দক্ষিণ সুরমায় মানববন্ধন-বিক্ষোভ ॥ দামড়ীর হাওরের রাস্তা নির্মাণ বন্ধ ও স্লুইস গেইট নির্মাণের দাবিতে কঠোর কর্মসূচির হুমকি

11
দক্ষিণ সুরমার দামড়ীর হাওরে রাস্তা ও ব্রীজ নির্মাণের প্রতিবাদে ১০ গ্রামের বাসিন্দাদের মানববন্ধন।

সিলের দক্ষিণ সুরমায় দামড়ীর হাওরে রাস্তা নির্মাণ বন্ধ ও ব্রীজ ভেঙ্গে মাটির বাঁধ বা স্লুইস গেইট নির্মাণের দাবিতে ফুঁসে উঠেছে ১০ গ্রামের মানুষ। রাস্তা ও ব্রীজ নির্মাণ বন্ধের দাবিতে বুধবার তারা হাওর তীরে মানববন্ধন, সমাবেশ ও বিক্ষোভ করেছে। এ সময় তারা রাস্তা ও ব্রীজ অপসারণের দাবিও জানায় কৃষকরা। কর্মসূচিতে স্থানীয় দৌলতপুর, সিকন্দরপুর, পানিগাঁও, রাউতকান্দি, মির্জানগর, মানিকপুর, ঝাপা গ্রামের লোকজন অংশ নেন।
সমাবেশে এলাকার লোকজন জানান- দক্ষিণ সুরমার দাউদপুর ইউনিয়নে দামড়ীর হাওরের অবস্থান। এই হাওরে মধ্যখান দিয়ে আশুগঞ্জ বাজার থেকে ইনাত আলীপুর স্কুল পর্যন্ত প্রায় ৩.১ কিলোমিটার জায়গায় রাস্তা ও ব্রীজ নির্মাণ করা হচ্ছে। তারা বলেন- রাস্তা নির্মাণের ফলে বর্ষাকালে ভেসে আসা কচুরীপানায় ভরে যাবে কৃষকের জমি সেই সাথে বর্ষাকালে পানি যাতায়াত বাধাগ্রস্ত হয়ে তৈরী হতে পারে অকাল বন্যাও। এতে জমি কৃষি কাজের অনুপযোগি হয়ে পড়বে। আর অপরিকল্পিতভাবে ব্রীজ নির্মাণের ফলে বোরো আবাদের জন্য আটকে থাকা পানি দ্রুত নেমে যাওয়ায় প্রায় ৫০ হাজার কৃষক বোরো আবাদ থেকে বঞ্চিত হচ্ছেন।
কৃষকরা বলেন- প্রবাসীদের অর্থায়নে প্রশাসনের কোনো অনুমতি ছাড়াই অপরিকল্পিতভাবে রাস্তা ও ব্রিজ নির্মাণ করা হচ্ছে। বাধা দেওয়ার পরও নির্মাণ কাজ বন্ধ হয়নি। এ ব্যাপারে তারা স্থানীয় সাংসদ মাহমুদ উস সামাদ চৌধুরী কয়েস সহ সংশ্লিষ্ট সকল দপ্তরে স্মারকলিপি দিয়েছেন বলে জানান। সমাবেশে তারা হুঁশিয়ারি উচ্চারণ করে বলেন- রাস্তা ও ব্রীজ নির্মাণ বন্ধ না হলে লাগাতার কর্মসূচি ঘোষণা করবেন তারা।
এলাকার প্রবীণ মুরব্বী মছকন্দর আলীর সভাপতিত্বে ও সাঈদ আহমদের পরিচালনায় সমাবেশে বক্তব্য রাখেন- সিকন্দরপুর গ্রামের প্রবীণ মুরব্বী আব্দুল্লাহ মিয়া, কবির মিয়া, সুনু মিয়া, আনোয়ারুল হক, হাজী মন্তাজ আলী, ফারুক মিয়া, আব্দুল হক, দৌলতপুর গ্রামের প্রবীন মুরব্বী চেরাগ আলী, এখলাছ মিয়া, মিজানুর রহমান, মোস্তাক মিয়া, পানি গাঁও গ্রামের প্রবীণ মুরব্বী সোনাফর আলী, আসাব মিয়া, আব্দুল কাদির, রাউতকান্দি গ্রামের হারুন মিয়া, শফিক মিয়া, আবু সাঈদ সাইদুল, জয়নাল আবেদীন, মীর্জা নগরের পংকী মিয়া, ইলিয়াস মিয়া, পাখি মিয়া, মানিকপুর গ্রামের রফিক মিয়া, কুতুব আলী, মখলিস মিয়া, ঝাপা গ্রামের মাহতাব উদ্দিন, রুবেল আহমদ, শাহীন আহমদ, ফুলসাইনদ গ্রামের দৃষক তুতা মিয়া, কটু চান, তৈয়ব আলী, কটু মনা, লক্ষ্মীপাশা গ্রামের কৃষক রাজু মিয়া, ওয়াহীদ চৌধুরী, ফজলু মিয়া, নিমাদল গ্রামের কৃষক মনির মিয়া, গিয়াস উদ্দিন ও আংগুর মিয়া প্রমুখ। বিজ্ঞপ্তি