এসএসসি ও সমমানের পরীক্ষা আজ শুরু ॥ অংশ নিচ্ছে ২০ লক্ষাধিক শিক্ষার্থী

12

কাজিরবাজার ডেস্ক :
দেশজুড়ে এসএসসি ও সমমানের পরীক্ষা শুরু হচ্ছে আজ। প্রথম দিন সকাল ১০টা থেকে দুপুর ১টা পর্যন্ত অনুষ্ঠিত হবে বাংলা প্রথম পত্র পরীক্ষা। এ বছর নয়টি সাধারণ বোর্ডের এসএসসি, মাদ্রাসার দাখিল ও কারিগরি বোর্ডের এসএসসি ভোকেশনালে মোট পরীক্ষার্থী ২০ লাখ ৪৭ হাজার ৭৯৯। বিদেশের আটটি কেন্দ্রে পরীক্ষা দেবে ৩৪২ জন।
শিক্ষামন্ত্রী ডাঃ দীপু মনি পরীক্ষার প্রথম দিন আজ সকালে রাজধানীর তেজগাঁও গবর্নমেন্ট গার্লস স্কুল কেন্দ্র পরিদর্শন করবেন। চলতি বছর শিক্ষা প্রতিষ্ঠান ও কেন্দ্র বৃদ্ধি পেলেও বাড়েনি শিক্ষার্থীর সংখ্যা। গতবারের চেয়ে পরীক্ষার্থীর সংখ্যা কমেছে ৮৭ হাজার ৫৫৪ জন। এবার ২৮ হাজার ৮৮৪টি শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা তিন হাজার ৫১২টি কেন্দ্রে পরীক্ষা দেবে। পরীক্ষার জন্য আগামী ২৭ ফেব্রুয়ারি পর্যন্ত বন্ধ থাকবে সব কোচিং সেন্টার। পরীক্ষা সুষ্ঠু ও শান্তিপূর্ণ করতে শিক্ষা বোর্ড, জেলা প্রশাসক ও জেলা ম্যজিস্ট্রেটদের ছয় দফা নির্দেশনা দিয়েছে শিক্ষা মন্ত্রণালয়। নির্দেশনাগুলোর মধ্যে রয়েছে এসএসসি, দাখিল এবং এসএসসি ও দাখিল ভোকেশনাল পরীক্ষার্থীদের পরীক্ষা শুরুর কমপক্ষে ৩০ মিনিট আগে কেন্দ্রে প্রবেশ করে আসন গ্রহণ নিশ্চিত করতে হবে। অনিবার্য কারণে কোন শিক্ষার্থী দেরি করে কেন্দ্রে আসলে রেজিস্ট্রারের নাম, ক্রমিক নং ও বিলম্বের কারণ উল্লেখ করতে হবে। দেরিতে আসা পরীক্ষার্থীদের তালিকা অবশ্যই সংশ্লিষ্ট বোর্ডকে জানাবেন কেন্দ্র সচিব।
কেন্দ্র সচিব ছাড়া অন্য কেউ পরীক্ষা কেন্দ্রে মোবাইল ফোন বা অননুমোদিত ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহার করতে পারবেন না। কেন্দ্র সচিব ছবি তোলা ও ইন্টারনেট ব্যবহারের সুবিধাবিহীন একটি সাধারণ ফোন ব্যবহার করতে পারবেন। অননুমোদিত মোবাইল ফোন বা ইলেক্ট্রনিক ডিভাইস ব্যবহারকারীদের বিরুদ্ধে ব্যবস্থা নিতে বলা হয়েছে শিক্ষা মন্ত্রণালয়ের পরিপত্রে।
পরীক্ষার সময় ও এর আগে বা পরে পরীক্ষা সংশ্লিষ্ট কাজের সময় কেন্দ্রে পরীক্ষার্থী ও সংশ্লিষ্ট ব্যক্তিরা ছাড়া অন্যদের প্রবেশ সম্পূর্ণ নিষিদ্ধ করেছে শিক্ষা মন্ত্রণালয়। এ সময় পরীক্ষা কেন্দ্রে প্রবেশকারী অননুমোদিত ব্যক্তিদের বিরুদ্ধে আইনগত ব্যবস্থা নেয়া হবে। কোন কারণে পরীক্ষা দেরিতে শুরু করতে হলে যত মিনিট পরে পরীক্ষা শুরু হবে পরীক্ষার্থীদের সে সময় থেকে যথারীতি প্রশ্নপত্রে উল্লিখিত নির্ধারিত সময় দিতে হবে।
প্রবেশপত্রের দাবিতে শিক্ষা বোর্ডে অবস্থান : টেস্টে ফেল করা ও বহিষ্কৃত শিক্ষার্থীদের অবৈধভাবে এসএসসি পরীক্ষা দেয়ার ব্যবস্থা করতে রবিবার ঢাকা শিক্ষা বোর্ডে ভিড় জমিয়েছিলেন কিছু প্রধান শিক্ষক, অধ্যক্ষ ও দালাল। রবিবার সকাল থেকে ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান ও পরীক্ষা নিয়ন্ত্রকের কক্ষের সামনে অনেক শিক্ষার্থী ও অভিভাবককে দেখা যায়। তাদের দাবি তারা প্রবেশপত্র পায়নি। স্কুল কর্তৃপক্ষ তাদের বোর্ডে আসতে বলেছে।
জানা যায়, টেস্টে ফেল করা ও নকলের দায়ে বহিষ্কার হওয়া কিছু শিক্ষার্থীকে ভর্তি করিয়ে প্রবেশপত্র দেয়ার ওয়াদা করেছিল কয়েকটি প্রতিষ্ঠান। অথচ এটা ছিল বেআইনী।
পরীক্ষার কয়েকদিন আগে ভর্তি দেখিয়ে এসব কাজ করে ফায়দা লুটতে চেয়েছিল অসাধু চক্র। প্রতিবছরই পরীক্ষার আগ মুহূর্তে এদের তৎপরতা দেখা যায়। এবারও তাই হয়েছে। বোর্ড কর্মকর্তারা বলেছেন, অবৈধভাবে ফরম পূরণ করা কিছু শিক্ষার্থী প্রবেশপত্র পাওয়ার দাবিতে ঢাকা শিক্ষা বোর্ডে অবস্থান নিয়েছিল। ঢাকা শিক্ষা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক মু. জিয়াউল হক সাফ জানিয়ে দিয়েছেন তাদের কোনভাবেই প্রবেশপত্র দেয়া যাবে না। একটি প্রতিষ্ঠান এসব শিক্ষার্থীকে অন্য তিনটি স্কুল থেকে ধার করে এনে অবৈধভাবে ফরম পূরণ করানোর চেষ্টা করেছেন প্রধান শিক্ষক। বোর্ডের সচিব অধ্যাপক তপন কুমার সরকার বলেছেন, কয়েকজন শিক্ষার্থী এসেছিল। যারা টেস্ট পরীক্ষায় ফেল করেছে কিংবা বহিষ্কৃত হয়েছে। পরীক্ষার আগের দিন অন্য প্রতিষ্ঠানের ভর্তির দাবি করে প্রবেশপত্র চাইলেইতো আর আমরা অপরাধের পক্ষে দাঁড়াতে পারি না।