আ’লীগের নতুন কমিটিতে মন্ত্রী সভার সদস্য মাত্র ৫ জন

26

কাজিরবাজার ডেস্ক :
তেমন চমক ছাড়াই ঘোষণা হলো ক্ষমতাসীন আওয়ামী লীগের নতুন কেন্দ্রীয় কমিটি। দল ও সরকারের নেতৃত্বকে আলাদা করা হতে পারে বলে কাউন্সিলের আগে থেকে যে গুঞ্জন ছিল সেটি বাস্তবায়ন হয়নি। তবে পুরনো কমিটিতে ছিলেন মন্ত্রিসভার এমন সাতজন সদস্যকে বাদ দেওয়া হয়েছে নতুন কমিটিতে।
সরকারের পাশাপাশি দলের কেন্দ্রীয় কমিটিতে বর্তমান মন্ত্রী সভার ১২ জন সদস্য ছিলেন। দলের ২১তম জাতীয় সম্মেলনের দ্বিতীয় দিন শনিবার কাউন্সিল অধিবেশনে ঘোষিত নতুন কমিটিতে মাত্র পাঁচজন রয়েছেন মন্ত্রী সভায়।
প্রধানমন্ত্রী শেখ হাসিনা ছাড়া অন্য চারজন হলেন সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, সভাপতিমণ্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক কৃষিমন্ত্রী, যুগ্ম সাধারণ সম্পাদক ডা. দীপু মনি শিক্ষামন্ত্রী ও ড. হাছান মাহমুদ চৌধুরী তথ্যমন্ত্রীর দায়িত্বে আছেন।
দলের ৮১ সদস্যের কেন্দ্রীয় কার্যনির্বাহী কমিটির মধ্যে ৪৩ জনের নাম ঘোষণা করা হয় শনিবার। মন্ত্রিসভার পাশাপাশি গত কমিটিতে ছিলেন এমন সাতজনের নাম এতে। তাদের মধ্যে দুজন মন্ত্রী, তিনজন প্রতিমন্ত্রী এবং দুজন উপমন্ত্রী।
দলীয় সূত্রে জানা গেছে, সম্মেলনের আগেই আওয়ামী লীগের সভাপতি শেখ হাসিনা এসব নেতাকে পদ দেয়া হবে না এমন ইঙ্গিত দিয়েছিলেন। তাদের মন্ত্রিসভায় যে দায়িত্ব দেয়া হয়েছে তা যথাযথভাবে পালন করার নির্দেশনা দিয়েছেন শেখ হাসিনা।
নতুন কমিটিতে বাদ পড়া মন্ত্রী সভার সদস্যরা হলেন- গণপূর্তমন্ত্রী শ ম রেজাউল করিম। গত কমিটিতে আইনবিষয়ক সম্পাদক ছিলেন তিনি। বাণিজ্যমন্ত্রী টিপু মুনশী (অর্থ ও পরিকল্পনা সম্পাদক); ধর্ম প্রতিমন্ত্রী শেখ আব্দুল্লাহ (ধর্মবিষয়ক); নৌপরিবহন প্রতিমন্ত্রী খালিদ মাহমুদ চৌধুরী (সাংগঠনিক সম্পাদক ছিলেন); নারী ও শিশুবিষয়ক প্রতিমন্ত্রী ফজিলাতুন নেসা ইন্দিরা (মহিলা বিষয়ক সম্পাদক); শিক্ষা উপমন্ত্রী ব্যারিস্টার মুহিবুল হাসান চৌধুরী নওফেল ও পানিসম্পদ উপমন্ত্রী এনামুল হক শামীম (দুজনই সাংগঠনিক সম্পাদক ছিলেন)।