জৈন্তাপুরে করোনার নমুনা পরীক্ষা হলেও রিপোর্ট আসছে না ১০ দিন থেকে, ক্ষোভ বাড়ছে নাগরিকদের মাঝে

7

জৈন্তাপুর থেকে সংবাদদাতা :
জৈন্তাপুরে প্রায় দশদিন ধরে করোনার নমুনা সংগ্রহ করলেও কোনো রিপোর্ট আসছে না। এতে রোগীদের ব্যাপারে সিদ্ধান্ত নিতে পারছেন না চিকিৎসকরা। এ নিয়ে ক্ষোভ প্রকাশ করেছেন তারা।
গত ৬, ৭ ও ৮ জুন মোট ৩০টি করোনা ভাইরাসের নমুনা সংগ্রহ করে উপজেলা মেডিকেল টিম। ১৬ জুন ঢাকা থেকে ঘোষিত রিপোর্টে সিলেটের বেশ কয়েকটি উপজেলার ৭ জুনের করোনার রিপোর্ট চলে এসেছে কিন্তু এখনও পর্যন্ত জৈন্তাপুর উপজেলার ৬ জুনের রিপোর্ট আসেনি। তাই রোগীদের নিয়ে কী করবেন তা ভেবে পাচ্ছেন না পরিবার।
জানা যায়, জৈন্তাপুর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স থেকে ৬ জুন ১২টি, ৭ জুন ১০টি এবং ৮ জুন ৬টি মোট ৩০টি নমুনা সংগ্রহ করা হয়। এসব নমুনা সংগ্রহ করে সিলেটে প্রেরন করা হলে সিলেটের অন্য সব উপজেলার নমুনার সাথে জৈন্তাপুর উপজেলার নমুনা গুলো ঢাকায় পাঠিয়ে দেওয়া হয়। ১৬ জুন ঢাকা থেকে ঘোষিত রিপোর্টে সিলেটের বেশ কয়েকটি উপজেলার ৭ জুনের করোনার রিপোর্ট চলে এসেছে কিন্তু এখনও পর্যন্ত জৈন্তাপুর উপজেলার ৬ জুনের রিপোর্ট আসেনি। নমুনা নেওয়া রোগীরাও টেনশনে আছেন। যাদের পজেটিভ নেই, তারাও শঙ্কামুক্ত হতে পারছেন না। আর যাদের পজেটিভ তাদেরও চিকিৎসা দেওয়া বা আইসোলেশনে আনা অন্যান্য ব্যবস্থা নেওয়া চ্যালেঞ্জ হয়ে পড়েছে। এমনকি ৬ জুন দ্বিতীয় দফায় নমুনা দিয়েছেন, নিজেকে সুস্থতা মনে করলেও রিপোর্ট না আসা পর্যন্ত কর্মস্থলে ফিরতে পারছেন না অনেকে। অতচ ১০ জুনের রিপোর্ট চলে এসেছে সিলেটের ল্যাব থেকে। ১৩ জুন ১০টি, ১৪ জুন ২২টি এবং ১৫ জুন ৭টি নমুনা সংগ্রহ করা হয়, এসব সিলেটের ল্যাবে রয়েছে পরীক্ষর জন্য বলে নিশ্চিত করেন মেডিকেল টিম।
তবে ঢাকায় প্রেরিত নমুনা নিয়ে সংশয়ে রয়েছেন উপজেলা স্বাস্থ্য কর্মকর্তা। এসব নমুনার কার্যকারিতা কতদিন থাকবে বা রিপোর্ট কবে আসবে এর সঠিক উত্তর পাওয়া যায়নি তার কাছ থেকে।
এ ব্যাপারে উপজেলা করোনা ভাইরাস প্রতিরোধের লক্ষ্যে ঘটিত কমিটির সদস্য সচিব ও উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাঃ মোহাম্মদ আমিনুল হক সরকার বলেন, যে ভাবে বিলম্বে রিপোর্ট আসছে তা নিয়ে আমরা চিন্তিত, জেলা সমন্বয় মিটিংয়ে এ বিষয়ে দাবি উত্থাপন করেছি, ঢাকা থেকে রিপোর্ট আসতে অনেক দেরি হয়ে যায় এ নিয়ে আমরা সংকুচিত, আসা করি সিলেটের নমুনা আর ঢাকায় পাঠানো লাগবে না এখন সিলেটেই পরীক্ষা হবে এবং দু’এক দিন পর রিপোর্ট চলে আসবে।