রোহিঙ্গাদের বাড়ি ভাড়া না দিতে পুলিশের পরামর্শ

43

কাজিরবাজার ডেস্ক :
সরকার রোহিঙ্গাদের জন্য নির্দিষ্ট স্থানে বাসস্থান-খাওয়া এবং চিকিৎসাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে। সরকার রোহিঙ্গাদের জন্য নির্দিষ্ট স্থানে বাসস্থান-খাওয়া এবং চিকিৎসাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে।
কক্সবাজারে থাকা রোহিঙ্গাদের বাড়িভাড়া ও চলাচলের ক্ষেত্রে নির্দেশনা দিয়েছে বাংলাদেশ পুলিশ। একই সাথে রোহিঙ্গা বিষয়ে বাংলাদেশের নাগরিকদেরও বিভিন্ন ধরনের পরামর্শ দেয়া হয়েছে।
শনিবার পুলিশ হেড কোর্টার থেকে পাঠানো এক বিবৃতিতে এই পরামর্শ দেয়া হয়।
বিবৃতিতে বলা হয়, ‘সরকার রোহিঙ্গাদের জন্য নির্দিষ্ট স্থানে বাসস্থান-খাওয়া এবং চিকিৎসাসহ প্রয়োজনীয় সব ব্যবস্থা গ্রহণ করেছে। তারা নিজ দেশে প্রত্যাবর্তন না করা পর্যন্ত নির্দিষ্ট ক্যাম্পেই অবস্থান করবে। এক্ষেত্রে কোনো কারণে তারা ক্যাম্পের বাইরে বের হতে পারবে না। এমনকি তাদের আত্মীয়-স্বজন অথবা পরিচিত ব্যক্তিদের বাড়িতে অবস্থান বা আশ্রয় নিতে পারবে না। তারা ক্যাম্পের বাইরে এক স্থান থেকে অন্য স্থানে যাওয়া আসাও করতে পারবেন না।
বিবৃতিতে আরো বলা হয়, রোহিঙ্গারা নির্দিষ্ট ক্যাম্পের বাইরে কেউ বাসা বা বাড়ি ভাড়া করতে পারবে না। রোহিঙ্গাদের যাতে কেউ বাড়ি ভাড়া না দেয় সে ব্যপারে বাংলাদেশের নাগরিকদের পরামর্শ দেয়া হয়েছে।
এছাড়াও তারা যাতে ছড়িয়ে না পড়তে পারে সেজন্য ক্যাম্পের বাইরে তাদের সড়ক, রেল ও নৌ পথ ব্যবহার করে এক স্থান থেকে অন্য স্থানে না নিতে পরিবহন চালক-শ্রমিকদের নির্দেশনা দেয়া হয়েছে।
রোহিঙ্গা শরণার্থীরা ক্যাম্প ছাড়া অন্যত্র ছড়িয়ে পড়লে বা কোথায় বাসা ভাড়া নিলে ও পরিবহনে চলাফেরা করলে তা স্থানীয় প্রশাসনকে জানাতে পুলিশের পক্ষ থেকে অনুরোধ জানানো হয়েছে।