেজের মোহনা সাংস্কৃতি সংগঠনের সভাপতি টিপু শিকদার বক্তব্যে বলেন, খেলার মাঠে পশুর হাট বড়ই বেমানান। এই মাঠে খেলাধূলা করে জাতীয় পর্যায়ে অনেকেই স্থান করে নিয়েছে। সিলেটের বিভিন্নস্থান থেকে এসে এই মাঠে খেলাধূলা করেন বিভিন্ন বয়সের লোকজন। এমনকি ক্ষুদে খেলোয়াড়রাও এই মাঠে খেলা করে। আমাদের দাবি অচিরেই এই মাঠ থেকে পশুর হাট প্রত্যাহার করে নিয়ে হবে।
মানবন্ধনে বক্তব্য রাখেন, দেলোয়ার রহমান, আহমদ আনোয়ার, রবিউল হাসান, সোহাগ রায়, শুভ আচ্যার্য, সজিব, আশরাফুল, আকাশ, রেদোয়ান, সালমান, শাকিল, সাবলু, হুমায়ুন, মামুন, শিমুল, হাসান, তানজিল, মুকিত, জুয়েল, হাসান রকিব, সাব্বির, মামুন, মুহিত, অনিল, দেলোয়ার, মিনহাজ, সুলতান, ফরহাদ। বিজ্ঞপ্তি