দেশ ও জাতি প্রবাসীদের কাছে অপরিশোধ্য ঋণে আবদ্ধ – মোফাজ্জল করিম

11
যুক্তরাজ্য বাংলাদেশী প্রবাসী লেখক-সাংবাদিক কে এম আবু তাহের চৌধুরীর কাব্যগ্রন্থ গড়ে তুলি সুন্দর পৃথিবীর প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখছেনব সাবেক সচিব ও হাই কমিশনার মোফাজ্জল করিম।

সাবেক সচিব ও যুক্তরাজ্যে বাংলাদেশের সাবেক হাইকমিশনার, দেশের বরণ্য কবি ও বিশিষ্ট লেখক-কলামিস্ট এ.এইচ মোফাজ্জল করিম বলেছেন, বিশ্বের বিভিন্ন দেশে অবস্থানরত প্রবাসী বাংলাদেশীরা দেশের আর্থ-সামাজিক উন্নয়ন এবং আমাদের জাতীয় অর্থনীতির চাকাকে সচল রাখতে যেমনি অত্যন্ত গুরুত্বপূর্ণ ভৃমিকা পালন করছেন, তেমনি বর্হিবিশ্বে আমাদের মাতৃভাষা, বাংলা সাহিত্য এবং সংস্কৃতির উপস্থাপন ও প্রসারে তাৎপর্যপূর্ণ ভৃমিকা পালন করছেন। দেশ ও জাতি তাদের কাছে অপরিশোধ্য ঋণে আবদ্ধ।
তিনি গতকাল সোমবার সন্ধ্যায় সিলেট সরকারি মহিলা কলেজ শিক্ষক মিলনায়তনে যুক্তরাজ্য অভিবাসী বাংলাদেশী কমিউনিটির স্বনামধন্য ব্যক্তিত্ব, নিবেদিতপ্রাণ সমাজসেবক, সাংবাদিক-কলামিস্ট, শিক্ষক, এবং টিভি ও বেতারের উপস্থাপক কে এম আবু তাহের চৌধুরীর প্রথম কাব্যগ্রন্থ ‘গড়ে তুলি সুন্দর পৃথিবী’র প্রকাশনা অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন।
তিনি আরও বলেন, আমাদের মহান স্বাধীনতা যুদ্ধ থেকে শুরু করে দেশ এবং জাতির প্রতিটি ক্রান্তিলগ্ন ও দুর্যোগময় মুহূর্তে প্রবাসী বাংলাদেশীরা যে সাহায্য-সহযোগিতা ও সহমর্মিতা প্রদর্শন করেছেন, তা অভিবাসী জনগোষ্টির ইতিহাসে সত্যিই বিরল।
সেন্টার ফর ইনফরমেশন এন্ড রিসার্চ সিলেট (সিআইআরএস) ও দৈনিক সিলেট সংলাপ-এর উদ্যোগে আয়োজিত প্রকাশনা অনুষ্ঠানে সভাপতিত্ব করেন এবং সূচনা বক্তব্য রাখেন সেন্টার ফর ইনফরমেশন এন্ড রিসার্চ সিলেট (সিআইআরএস)-এর চেয়ারম্যান ও দৈনিক সিলেট সংলাপ সম্পাদক মুহাম্মদ ফয়জুর রহমান।
প্রকাশনা অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন সিলেট সরকারি মহিলা কলেজের সদ্য-প্রাক্তন অধ্যক্ষ, ইংরেজী ভাষা ও সাহিত্যের পন্ডিত ব্যক্তিত্ব প্রফেসর মুহা. হায়াতুল ইসলাম আকঞ্জি এবং স্কলার্সহোম স্কুল এন্ড কলেজ শাহী ঈদগাহ ক্যাম্পাসের প্রিন্সিপাল ব্রিগেডিয়ার জেনারেল (অব) জুবায়ের সিদ্দিকী।
অনুষ্ঠানে সম্মানিত অতিথি হিসেবে উপস্থিত ছিলেন গ্রন্থকারের ভ্রাতা বিলেতে প্রবীণ বাংলাদেশী কমিউনিনিটি নেতা আবু সৈয়দ মোহাম্মদ সিংকাপনী, মৌলভীবাজার জেলা বারের প্রবীণ আইনজীবী ও লেখক-গবেষক সৈয়দ জয়নাল আবেদীন এডভোকেট, গ্রেটার সিলেট ডেভেলপমেন্ট এন্ড ওয়েলফেয়ার কাউন্সিল ইউকে’র সাবেক চেয়ারপার্সন ও বর্তমান পেট্রন মোহাম্মদ মনছব আলী জেপি, এবং বৃটিশ বাংলাদেশী এসোসিয়েশন, মিডল্যান্ডস, ইউকে’র চেয়ারম্যন ও যুক্তরাজ্য জাতীয় পার্টির ভাইস-প্রেসিডেন্ট নাসির উদ্দিন হেলাল এবং যুক্তরাজ্য প্রবাসী কমিউনিটি নেতা কয়ছর আহমদ।
সাংবাদিক খালেদ আহমদ এর উপস্থাপনায় প্রকাশনা অনুষ্ঠানে কাব্যগ্রন্থের উপর মূল প্রবন্ধ উপস্থাপন করেন নলেজ হারবার স্কুল এন্ড কলেজের ভারপ্রাপ্ত অধ্যক্ষ, দৈনিক জালালাবাদ-এর সাহিত্য সম্পাদক কবি নাজমুল আনসারী।
প্রকাশনা অনুষ্ঠানে কে এম আবু তাহের চৌধুরীর কাব্যগ্রন্থ ‘গড়ে তুলি সুন্দর পৃথিবী’র উপর আলোচনায় অংশ নেন সিলেট লেখক ফোরামের সভাপতি কবি নাজমুল ইসলাম মকবুল, কবি এখলাসুর রহমান, কবি নুরুন্নাহার বেবী, কবি ও লেখিকা পপি রশিদ, লেখক-কলামিস্ট অমিতা বর্ধন,সিলেট কৃষি বিশ্ববিদ্যালয়ের প্রফেসর ড.নাসরিন সুলতানা লাকি,কাব্যগ্রন্থের প্রকাশক কবি মোহাম্মদ নওয়াব আলী, কবি দিলওয়ার পরিষদের সাবেক সাধারণ সম্পাদক সুুপ্রিয় ব্যানার্জি, বাংলাদেশ ব্যাংকের অবসরপ্রাপ্ত জিএম মো.আব্দুর রউফ,সাবেক ড্রাগ সুপার কবি-প্রাবন্ধিক ডা.এম এ জলিল চৌধুরী, প্রভাষক ও কবি বাছিত ইবনে হাবীব, সিলেট প্রেসক্লাবের সাবেক সাধারণ সম্পাদক মোহাম্মদ সিরাজুল ইসলাম,সাংবাদিক আবু তালেব মুরাদ, প্রবীণ সাংবাদিক আব্দুল মালিক জাকা এবং অবসরপ্রাপ্ত জেলা শিশু বিষয়ক কর্মকর্তা মাহবুবুজ্জামান চৌধুরী প্রমুখ। বিজ্ঞপ্তি