৩৫ টাকায় টিসিবির পেঁয়াজ

24

কাজিরবাজার ডেস্ক :
বাজারে পেঁয়াজের দাম কমায় সরকারি বিপণন সংস্থা টিসিবিও কমিয়েছে। এত দিন টিসিবির ট্রাকসেলে প্রতি কেজি পেঁয়াজ ৪৫ টাকায় বিক্রি হলেও কাল সোমবার থেকে তা ৩৫ টাকায় কেনা যাবে।
রবিবার টিসিবির এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ ঘোষণা দেওয়া হয়। গত সেপ্টেম্বরের মধ্যভাগ থেকে পেঁয়াজের দাম হু হু করে বাড়তে শুরু করলে সরকারি উদ্যোগে টিসিবির মাধ্যমে খেলাবাজারে ৪৫ টাকায় পেঁয়াজ বিক্রি শুরু হয়।
টিসিবির মুখপাত্র হুমায়ুন কবির গণমাধ্যমকে বলেন, তারা এখন রাজধানীতে ৫০টি ট্রাকসহ সারা দেশে প্রায় ২০০টি ট্রাকে করে প্রতিদিন পেঁয়াজ বিক্রি করছেন। নতুন পেঁয়াজ ওঠার পাশাপাশি আমদানি বাড়ানোর পর পণ্যটির দাম ১০০ টাকায় নেমে এসেছে। তবে দেশি পুরোনো পেঁয়াজের দাম এখনো চড়াই রয়েছে।
টিসিবির হিসাবে গতকাল ঢাকা মহানগরীর বিভিন্ন বাজারে দেশি নতুন পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ৯০ থেকে ১১০ টাকায়, যা এক সপ্তাহ আগেও ১০০ থেকে ১২০ টাকা ছিল। আর আমদানি করা পেঁয়াজ বিক্রি হয়েছে প্রতি কেজি ৬০ থেকে ১২০ টাকায়, যা এক সপ্তাহ আগে ৬০ থেকে ১৪০ টাকা ছিল।
এদিকে নিয়মিত বাজারে পেঁয়াজের দাম কমে আসায় এক সপ্তাহ ধরে টিসিবির পেঁয়াজের ট্রাক ঘিরে ক্রেতাদের ভিড় কমতে শুরু করেছে।
টিসিবির বিজ্ঞপ্তিতে বলা হয়, চলমান বাজার পরিস্থিতি বিবেচনায় ২৩ ডিসেম্বর (আজ) থেকে টিসিবির পেঁয়াজ খোলা ট্রাকে ৩৫ টাকা কেজি দরে বিক্রির সিদ্ধান্ত নেওয়া হয়েছে। পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এই সিদ্ধান্ত বহাল থাকবে।
টিসিবির ট্রাকে প্রতিদিন ১ হাজার কেজি পেঁয়াজ বরাদ্দ দেওয়া হচ্ছে। একজন ক্রেতা সর্বোচ্চ ২ কেজি করে পেঁয়াজ কিনতে পারছেন।