তাহিরপুরে স্বাধীনতাত্তোর ৫০ বছরেও নির্মাণ হয়নি দু’ইউনিয়নের ইউনিয়ন পরিষদ ভবন

6

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
স্বাধীনতাত্তোর অর্ধশত বছরেও তাহিরপুরে দু ইউনিয়নে নির্মাণ হয়নি ইউনিয়ন পরিষদ ভবন। ভবন নির্মাণ না হওয়ায় অনকে সময় নানা বিড়ম্বনায় পরতে হয়েছে ইউনিয়ন পরিষদ কার্যক্রম চালাতে গিয়ে। একাধিক বছর চৈত বোশেখের ঝড় বৃষ্টিতে দুটো ইউনিয়নের অস্থায়ী ভবনের টিনের চাল উড়ে ক্ষতিগ্রস্ত হয়েছে পরিষদের প্রয়োজনীয় কাগজ পত্র। ইউনিয়ন দুটি হলো বালিজুরী ইউনিয়ন ও বড়দল দক্ষিণ ইউনিয়ন পরিষদ। বর্তমানে দুটো ইউনিয়ন পরিষদের কার্যক্রম চলছে পুরনো দুটি টিনশেড ভবনে। বাংলাদেশের পল্লী অঞ্চলের একমাত্র প্রশাসনিক একক হচ্ছে ইউনিয়ন পরষিদ। গ্রাম চৌকিদার আইনে ১৮৭০ সালে ইউনিয়ন পরিষদের সৃষ্টি। প্রথমে ইউনিয়ন কমিটি, পরর্তীতে ইউনিয়ন পঞ্চায়েত এবং ১৯৭৩ সালে ইউনিয়ন পঞ্চায়েত নাম পরিবর্তন করে নামকরণ করা হয় ইউনিয়ন পরিষদ।
জেলার হাওর বেস্টিত উপজেলা তাহিরপুর। উপজেলায় ৩টি শুল্ক স্টেশন সহ রয়েছে একটি বালি পাথর মহাল। টাঙ্গুয়া হাওর সহ রয়েছে এাধিক পর্যটন স্পট।
প্রতিদিন এ উপজেলায় শত শত পর্যটক আসেন ঘুরে দেখতে। তাহিরপুর উপজেলা সদর প্রবেশদ্বার বালিজুরী ইউনিয়ন। বালিজুরী ইউনিয়নের ফাজিলপুর বালি মহালের পরিচিত রয়েছে সারা দেশরে ব্যাবসায়ী মহলে। এ ইউনিয়নের রক্তি নদীর দু তীরকে কেন্দ্র করে গড়ে উঠেছে বালি পাথরের ব্যবসা। অপরদিকে বড়দল দক্ষিণ ইউনিয়নের অধিকাংশ গ্রাম হাওর কেন্দ্রিক। এ ইউনিয়নে অবস্থিত হাওলি জমিদার বাড়ি। প্রাচীন লাউর রাজ্যের রাজধানী। হাওলি জমিদার বাড়িকে কেন্দ্র করে প্রতি বছর অনেক পর্যটক আসেন এ ইউনিয়নে। উপজেলার ৭ ইউনিয়নের মধ্যে ৫টিতে বিভিন্ন সময়ে স্থায়ী পাকা ভবন নির্মাণ হলেও এ দু ইউনিয়নে এখনো পাকা স্থায়ী কোন ভবন নির্মাণ হয় নি। পরিষদের স্থায়ী ভবন নিমাণ না হওয়ায় সেবা নিতে আসা অনেকে প্রতিনিয়ত পোহাচ্ছেন নানা দুর্ভোগ।
বড়দল দক্ষিণ ইউনিয়ন হলহলিয়া গ্রামের কয়লা আমদানী কারক নাসির মিয়া বলেন, প্রাচীন লাউড় রাজ্যের রাজধানী ছিলো এ ইউনিয়নের হলহলিয়া গ্রাম। কিন্তু স্বাধীনতাত্তোর এ ইউনিয়নে ইউনিয়ন পরিষদের জন্য একটি স্থায়ী ভবন নির্মাণ না হওয়া আমাদের জন্য অত্যন্ত দুঃখের বিষয়।
বালিজুরী ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আজাদ হোসেন বলেন, এ ইউনিয়নে স্থায়ী কোন ভবন না থাকায় দীর্ঘদিন বালিজুরী বাজারে, এবং গেলো বছর নির্বাচনের পর থেকে আনোয়ারপুর বাজারে অস্থায়ী ভবনে ইউনিয়ন পরিষদের কার্যক্রম চলছে। এ ইউনিয়নে ভবন নির্মাণ অত্যন্ত জরুরী বলেও তিনি জানান।
দু ইউনিয়নের সাধারণ নাগরিক সহ জন প্রতিনিধিদের জোড় দাবী স্থানীয় সরকার মন্ত্রনালয়ের কাছে এ দুটি ইউনিয়নে স্থায়ী পাকা ভবন নির্মাণ করে ইউনিয়ন বাসীর দীর্ঘ দিনের স্বপ্ন পূরণ করার।