প্রধানমন্ত্রী যদি বলেন ছেড়ে দাও, আমি ছেড়ে দেব – ওবায়দুল কাদের

46

কাজিরবাজার ডেস্ক :
ঢাকার দুই সিটি করপোরেশনের নির্বাচনের আগে মন্ত্রী সভায় রদবদলের সম্ভাবনা একেবারেই কম বলে জানিয়েছেন সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের। বৃহস্পতিবার সচিবালয়ে সমসাময়িক ইস্যু নিয়ে সংবাদ সম্মেলনে প্রশ্নের জবাবে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক কাদের এ কথা জানান।
মন্ত্রী সভার রদবদল হচ্ছে বলে গুঞ্জনের বিষয়ে দৃষ্টি আকর্ষণ করলে ওবায়দুল কাদের বলেন, আমি তো আপনাদের আগেই বলেছি এটা রুটিন বিষয়, প্রধানমন্ত্রীর এখতিয়ার। তবে সিটি সিটি করপোরেশন নির্বাচনের আগে আমার মনে হয় না কোনো ধরনের এক্সপাংশন (মন্ত্রিসভার সম্প্রসারণ) বা রিসাফলিং (পুনর্বিন্যাস) এসব কিছু হবে। সিটি করপোরেশন নির্বাচনের আগে হওয়ার সম্ভাবনা একেবারেই কম। তারপরও আমি বলব, এটা প্রধানমন্ত্রীর এখতিয়ার। তিনি যেকোনো সময় মন্ত্রী সভা পরিবর্তন করতে পারেন।
তিনি বলেন, খুব তাড়াতাড়ি কিছু হবে এমন খবর আমার কাছে নেই।
আগামী ৩০ জানুয়ারি ঢাকা উত্তর ও দক্ষিণ সিটি করপোরেশনে সাধারণ নির্বাচন অনুষ্ঠিত হবে।
দলে পদ পেয়েছেন আওয়ামী লীগের এমন চারজন নেতা মন্ত্রী সভার সদস্য, তাদের ব্যাপারে কোনো সিদ্ধান্ত আসতে পারে কি না জানতে চাইলে মন্ত্রী বলেন, সেটাও প্রধানমন্ত্রী বলতে পারবেন। তিনি যেটা ভালো মনে করবেন সেটাই হবে। দ্যাট ইজ ফাইনাল, আমরা সবাই তার সিদ্ধান্ত মেনে নেব। তিনি যদি আমাকে বলেন ছেড়ে দাও, আমি ছেড়ে দেব। এটা কোনো বিষয় নয়।
কোনো কোনো মন্ত্রীর পারফরমেন্স নিয়ে প্রশ্ন উঠেছে, আপনাদের কোনো অ্যানালাইসিস আছে কি না এ বিষয়ে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক বলেন, আমাদের জবাবদিহিতা হচ্ছে সার্বিকভাবে জনগণের কাছে। কিন্তু ব্যক্তিগতভাবে আমরা প্রধানমন্ত্রীর কাছে দায়বদ্ধ। প্রত্যেক মন্ত্রণালয়ের পারফরমেন্স তার হাতে আছে, বিচার বিশ্লেষণ তিনিই করছেন। আপনারা জানেন ১০ জন সিনিয়র সচিব অলরেডি বিদায় নিয়েছেন, নতুন ১০ জন এসেছেন। এদের বিভিন্ন জায়গায় দায়িত্ব দেওয়া হয়েছে।
সড়ক পরিবহনমন্ত্রী বলেন, প্রধানমন্ত্রী সবার পারফরমেন্সের বিষয়টি দেখছেন। পারফরমেন্স অনুযায়ী দায়িত্ব বণ্টন হয়, পরিবর্তন হয়। যখন পরিবর্তন হবে তখন আপনি বুঝতে পারবেন প্রধানমন্ত্রী কোনো কোনো মন্ত্রণালয়ের কাজকে ভালভাবে দেখছেন, আর কোথায় পারফরমেন্স সঠিক হচ্ছে না। এগুলোতো বিচার বিশ্লেষণ করেই সিদ্ধান্ত নেবেন।