দারুল আজহারের বিজ্ঞান মেলা সম্পন্ন ॥ পবিত্র কোরআন বিজ্ঞানের জনক

18

বিজ্ঞানের জনক পবিত্র আল-কুরআন। আর এই কুরআন মুসলমানদের প্রধান ধর্মীয় গ্রন্থ। বিজ্ঞানচর্চায় মুসলমানদের অবদান অবিস্মরণীয়। অনেকে এমন ধারনা পোষণ করে থাকেন যে- মুসলমানদের মাঝে উল্লেখযোগ্য তেমন কোন বিজ্ঞানী নেই। অথচ এ তথ্য যেমন সঠিক নয়, তেমনি ইতিহাস নির্ভর নয়। জ্ঞান বিজ্ঞানের এমন কোন শাখা নেই যেখানে ইসলাম এবং মুসলমানরা কৃতিত্বের স্বাক্ষর রাখেনি। বিজ্ঞানচর্চায় মুসলমানদের অবিস্মরণীয় সেই অবদানকে আজ তুলে ধরলো দারুল আজহারের ক্ষুদে বিজ্ঞানীরা। কিন্তুু সেই ঐতিহ্য ও কৃতিত্ব আজ মুসলমানরা ভুলে যাচ্ছে।
রোববার (২৪ নভেম্বর) দারুল আযহার মডেল মাদরাসার উদ্যোগে সিলেটের শাহজালাল উপশহরস্থ ক্যাম্পাস সংলগ্ন মাঠে আয়োজিত বার্ষিক বিজ্ঞান মেলা ও সাংস্কৃতিক অনুষ্ঠানে বক্তারা উপরোক্ত কথাগুলো বলেন।
মাদরাসার প্রিন্সিপাল হাফেজ মাওলানা মনজুরে মাওলার সভাপতিত্বে এবং শিক্ষক হাফিজ শাহিদ হাতিমী ও আহমদ মাহফুজ আদনানের যৌথ পরিচালনায় অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্য রাখেন দারুল আযহার ফাউন্ডেশন বাংলাদেশের ভাইস চেয়ারম্যান, প্রখ্যাত গবেষক ড. মুস্তাফিজুর রহমান ফয়সল।
প্রধান আলোচক ছিলেন অধ্যাপক সাইফ উদ্দীন আহমদ খন্দকার। মাদরাসা পরিচালনা কমিটির চেয়ারম্যান অধ্যাপক মাওলানা ইমদাদুর রহমান চৌধুরীর স্বাগত ও উদ্বোধনী বক্তব্যের মাধ্যমে সুচিত অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য পেশ করেন সাবেক সংসদ সদস্য এডভোকেট মাওলানা শাহীনূর পাশা চৌধুরী, প্রখ্যাত মুফাসসিরে কুরআন মাওলানা তাফাজ্জুল হক আজীজ, ইসলামী ব্যাংক বাংলাদেশ সিলেট জোনাল হেড মোহাম্মদ সাঈদ উল্লাহ, মেলা বাস্তবায়ন কমিটির আহবায়ক মাওলানা আব্দুল হান্নান, মুফতি মিনহাজ উদ্দিন মিলাদ, প্রকৌশলী শাহজাহান কবির ডালিম, বিশিষ্ট ব্যবসায়ী জসিম উদ্দিন। বিজ্ঞপ্তি