হাসান মার্কেট আজ থেকে ফের খুলছে

9

স্টাফ রিপোর্টার :
নগরীর বন্দরবাজারে ৩দিন বন্ধ রাখার পর ফের খুলছে ঐতিহ্যবাহী হাসান মার্কেট। গতকাল দুপুরে হাসান মার্কেট ব্যবসায়ী সমিতির এক সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। আজ সোমবার থেকে ঈদের আগের দিন পর্যন্ত প্রতিদিন সকাল ১০টা থেকে বিকেল ৪টা পর্যন্ত এই মার্কেট খোলা রাখার সিদ্ধান্ত হয়।
জানা গেছে, ঈদের এই সময়ে সরকার সীমিত পরিসরে দোকানপাট খোলা রাখা যাবে এমন পরিপত্র জারি করে সম্প্রতি। কিন্তু গত ৮ মে সিলেট সিটি কর্পোরেশনের মেয়র আরিফুল হক চৌধুরীর আহবানে সাড়া দিয়ে নগরীর সকল ব্যবসায়ীরা (নিত্যপ্রয়োজনীয় ছাড়া) ঈদের আগে বিপণী-বিতান, মার্কেট ও দোকানপাট খোলা না রাখার সিদ্ধান্ত নেন। এই সিদ্ধান্তের সাথে নগরীর হাসান মার্কেট ও লালদীঘিপাড় হকার্স মার্কেটের ব্যবসায়ীরাও একমত পোষণ করেন। কিন্তু গত সপ্তাহের দিকে এই ২ মার্কেটের ব্যবসায়ীরা দোকানপাট খুলে বসেন। পুনরায় এই ২ মার্কেটের ব্যবসায়ীদের সাথে মেয়র আরিফুল হক চৌধুরী বৈঠকে মিলিত হন। সিলেটের মানুষের কথা চিন্তা করে ও মেয়রের আহবানে সাড়া দিয়ে তারা মার্কেট বন্ধ রাখার সিদ্ধন্ত নেন গত বৃহস্পতিবার। তিন দিন হাসান মার্কেট বন্ধ রাখলেও পূণরায় আজ সোমবার থেকে খোলা রাখার সিদ্ধন্ত নিয়েছেন ব্যবসায়ীরা। তবে লালদীঘিপাড় হকার্স মার্কেট খোলা রাখা না রাখা নিয়ে কোন খবর পাওয়া যায়নি।
এ ব্যাপারে হাসান মার্কেট ব্যবসায়ী সমিতির সভাপতি রইস আলী বলেন, আজ সোমবার থেকে আমাদের মার্কেট খোলা থাকবে। বারবার বন্ধ-খোলা প্রসঙ্গে তিনি বলেন, মেয়রের অনুরোধে আমরা বন্ধ রেখেছিলাম। কিন্তু এবার আমরা সরকারের নিয়ম মেনে দোকানপাট পরিচালনা করব। তিনি আরও বলেন, এই মার্কেটটি গরীবের মার্কেট। সুতরাং গরীব মানুষের কথা চিন্তা করে তারা পুণরায় মার্কেট খোলার সিদ্ধান্ত নিয়েছেন বলে জানান তিনি।