অর্র্ধনগ্ন করে র‌্যাগিংয়ের ঘটনা ॥ শাবির ১৯ শিক্ষার্থীকে শাস্তি-জরিমানা, ৫ জন বহিষ্কার

25

স্টাফ রিপোর্টার :
শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয়ে অর্র্ধনগ্ন করে র‌্যাগিংয়ের ঘটনায় ১৯ শিক্ষার্থীর বিরুদ্ধে শাস্তিমূলক ব্যবস্থা নিয়েছে বিশ্ববিদ্যালয়। এছাড়া দুই শিক্ষার্থীকে সতর্ক করা হয়েছে। র‌্যাগিংয়ে নেতৃত্ব দেয়া ৫ শিক্ষার্থীকে বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়েছে। এদের মধ্যে দুইজনকে বিশ্ববিদ্যালয় থেকে আজীবনের জন্য বহিষ্কার করা হয়েছে। বাকীদের বিভিন্ন মেয়াদে বহিষ্কার করা হয়। শাবির সিন্ডিকেট সভায় বুধবার এমন সিদ্ধান্ত নেয়ার বিষয়টি ভিসি প্রফেসর ফরিদ উদ্দিন আহমদ নিশ্চিত করেছেন।
সিন্ডিকেট সভায় পুরকৌশল বিভাগের ২ ছাত্রকে আজীবন বহিষ্কার, দুইজনকে ২ বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা করে জরিমানা, ১ জনকে এক বছরের জন্য বহিষ্কার ও ১০ হাজার টাকা জরিমানা, ৫ জনকে ৬ হাজার টাকা জরিমানা ও সতর্কীকরণ, ৯ জনকে ৩ হাজার টাকা করে জরিমানা ও সতর্কীকরণ এবং ২ জনকে শুধু সতর্কীকরণ করা হয়েছে।
উল্লেখ্য, গত ১৫ ফেব্র“য়ারী রাতে পুরকৌশল বিভাগের নবাগত ৬ ছাত্রকে মেসে ডেকে নিয়ে যান একই বিভাগের দ্বিতীয় বর্ষের কয়েকজন ছাত্র। পরে তাদের বিবস্ত্র করে আর্ট পেপার দিয়ে লজ্জাস্থান ঢেকে সেলফি তুলতে বাধ্য করা হয়। পরে তা ফেসবুকে পোস্ট দেয়ানো হয়। এ ঘটনা ফাঁস হয়ে গেলে তোলপাড় শুরু হয়। শাবি ক্যাম্পাস তথা বিভিন্ন বিশ্ববিদ্যালয়ে এনিয়ে নিন্দার ঝড় উঠে।