সিলেট-জাফলং সড়কের দু’পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ করলো সিসিক

8

স্টাফ রিপোর্টার :
সিলেট সিটি কর্পোরেশনের বর্ধিত এলাকা সিলেট-জাফলং মহাসড়কের দুই পাশের অবৈধ স্থাপনা উচ্ছেদ পরিচালনা করেছে নগর কর্তৃপক্ষ। গতকাল মঙ্গলবার দুপুরে সিলেট সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মো. মতিউর রহমান খানের নেতৃত্বে এই উচ্ছেদ অভিযান পরিচালনা করা হয়।
সিসিক সূত্রে জানা যায়, সিলেট মহানগরীর শাহপরান এলাকার দীর্ঘ এক কিলোমিটার জায়গায় অবৈধ স্থাপনা উচ্ছেদে কাজ করে যাচ্ছে সিসিক। সড়কের পাশের জমি দখল করে স্থাপনা নির্মাণ করায় জনসাধারণের চলাচলে বিঘœ সৃষ্টি হচ্ছে। সড়কের দুপাশের সৌন্দর্য নষ্ট করে।
সিটি কর্পোরেশনের প্রধান রাজস্ব কর্মকর্তা ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট, মো. মতিউর রহমান খান জানান, সিলেটের এ সড়ক ধরে প্রতিদিন অগণিত মানুষ হযরত শাহপরান (র.) মাজার জিয়ারত, জাফলংসহ প্রাকৃতিক পর্যটন কেন্দ্রসমূহে যাতায়াত করেন। কিন্তু দীর্ঘদিন ধরে এ সড়কের দুপাশের জমিতে অবৈধভাবে নানা ধরণের স্থাপনা নির্মাণ করেছেন দখলদাররা। আমরা আগেও এসব স্থাপনা তুলে নেয়ার জন্য সংশ্লিষ্টদের নোটিশ দিয়েছি। লালা চিহ্ন দিয়েও সতর্ক করেছে। এছাড়া এসব এলাকার বিভিন্ন ছড়াগুলো দখল করে বিভিন্ন বাণিজ্যিক প্রতিষ্ঠান তৈরি করা হয়েছে। যার ফলে প্রায়ই জলাবদ্ধতা সৃষ্টি হচ্ছে। তার পেক্ষিতেই গতকাল উচ্ছেদ অভিযান চালানো হয়েছে।
এ অভিযান অব্যাহত থাকবে জানিয়ে মতিউর রহমান বলেন, এসব এলাকায় নগর পরিচ্ছন্নতার কাজ শুরু করেছে সিসিক। নগরীর পরিবেশ রক্ষায় যত্রতত্র ময়লা আবর্জনা না ফেলার আহ্বান জানান তিনি। এসময় ব্যবসায়ীরা তাদের প্রতিষ্ঠানের জিনিসপত্র নিয়ে ছুটাছুটি করতে দেখা যায়।
স্থানীয় ব্যবসায়ীরা জানান, প্রশাসনের এই উচ্ছেদে তাদের কোন আপত্তি নেই কিন্তু প্রতিষ্ঠানের জিনিসপত্র সরানো যথেষ্ট সময় পাননি তার।
অভিযানে সিসিকের বিভিন্ন শাখা-বিভাগের কর্মকর্তা-কর্মচারী এবং স্থানীয় গণ্যমান্য ব্যক্তিরা উপস্থিত ছিলেন।