নানা কর্মসূচির মধ্যদিয়ে সিলেটে আন্তর্জাতিক নারী দিবস পালিত

17
আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে আলোচনা সভায় বক্তব্য রাখছেন জেলা প্রশাসক এম কাজী এমদাদুল ইসলাম।

সিলেট জেলা প্রশাসন : “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার”- এই প্রতিপাদ্যকে ধারণ করে সারাবিশে^র ন্যায় সিলেটেও ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস-২০২০ পালিত হয়েছে। সিলেট জেলা প্রশাসন এবং মহিলা বিষয়ক অধিদপ্তর ও সমমনা সকল সরকারি-বেসরকারি সংগঠনের উদ্যোগে সকাল ৯টায় জেলা প্রশাসকের

আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র নগরীতে র‌্যালী ও সমাবেশ অনুষ্ঠিত হয়।

কার্যালয় সিলেট প্রাঙ্গণ থেকে বর্ণাঢ্য এক র‌্যালী বের হয়ে শহরের বিভিন্ন গুরুত্বপূর্ণ স্থান প্রদক্ষিণ শেষে পুনরায় একই স্থানে এসে শেষ হয়। এই র‌্যালীতে নেতৃত্ব দেন উপপরিচালক স্থানীয় সরকার সিলেট। র‌্যালী শেষে সকাল ৯:১৫ টায় জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে নারী দিবসের আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেটের অতিরিক্ত জেলা প্রশাসক (সার্বিক) মোঃ আবুল কালাম-এর সভাপতিত্বে উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিলেটের মান্যবর জেলা প্রশাসক জনাব এম কাজী এদদাদুল ইসলাম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মীর মাহবুবুর রহমান ডিডিএলজি স্থানীয় সরকার সিলেট, ডাঃ প্রেমানন্দ মন্ডল সিভিল সার্জন সিলেট, এডভোকেট ইরফানুজ্জামান চৌধুরী পরিচালক ব্লাস্ট, শাহিনা আক্তার উপপরিচালক মহিলা বিষয়ক অধিদপ্তর সিলেট, সৈয়দা জেবুন্নেসা হক প্রাক্তন এমপি প্রমুখ।
সিসিক : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শ্লোগানে সিলেটে সিটি করপোরেশন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রা বের করা হয়।
রবিবার সকালে আর্ন্তজাতিক নারী দিবস উপলক্ষে সিলেট সিটি করপোরেশনের প্রান্তিক জনগোষ্ঠীর জীবনমান উন্নয়ন প্রকল্প ও নারী উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির আয়োজনে নগর ভবনের সামনে থেকে বের করা হয় বর্ণাঢ্য শোভাযাত্রা।
নারীর ক্ষমতায়ন নিশ্চিত ও সমতার সমাজ গঠনে সচেতনতামূলক প্লে-কার্ড বহন করে শোভাযাত্রায় অংশ নেন বিভিন্ন শ্রেনি পেশার নারীরা।
সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী, সিসিকের প্রধান নির্বাহি ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, কাউন্সলর রেজাউল হাসান কয়েস লোদী, সিসিকের নারী উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান নাজনীন আক্তার কনা সহ সিসিকের কর্মকর্তা-কর্মচারিরা শোভাযাত্রায় অংশ নেন।
পরে আন্তর্জাতিক নারী দিবসের তাৎপর্য নিয়ে সিলেট জেলা পরিষদ মিলনায়তনে অনুষ্ঠিত হয় নারী সমাবেশ।
সিসিকের নারী উন্নয়ন বিষয়ক স্থায়ী কমিটির চেয়ারম্যান ও কাউন্সিলর নাজনীন আক্তার কন সভাপতিত্বে প্রধান অতিথির বক্তব্য রাখেন সিসিক মেয়র আরিফুল হক চৌধুরী।
বিশেষ অতিথির বক্তব্য রাখেন কাউন্সিলর আজম খান, সিসিকের প্রধান নির্বাহী ও যুগ্ম সচিব বিধায়ক রায় চৌধুরী, সিসিকের প্রধান প্রকৌশলী নূর আজিজুর রহমান।
সমাবেশে আন্তর্জাতিক নারী দিবসের বিষয়বস্তুর উপর বিশেষ নিবন্ধ উপস্থাপন করেন শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্বাবদ্যালয়ের অধ্যাপক আমিনা পারভীন।
সমাবেশের শুরুতে দিবসটি উপলক্ষে স্বল্প দৈর্ঘ নাটক পরিবেশন করে নবশিখা থিয়েটার।

‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শ্লোগানে সিটি কর্পোরেশন আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে নারী সমাবেশ ও বর্ণাঢ্য শোভাযাত্রার উদ্বোধন করছেন মেয়র আরিফুল হক চৌধুরী।

এফআইভিডিবি : “প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার”এই প্রতিপাদ্যকে সামনে রেখে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে খাদিমনগরের কল্লগ্রামস্থ ফ্রেন্ডস ইন ভিলেজ ডেভেলপমেন্ট বাংলাদেশ (এফআইভিডিবি) প্রশিক্ষণ কেন্দ্রের উদ্যোগে রবিবার (৮ মার্চ) আলোচনা সভা ও বির্তক প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়েছে।
৫ম ব্যাচের শিক্ষার্থী তাহমিনা বেগম ও আকলিমা আক্তার রুপার যৌথ পরিচালনায় স্বাগত বক্তব্য রাখেন, এফআইভিডিবি’র পরিচালক জাহিদ হোসেন, এফআইভিডিবি’র কো-অডিনেটর ফখরুল ইসলাম চৌধুরী। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তব্য রাখেন, খাদিমনগর হাসপাতালের কনসালটেন্ট ডা. ফাতেমা ইয়াসমিন।
অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন, এ. আর.পি ডা. আজিজ আহমদ, এডমিন এন্ড ফাইনান্স অফিসার মো. আশফাক হোসাইন, এ. আর.পি ডা. সাদিয়া তাসমিন, কোর্স, কো-অডিনেটর সুজাতা রানী দাস, ফ্যাকাল্টি বিভাগের শিক্ষক সুমাইয়া আক্তার, রাণী আক্তার মৌ, মারজিয়া তাসনিম, তাকলিমা আক্তার, হোস্টেল ম্যানেজার ফরিদা ইয়াসমিন।এছাড়াও শিক্ষার্থী, অভিভাবকববৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলা : “নারীর উপর শোষণ-নিপীড়ন প্রতিরোধে এগিয়ে আসুন” এই আহবানে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলা মহান আন্তর্জাতিক নারী দিবস উদযাপন করে। দিবসটিকে যথাযোগ্য মর্যাদায় পালনের লক্ষ্যে বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলা শাখা ৮ মার্চ রবিবার মালনিছড়া চা বাগানে আলোচনা সভা ও চলচিত্র প্রদর্শনীর আয়োজন করে। আলোচনা সভায় সভাপতিত্ব করেন নারী নেত্রী মিতা সিং এবং পরিচালনা করেন লক্ষ্মী পাল। বক্তব্য রাখেন প্রগতিশীল রাজনৈতিক কর্মী রনেন সরকার রনি এডভোকেট, বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার সাধারণ সম্পাদক ইসরার রাহী রিশতা, আজিরুন বেগম, টিকল বাউরী প্রমুখ নেতৃবৃন্দ।
বাংলাদেশ নারী মুক্তি সংসদ সিলেট জেলা : বাংলাদেশ নারীমুক্তি সংসদ সিলেট জেলার উদ্যোগে আন্তর্জাতিক নারী দিবস পালন করা হয়। গতকাল ৮ মার্চ রবিবার বিকাল সাড়ে ৩টায় সিলেট নগরীর বন্দরবাজারস্থ পৌর বিপনী মার্কেটে সংগঠনের কার্যালয় থেকে এক প্রতিবাদি র‌্যালি শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে কোর্ট পয়েন্টে এক সমাবেশে মিলিত হয়। সংগঠনের সিলেট জেলা কমিটির সভাপতি ইন্দ্রানী সেন শম্পার সভাপতিত্বে ও সংগঠনের সদস্য সারতি ওঁরাও এর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশের ওয়ার্কার্স পার্টির কেন্দ্রীয় সদস্য ও সিলেট জেলা কমিটির সভাপতি কমরেড সিকান্দর আলী।
সমাবেশে অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন সংগঠনের অন্যতম সদস্য আসমা আক্তার হাসিনা, আকলিমা আক্তার, মণি বেগম, বাংলাদেশ যুবমৈত্রী সিলেট জেলার যুগ্ম আহ্বায়ক আলমগীর হোসেন রুমেল প্রমুখ।
জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতাল : ‘প্রজন্ম হোক সমতার, সকল নারীর অধিকার’ শিরোনামে দ্বিতীয় বারের মতো একটু ভিন্নমাত্রায় সিলেটের জালালাবাদ রাগীব রাবেয়া মেডিকেল কলেজ ও হাসপাতালে রবিবার (৮ মার্চ) পালিত হয়েছে আন্তর্জাতিক নারী দিবস।
শুধুমাত্র আনুষ্ঠানিকতার মধ্যে দিনটিকে সীমাবদ্ধ না রেখে সেবামূলক কিছু করার প্রত্যয়ে নেয়া হয় এবারের কর্মসূচী। দিবসটি উপলক্ষে কলেজ ও হাসপাতালের সকল নারী চিকিৎসকদের অর্থায়নে সারাদিনব্যাপী হাসপাতালের বহির্বিভাগে প্রায় নয় শতাধিক রোগীর বিনামূল্যে চিকিৎসা সেবা প্রদান করা হয়। এছাড়াও মাসব্যাপী হাসপাতালের গাইনীকোলজী বিভাগে বিনামূল্যে মহিলাদের জরায়ূর মুখের ক্যান্সার শনাক্তকারী প্রাথমিক পরীক্ষা করা হবে। কেক কাটা ও বেলুন উড্ডয়নের মধ্য দিয়ে দিবসটির কার্যক্রম শুরু হয় এবং সকলের অংশগ্রহণে দিবসের প্রারম্ভে এক শোভাযাত্রা অনুষ্ঠিত হয়। উক্ত অনুষ্ঠানের উদ্বোধন করেন কলেজের অধ্যক্ষ ও প্যাথলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. আবেদ হোসেন। এ সময় উপস্থিত ছিলেন কলেজ উপাধ্যক্ষ অধ্যাপক ডা. এ.কে.এম. দাউদ ও হাসপাতালের পরিচালক ও শিশুরোগ বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. মো. তারেক আজাদ। এছাড়াও উপস্থিত ছিলেন এনাটমী বিভাগের অধ্যাপক ডা. আয়েশা আক্তার, ফিজিওলজি বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. রেজিনা মুস্তারিন ও অন্যান্য বিভিন্ন বিভাগের বিভাগীয় প্রধান সহ অত্র প্রতিষ্ঠানের শিক্ষক-চিকিৎসকবৃন্দ। অনুষ্ঠানের সার্বিক পরিচালনায় ছিলেন কলেজের সাংস্কৃতিক কমিটির চেয়ারম্যান এবং চর্ম ও যৌন বিভাগের বিভাগীয় প্রধান অধ্যাপক ডা. শামীমা আখতার।
সীমান্তিকের ডিপ্লোমা ইন মিডওয়াইফারী : আন্তর্জাতিক নারী দিবস উদযাপন উপলক্ষে সীমান্তিকের ডিপ্লোমা ইন মিডওয়াইফারীর উদ্যোগে এক আলোচনা সভা গতকাল ৮ মার্চ রবিবার সকালে সিলেট নগরীর মাছমপুরস্থ বীর মুক্তিযোদ্ধা ড. আহমদ আল কবীর সীমান্তিক কমপ্লেক্সের হল রুমে অনুষ্ঠিত হয়। অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন ফ্যামেলি প্ল্যানিং সিলেটের রিজোনাল কনসালটেন্ট ডাঃ ওমর গুল আজাদ। বিশেষ অতিথির বক্তব্য রাখেন সীমান্তিকের উপ-নির্বাহী পরিচালক কাজী হুমায়ুন কবীর।
ডেভেলোপিং মিডওয়াইভস্ প্রজেক্ট সীমান্তিকের প্রজেক্ট ম্যানেজার ফাতেহা জান্নাত মৌ’র সভাপতিত্বে ও স্বাগত বক্তব্যের মাধ্যমে সূচিত অনুষ্ঠান পরিচালনা করেন ৫নং ব্যাচের ছাত্রী রুমি বেগম ও ৬ষ্ঠ ব্যাচের সাদিয়া আক্তার মৌ। আলোচনা সভায় সীমান্তিকের শিক্ষক ও শিক্ষার্থীবৃন্দ উপস্থিত ছিলেন।
অনুষ্ঠানে বিতর্ক প্রতিযোাগিতা, সাংস্কৃতিক অনুষ্ঠান, নাটিকা, কবিতা, সংগীত, নৃত্য পরিবেশন করে শিক্ষার্থীবৃন্দ।
তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি : তৃণমূল নারী উদ্যোক্তা সোসাইটি সিলেট জেলা শাখার উদ্যোগে এক আলোচনা সভা ৮ মার্চ রবিবার সংগঠনের কার্যালয়ে অনুষ্ঠিত হয়। আন্তর্জাতিক নারী দিবসকে সামনে রেখে এই আলোচনা সভায় সভাপতিত্ব করেন তৃণমূল কো-অপারেটিভ সমিতির চেয়ারম্যান ও নারী নেত্রী বিলকিছ নূর। জেলা সভাপতি শাকেরা সুলতানা জান্নাতের পরিচালনায় সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন সিসিকের কাউন্সিলর ( সংরক্ষিত) শাহানারা বেগম। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, একাত্তর টিভির বার্তা সম্পাদক পলাশ আহসান, এসডিজিএফ’র প্রেসিডেন্ট হিমাংশু মিত্র ও দৈনিক শ্যামল সিলেটের সিনিয়র রিপোর্টার দেবব্রত রায় দিপন।
গণতান্ত্রিক মহিলা সমিতি : ‘নারীর সমঅধিকার ও সমমর্যাদা প্রতিষ্ঠার দাবিতে সংগঠিত ও ঐক্যবদ্ধ হোন’ এই শ্লোগানকে সামনে রেখে গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির উদ্যোগে ১১০-তম আন্তর্জাতিক নারী দিবস ও সংগঠনের ২৬-তম প্রতিষ্ঠাবার্ষিকী পালন করা হয়। এ উপলক্ষে ৮ মার্চ দুপুরে শহরের কোর্টরোডস্থ (মনু সেতু সংলগ্ন) কার্যালয় হতে এক মিছিল বের হয়ে শহরের গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে পুনরায় কার্যালয়ে এসে সমাপ্ত হয়। পরে দলীয় কার্যালয়ে গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি দেলোয়ারা বেগমের সভাপতিত্বে এক আলোচনা সভা অনুষ্ঠিত হয়। আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন জাতীয় গণতান্ত্রিক ফ্রন্ট মৌলভীবাজার জেলা কমিটির সভাপতি শহীদ সাগ্নিক এবং বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন বাংলাদেশ ট্রেড ইউনিয়ন সংঘ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক রজত বিশ্বাস ও ধ্রুবতারা সাংস্কৃতিক সংসদ মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক অমলেশ শর্ম্মা। এছাড়াও সভায় বক্তব্য রাখেন গণতান্ত্রিক মহিলা সমিতি মৌলভীবাজার জেলা কমিটির সাধারণ সম্পাদক আম্বিয়া বেগম, মহিলা নেত্রী নাইমা আক্তার, ফাতেমা আক্তার, সুমি বেগম, বিরজা বেগম, জহুরা বেগম, মৌলভীবাজার জেলা হোটেল শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৩০৫ এর সাধারণ সম্পাদক মোঃ শাহিন মিয়া, মৌলভীবাজার জেলা রিকশা শ্রমিক ইউনিয়ন রেজিঃ নং চট্টঃ ২৪৫৩ এর সভাপতি মোঃ সোহেল মিয়া, সহ-সভাপতি শাহজাহান আলী ও প্রচার সম্পাদক মাহমুদ মিয়া, চা-শ্রমিক সংঘ মৌলভীবাজার জেলা কমিটির যুগ্ম-আহবায়ক হরিনারায়ন হাজরা, রিকশা শ্রমিক ইউনিয়ন কালেঙ্গা আঞ্চলিক কমিটির সভাপতি মোঃ গিয়াস মিয়া, সাধারণ সম্পাদক খোকন মিয়া প্রমুখ।
সিকৃবি : সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ে পালিত হলো আন্তর্জাতিক নারী দিবস। এ উপলক্ষে ৮ মার্চ রবিবার সকালে বিশ্ববিদ্যালয়ের প্রশাসন ভবনের সামনে থেকে শুরু হয় একটি শোভাযাত্রা। বিশ্ববিদ্যালয়ের নারী সহকর্মীদের সামনে রেখে শোভাযাত্রাটির নেতৃত্ব দেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। এ সময় রেজিস্ট্রার মোঃ বদরুল ইসলাম শোয়েব, পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরীসহ বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী-শিক্ষক, কর্মকর্তা-কর্মচারীরা স্বত:স্ফূর্তভাবে শোভাযাত্রায় অংশ নেন। শোভাযাত্রাটি সমগ্র ক্যাম্পাস প্রদক্ষিণ করে। শোভাযাত্রায় শিক্ষক সমিতি, অফিসার পরিষদ, কর্মচারী পরিষদ, হল প্রভোস্টবৃন্দ, প্রক্টরিয়াল বডিসহ বিশ্ববিদ্যালয়ের বিভিন্ন অনুষদের ছাত্রী ও ছাত্ররা অংশ নিয়েছে।
এরপর মুজিব শতবর্ষ উদযাপন কমিটির সহযোগিতায় বিশ্ব নারী দিবস উপলক্ষে একটি আলোচনা সভা অনুষ্ঠিত হয় বলে জানিয়েছে বিশ্ববিদ্যালয়ের জনসংযোগ ও প্রকাশনা দপ্তর। বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় মিলনায়তনে এ আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের যৌন নিপীড়ন প্রতিরোধকল্পে অভিযোগ কমিটির সভাপতি এবং কৃষি প্রকৌশল ও কারিগরি অনুষদের ডিন প্রফেসর ড. সানজিদা পারভীন রিতুর সভাপতিত্বে আলোচনা অনুষ্ঠানের প্রধান বক্তা ছিলেন ভাইস-চ্যান্সেলর প্রফেসর ড. মোঃ মতিয়ার রহমান হাওলাদার। সার্জারি ও থেরিওজেনোলজি বিভাগের প্রফেসর ড. নাসরিন সুলতানা লাকীর পরিকল্পনায় পরিকল্পনায় ও ব্যবস্থাপনায় এবং কৃষি অর্থনীতি ও পলিসি বিভাগের লেকচারার তাবিয়া বিনতে শানের সঞ্চলনায় আলোচনা অনুষ্ঠানে আরো বক্তব্য রাখেন পরিচালক (ছাত্র পরামর্শ ও নির্দেশনা) প্রফেসর ড. মিটু চৌধুরী, শিক্ষক সমিতির সভাপতি প্রফেসর ড. মৃত্যুঞ্জয় কুন্ড, অফিসার পরিষদের সভাপতি মোঃ আনিছুর রহমান, প্রক্টর ড. সোহেল মিঞা প্রমুখ।
বাংলাদেশ কৃষক ফেডারেশন : বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা, বাংলাদেশ কিষাণী সভা, বাংলাদেশ ভূমিহীন সমিতি, বাংলাদেশ আদিবাসী সমিতি সিলেট এর উদ্যোগে রবিবার সিলেট নগরীর চৌহাট্টস্থ শহীদ মিনারের সামন থেকে সকাল ১১টায় এক র‌্যালি বের হয়ে নগরীর বিভিন্ন সড়ক প্রদক্ষিণ করে স্থানীয় কোর্ট পয়েন্টে গিয়ে এক সংক্ষিপ্ত সভা অনুষ্ঠিত হয়।
বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা শাখার সভাপতি এম. এ হান্নানের সভাপতিত্বে ও বাংলাদেশ কৃষক ফেডারেশন কানাইঘাট উপজেলা শাখার সাধারণ সম্পাদক মাওলানা এখলাছুর রহমান চৌধুরীর পরিচালনায় প্রধান অতিথির বক্তব্য রাখেন সিলেট মহানগর আওয়ামীলীগের সাবেক সহ-সভাপতি বীর মুক্তিযুদ্ধা সাবেক কাউন্সিলর আব্দুল খালিক, বিশেষ অতিথির বক্তব্য রাখেন বাংলাদেশ ফটো জার্নালিষ্ট এসোসিয়েশন সিলেট বিভাগের সভাপতি ও দৈনিক যুগান্তর পত্রিকার সিনিয়র ফটো সাংবাদিক মামুন হাসান, বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা শাখার মহিলা সভানেত্রী ইয়াসমিন সুলতানা মধু, বাংলাদেশ কৃষক ফেডারেশন সিলেট জেলা শাখার সাধারণ সম্পাদক নুরুল ইসলাম, সহ-সভাপতি নাজিম উদ্দিন, সহ-সাধারণ সম্পাদীকা তামান্না বেগম, কোষাধ্যক্ষ আন্নি বেগম, বাংলাদেশ কৃষক ফেডারেশন ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার সভানেত্রী ফেনসি বেগম, সাধারণ সম্পাদীকা শামীমা বেগম, কানাইঘাট উপজেলার সভানেত্রী মোছা. আবিদা বেগম, মোগলাবাজার থানার সভানেত্রী মোছা. হাসনা আক্তার হেনা, সিলেট জেলার সাংগঠনিক সম্পাদক আব্দুল মতিন, ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার মহিলা সদস্য লাভলী বেগম, হাওয়ারুন বেগম, লোভী বেগম, জেবা বেগম, ফেঞ্চুগঞ্জ উপজেলা শাখার কৃষক ফেডারেশনের সভাপতি আহমদ আলী, মোস্তাক মিয়া, বাক্কর মিয়া, মইদ আলী, বুরহান মিয়া প্রমুখ।
কানাইঘাট থেকে সংবাদদাতা জানিয়েছেন : “প্রজন্ম হোক সমতার সকল নারীর অধিকার” এ প্রতিপাদ্যকে সামনে রেখে ৮ মার্চ আন্তর্জাতিক নারী দিবস ২০২০ উপলক্ষে কানাইঘাট উপজেলা প্রশাসন ও মহিলা বিষয়ক কার্যালয়ের আয়োজনে গতকাল রবিবার সকাল সাড়ে ১০টায় পৌর শহরে বর্ণাঢ্য র‌্যালি পরবর্তী উপজেলা হলরুমে নারী দিবসের এক আলোচনা সভার আয়োজন করা হয়। উপজেলা মহিলা বিষয়ক কর্মকর্তা (অতিঃ) সৌমিত্র কর্মকারের সভাপতিত্বে ও অফিস সহকারী মোঃ কবির হোসেনের পরিচালনায় উক্ত অনুষ্ঠানে প্রধান অতিথি হিসাবে ছিলেন উপজেলা মহিলা ভাইস চেয়ারম্যান ও নারী উন্নয়ন ফোরামের সভানেত্রী খাদিজা বেগম। বিশেষ অতিথির বক্তব্য রাখেন প্রাথমিক শিক্ষা অফিসার স্বপন কুমার দাস, কানাইঘাট প্রেসক্লাবের সভাপতি রোটারিয়ান শাহজাহান সেলিম বুলবুল, সাধারণ সম্পাদক নিজাম উদ্দিন, মাধ্যমিক শিক্ষা অফিসের একাডেমিক সুপারভাইজার শাখাওয়াত হোসেন, সহকারী প্রোগ্রামার (আইসিটি) আমিরুল ইসলাম, সাবেক মহিলা ভাইস চেয়ারম্যান প্রবাতী রানী দাস, উপজেলা এফআইভিডিবি সূচনা প্রকল্পের জিসিডিও এনামুল হক। বক্তব্য রাখেন মহিলা অধিদপ্তরের কানাইঘাটের ট্রেইনার বুশরা বেগম, সাজেদা বেগম প্রমুখ।
ছাতক থেকে সংবাদদাতা জানিয়েছেন : ছাতকে আন্তর্জাতিক নারী দিবস উপলক্ষে র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়েছে। ছাতক পৌরসভা ও উপজেলা নারী উন্নয়ন ফোরামের উদ্যোগে পৃথক র‌্যালী ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সকালে পৌরসভা কার্যালয়ের সামন থেকে বের করা হয় এক বর্নাঢ্য র‌্যালী। র‌্যালী শেষে পৌরসভার সম্মেলন কক্ষে অনুষ্ঠিত হয় আলোচনা সভা। পৌর মেয়র আবুল কালাম চৌধুরীর সভাপতিত্বে ও সচিব আবুজর গিফারীর পরিচালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় বক্তব্য রাখেন, পৌরসভার নির্বাহী প্রকৌশলী লিয়াকত আলী মোল্লা, পৌর কাউন্সিলর শামছুর নাহার, মিলন রানী দাস, তাসলিমা জান্নাত কাকলী, চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয়ের শিক্ষিকা রীনা বেগম, ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুলের শিক্ষক দেলোয়ার হোসেন খান, শিক্ষার্থী সাদিকুন নাহার সাদিয়া, সামিয়া আক্তার ইমা, স্নেহা দেবরায় জয়ী প্রমুখ। র‌্যালীতে ছাতক সরকারী বহুমুখী মডেল হাইস্কুল, চন্দ্রনাথ বালিকা উচ্চ বিদ্যালয় ও পৌর প্রাথমিক বিদ্যালয়ের শিক্ষক-শিক্ষিকা, শিক্ষার্থী ও পৌর কর্মকর্তা-কর্মচারীবৃন্দ উপস্থিত ছিলেন।
বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র : নগর ভবন পয়েন্টে সমাবেশ ও পরবর্তীতে নানা দাবি সম্বলিত প্লে-কার্ডসহ র‌্যালি অনুষ্ঠিত হয়। বাংলাদেশ নারী মুক্তি কেন্দ্র সিলেট জেলার আহ্বায়ক তামান্না আহমদের সভাপতিত্বে সমাবেশে বক্তব্য রাখেন বাসদ(মার্কসবাদী) সিলেট জেলার আহ্বায়ক কমরেড উজ্জল রায়, নারীমুক্তি কেন্দ্র সিলেট জেলার সদস্য রুবাইয়াৎ আহমেদ, নমিতা রায় প্রমুখ।