২০২১ সালে হলেও নাম থাকবে ‘ইউরো ২০২০’

13

স্পোর্টস ডেস্ক :
আসলে নামের একটা বিশেষত্ব তো আছেই। যে কারণে দিনক্ষণ, বছর, সময় বদলে গেলেও ইভেন্টের নাম বদলে আপত্তি করছেন অনেক আয়োজকই। করোনাভাইরাসের কারড়ে বিশ্বজুড়ে চলছে ‘লকডাউন’। এই ২০২০ সালে বিভিন্ন খেলা মিলে এক গুচ্ছ আন্তর্জাতিক ইভেন্ট ছিল বিশ্বের বিভিন্ন প্রান্তে। কিন্তু সব স্থগিত হয়ে গিয়েছে।
অনেক ইভেন্ট সিদ্ধান্ত না নিলেও ইউরো ২০২০ এক বছর পিছিয়ে দেওয়ার সিদ্ধান্ত শুরুতেই নিয়ে ফেলেছিল আয়োজকরা। তার মানে ইউরো ২০২০ হবে ২০২১ সালে। তবে আয়োজকদের তরফে জানিয়ে দেওয়া হয়েছে টুর্নামেন্ট ২০২১ সালে হলেও নাম থাকবে ইউরো ২০২০। ভিডিও কনফারেন্সের মাধ্যমে ইউরোপিয়ান ফুটবলের এক্সিকিউটিভ কমিটির মিটিংয়ে এই সিদ্ধান্ত নেওয়া হয়। উয়েফার তরফে জানানো হয়েছে, করোনাভাইরাস মহামারীর কথা মনে রাখতেই নামে বদল আনছেন না তারা। যে কারণে এই বছর কঠিন সময়ের মধ্য দিয়ে গিয়েছে গোটা বিশ্ব।
টুর্নামেন্ট এক বছর পিছিয়ে দেওয়ার আগেই তা নিয়ে ব্র্যান্ডিংয়ের পিছনে অনেক টাকা খরচ করে ফেলেছেন আয়োজকরা। যে কারণে নাম বদলে গেলে আগে থেকে হওয়া সব নষ্ট হয়ে যাবে। উয়েফা এর জন্য আর টাকা নষ্ট করতে চায় না।
উয়েফার বার্তায় বলা হয়েছে, ‘২০২০ সালে ইউরো টুর্নামেন্ট ৬০ বছরে পা দেবে। নাম বদলে দিলে তার গুরুত্ব কমে যাবে। ১৯৬০ থেকে শুরু হয়েছে ইউরোপিয়ান চ্যাম্পিয়নশিপ।’
আগামী বছর এই টুর্নামেন্ট হওয়ার কথা ১১ জুন থেকে ১১ জুলাই। ২৪ দলের এই টুর্নামেন্ট হওয়ার কথা ইউরোপের ১২টি শহরে এবং সেমিফাইনাল ও ফাইনাল হবে লন্ডনে।
ইউরোপ জুড়ে কোভিড-১৯-এর প্রভাব মারাত্মক রূপ নিয়েছে। সেখানেই মৃত্যু হয়েছে এক লাখের উপর মানুষের, পরিস্থিতি এখনও চিন্তার।