তাহিরপুরে দেশে ফেরা প্রবাসীরা মানছেন না হোম কোয়ারেন্টাইন

24

বাবরুল হাসান বাবলু তাহিরপুর থেকে :
তাহিরপুরে হোম কোয়ারেন্টেইন মানছে না দেশে ফেরত ৪২ প্রবাসী। কোয়ারেন্টাইনের বদলে যত্রতত্র ঘুরে বেড়াচ্ছেন ফলে স্থানীয় লোকজনের মধ্যে করোনা ভাইরাস আতংক আরো বেশী করে ছড়িয়ে পড়ছে। এখনই তাদের নজদারীতে না আনা গেলে বিপদ হতে পারে বলে মনে করেন স্থানীয় লোকজন ও তাহিরপুর স্বাস্থ্য কমপ্লেক্সে কর্তব্যরত চিকিৎসকবৃন্দ।
সম্প্রতি কভিড-১৯ ভাইরাস চীনের উহান থেকে পৃথিবী ব্যাপী ছড়িয়ে পরে। ছোঁয়াছে ভাইরাসের ভয়ে করোনা আক্রান্ত বিভিন্ন দেশ থেকে প্রবাসীরা দেশে ফিরতে শুরু করেন। এরই ধারাবাহিকতায়, ওমান, সুদান কারিয়া, দুবাই সৌদি, সিঙ্গাপুর, মালয়েশিয়া থেকে ৪২ প্রবাসী দেশে ফিরেন। দেশে ফিরে তারা তাদের ইচ্ছেমত যে যেখানে পারে ঘুরে বেড়াচ্ছে। সম্প্রতি বাংলাদেশে কভিড-১৯ ভাইরাস ছড়িয়ে পড়লে শ্রম ও কর্মসংস্থান মন্ত্রণালয় ১ মার্চ থেকে বিদেশ যাত্রীদের তালিকা প্রকাশ করে জেলা উপজেলায় প্রেরণ করে। গত বুধবার তাহিরপুর থানায় এ সংক্রান্ত একটি তালিকা আসে এতে ৭টি ইউনিয়েনের বিভিন্ন গ্রামের ৪২ প্রবাসী দেশে ফেরার দিনক্ষণ উল্লেখ রয়েছে।
বৃহস্পতিবার সকাল থেকে সামাজিক যোগাযোগ মাধ্যমে বিদেশ ফেরত যাত্রীদের তালিকা প্রকাশ পেলে স্থানীয় লোকজনের মধ্যে ছড়িয়ে পরে অতিরিক্ত আতংক। অনেকেই এ তালিকার লোকজনের কাছ থেকে দূরে থাকার পরামর্শ প্রদান করেন।
উপজেলার কামড়াবন্দ গ্রামের দৈনিক সংবাদ তাহিরপুর প্রতিনিধি কামাল আহমেদ তার ফেইসবুক পোস্টে তালিকাটি দিয়ে লিখেন, বিদেশ ফেরত এদের থেকে দূরত্বে থাকুন, অন্যকে বাঁচান, নিজে বাঁচুন।
উপজেলার উত্তর বড়দল ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান আবুল কাশেম বলেন, শুনেছি এর মধ্যে অনেকেই দেশে ফিরেছেন কিন্তু দেশে ফেরা কাউকে হোম কোয়ারেন্টেইনে থাকতে শুননি।
এ বিষয়ে তাহিরপুর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা ডাক্তার ইকবাল হোসেন বলেন, তাহিরপুর থানা থেকে বিদেশ ফেরত লোকজনের একটি তালিকা আমাদের দেয়া হয়েছে। আমরা আমাদের স্বাস্থ্য কর্মীদের দিয়ে ঐ সমস্ত লোকজনরে খোঁজ খবর নিচ্ছি। বিদেশ ফেরত লোকজনের হোম কোয়ারেন্টেইনে থাকার পরামশর্ও প্রদান করেন ডাক্তার ইকবাল হোসেন।