১৬ বছর পর প্রিমিয়ার লিগে ফিরল লিডস ইউনাইটেড

7

স্পোর্টস ডেস্ক :
১৬ বছর পর দ্বিতীয় বিভাগ থেকে ইংলিশ প্রিমিয়ার লিগে খেলার অনুমতি পেয়েছে ঐতিহ্যবাহী ক্লাব লিডস ইউনাইটেড।
শুক্রবার (১৭ জুলাই) রাতে হাডার্সফিল্ড টাউনের মাঠে ওয়েস্ট ব্রমউইচের পরাজয়ের মধ্য দিয়ে লিডসের জন্য প্রথম বিভাগের দরজা খুলে যায়। ইয়র্কশায়ারের প্রতিবেশীরা ম্যাচটি ২-১ গোলে জিতে এলান্ড রোডে উৎসবের সুযোগ করে দিয়েছে।
লিডসের ইতালিয়ান মালিক আন্দ্রে র‌্যাদ্রিজানি এখন ক্লাবের সবাইকে নিয়ে ফুর্তিতে মাততে পারবেন। কারণ প্রিমিয়ার লিগে ওঠায় তাদের আয় হবে প্রায় ১৭০ মিলিয়ন পাউন্ড (২১৩ মিলিয়ন মার্কিন ডলার)।
দুই ম্যাচ হাতে রেখে লিডসের সংগ্রহ ৮৭ পয়েন্ট, দ্বিতীয় স্থানে থাকা ওয়েস্ট ব্রমউইচের চেয়ে যা ৫ পয়েন্ট বেশি। জন স্মিথ স্টেডিয়ামে হেরে আস ওয়েস্ট ব্রমউইচের হাতে আছে মাত্র ১ ম্যাচ। তৃতীয় স্থানে থাকা ব্রেন্টফোর্ডের চেয়ে লিডস এগিয়ে আছে ৬ পয়েন্টের ব্যবধানে।
শেষ দুই ম্যাচ থেকে মাত্র ১ পয়েন্ট পেলেই দ্বিতীয় বিভাগে চ্যাম্পিয়নের তকমা নিয়েই বনেদি ক্লাবের খাতায় নাম লেখাবে মার্সেলো বিয়েলসার দল। এমনকি শনিবার স্টোক সিটির মাঠে যদি ব্রেন্টফোর্ড হেরেও যায়, তাহলেও শিরোপা যাবে লিডসের ঘরে।
১৬ বছর পর এমন সাফল্যে উচ্ছ্বসিত লিডসের খেলোয়াড়, কোচ থেকে সমর্থকরাও। যদিও গতবারই শীর্ষ লিগে জায়গা পেতে পারত লিডস। কিন্তু সেবার আসরের অধিকাংশ সময় এগিয়ে থেকেও প্লে-অফে গিয়ে হেরে বসে।
লিডসের জন্য খুশির খবরটা এমন সময়ে এলো যখন মাত্র ১ সপ্তাহেরও কম সময়ে ক্লাবের কিংবদন্তি ও ইংল্যান্ডের বিশ্বকাপজয়ী সেন্টার-হাফ জ্যাক চার্লটন পরপারে পাড়ি জমিয়েছেন।
তিনবারের ইংলিশ চ্যাম্পিয়ন লিডস আর্থিক সঙ্কট মোকাবিলা করতে গিয়ে ২০০৪ সালে দ্বিতীয় বিভাগে নেমে যায়। এসময় আর্থিক কারণে রোবি কিয়ানে, জোনাথান উডগেট এবং লি বোয়েরের মতো বড় তারকাকে বেচে দিতে বাধ্য হয় লিডস।
দ্বিতীয় বিভাগে নেমে যাওয়ার পর নতুন নতুন সমস্যার মুখে পড়তে থাকে লিডস। তিন বছর দ্বিতীয় বিভাগে খেলার পর তারা তৃতীয় বিভাগেও নেমে যায়। ফলে ক্লাবটির ভবিষ্যৎ অনিশ্চিত হয়ে যায়।
২০১০ সালে যখন লিডস ফের দ্বিতীয় বিভাগে ফিরে আসে তখন থেকে ২০১৮ সালে ‘জাদুকর’ বিয়েলসা দায়িত্ব নেওয়ার আগ পর্যন্ত তারা প্রথম বিভাগের জন্য প্রতিযোগিতাই করতে পারেনি। সাবেক আর্জেন্টাইন কোচ বিয়েলসা দায়িত্ব নিয়েই ক্লাবের খোলস বদলে ফেলেন। আর এখন দলটি সাবেক প্রতিদ্বন্দ্বী ম্যানচেস্টার ইউনাইটেড এবং লিভারপুলকে চ্যালেঞ্জ জানানোর অপেক্ষায় আছে।