নতুন বছরের শুরুতে নিয়োগ পাচ্ছেন ২০ ডিসি

কাজিরবাজার ডেস্ক :
আগামী বছরের শুরুতেই সারাদেশের ২০ জেলায় জেলা প্রশাসকের (ডিসি) রদবদল হচ্ছে বলে জনপ্রশাসন মন্ত্রণালয় সূত্রে জানা গেছে। মাঠ প্রশাসনের দায়িত্বে থাকা মন্ত্রিপরিষদের অতিরিক্ত সচিব ফারুক আহমেদ মঙ্গলবার বলেন, সম্প্রতি যেহেতু বেশকিছু অফিসার যুগ্মসচিব পদে পদোন্নতি পেয়েছেন ফলে সারাদেশে ডিসি পদে রদবদল হবে। যারা যুগ্ম সচিব হয়েছেন তারা তো আর আগের পদে (ডিসি পদে) থাকতে পারেন না।
এদিকে গেল সপ্তাহের বৃহস্পতিবার রাতে ১৯৩ কর্মকর্তাকে যুগ্মসচিব পদোন্নতি দেওয়ায় এ সম্ভাবনা তৈরি হয়েছে বেশি। জনপ্রশাসন মন্ত্রণালয়ের বিশেষ সূত্রে জানা গেছে এরই মধ্যে ১০ থেকে ১২ জন ডিসির মেয়াদ ২ বছর অতিক্রম করেছে এবং কিছু ডিসির মাঠপর্যায়ে কাজের অবস্থান আশানুরুপ না হওয়ায় এ পরিবর্তন আনা হবে।
মন্ত্রণালয় সূত্রে জানা যায়, বিশেষ করে অনেকেই জেলা প্রশাসক হওয়ার জন্য ফিটলিস্টে রয়েছেন। ফলে এক ধরনের প্রতিযোগিতায় আছেন প্রশাসনের অনেক উপসচিব। জনপ্রশাসনের মাঠ প্রশাসন-২ অধিশাখা সূত্রে জানা যায়, প্রায় ৬০ জন উপসচিব ডিসি হওয়ার জন্য ফিটলিস্টে আছেন। তাদের মধ্য থেকেই ডিসি নিয়োগ দেওয়া হবে।
সূত্র জানায়, প্রতিবছরের মতো আগামী বছরের জুলাইয়ে শুরু হচ্ছে ডিসি সম্মেলন। আর এ ডিসি সম্মেলনের আগেই এ ধরনের রদবদল নিশ্চিত করবে সরকার।
নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসন মন্ত্রণালয়ের এপিডি শাখার একাধিক কর্মকর্তা জানান, আগামী বছরের শুরুতে ১৮ থেকে ২০ জন নতুন ডিসি নিয়োগ হতে পারেন। পূর্বে ডিসি পদে চাকুরি করা বেশকিছু কর্মকর্তা পদোন্নতি পেয়ে যুক্ত হবেন সচিবালয়ে।
আগামী জাতীয় নির্বাচনকে ঘিরে এমন রদবদল কিনা এমন প্রশ্নের জবাবে নাম প্রকাশে অনিচ্ছুক জনপ্রশাসনের এক কর্মকর্তা বলেন, ‘সেটা তো আপনারাও বোঝেন, এটা স্বাভাবিক ব্যাপার। ২০১৮ সালের শেষ নাগাদ জাতীয় নির্বাচনের বিশাল কর্মযজ্ঞ পরিচালনায় ডিসিদের ভূমিকা অনেক বেশি। ফলে ডিসি পরিবর্তনের বিষয়টির সাথে নির্বাচন পরিচালনার বিষয়টি তো যুক্ত থাকবেই।’
চলতি মাসের ১১ তারিখে পিরোজপুর, পাবনা ও পঞ্চগড় জেলায় নতুন জেলা প্রশাসক (ডিসি) নিয়োগ দিয়েছে সরকার। জনপ্রশাসন মন্ত্রণালয়ের এক আদেশে বলা হয়েছে পিরোজপুর জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ পেয়েছেন বেসামরিক বিমান পরিবহন ও পর্যটন মন্ত্রণালয়ের উপসচিব আবু আহমেদ সিদ্দিকী। স্বাস্থ্যসেবা বিভাগের উপসচিব মো. জসিম উদ্দিনকে পাবনার প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট এবং খাদ্য মন্ত্রণালয়ের উপসচিব মোহাম্মদ জহিরুল ইসলামকে পঞ্চগড়ের জেলা প্রশাসক ও জেলা ম্যাজিস্ট্রেট হিসেবে নিয়োগ দেওয়া হয়।
এর আগে যুগ্ম সচিব থেকে প্রশাসনে অতিরিক্ত সচিব পদে পদোন্নতি পেয়েছেন ১২৮ জন। জনপ্রশাসন মন্ত্রণালয় থেকে এ পদোন্নতির প্রজ্ঞাপন জারি করা হয়। এ পদোন্নতির ফলে এখন প্রশাসনে অতিরিক্ত সচিবের সংখ্যা দাঁড়ালো ৫৬০ জনে।
জনপ্রশাসন মন্ত্রণালয়ের তথ্য অনুযায়ী, পদোন্নতির পর যুগ্ম সচিবের মোট সংখ্যা দাঁড়িয়েছে ৮৪২ জনে। যুগ্ম সচিবের নিয়মিত পদের সংখ্যা ৪৫০। স্থায়ী পদ না থাকায় এমনিতেই অনেক যুগ্মসচিবকে নিচের পদে কাজ করতে হচ্ছে, এর ওপর নতুন করে পদোন্নতি দেয়ায় প্রশাসনে আরও বিশৃঙ্খলা সৃষ্টি হবে বলে মনে করছেন সংশ্লিষ্টরা।