জগন্নাথপুর-সিলেট সড়কে অবশেষে ব্যবসায়ীদের উদ্যোগে মেরামত কাজ

8

জগন্নাথপুর থেকে সংবাদদাতা :
গত প্রায় ২ বছর ধরে জগন্নাথপুর-সিলেট সড়কটি বেহাল দশায় পরিণত হয়েছে। সড়কের অধিকাংশ স্থানে ছোট-বড় গর্তের সৃষ্টি হয়ে যানবাহন চলাচলের অনুপযোগী হয়ে পড়েছে। প্রায়ই সড়কের ভাঙনে ট্রাক সহ ভারী যানবাহন ধেবে গিয়ে যানজটের সৃষ্টি হয়ে থাকে। সড়ক মেরামতের দাবিতে পরিবহন ধর্মঘট সহ অনেক আন্দোলন করেছেন ভুক্তভোগী জনতা।
এর মধ্যে ভাঙাচোরা সড়ক দিয়ে দিনের বেলা ট্রাক সহ ভারী যানবাহন চলাচল বন্ধ করে দেন স্থানীয় প্রশাসন। প্রশাসনের নিষেধাজ্ঞা অমান্য করায় ২/১টি ট্রাককে জরিমানাও করা হয়। এদিকে-দেশের বিভিন্ন অঞ্চল থেকে জগন্নাথপুরে মালবাহী ট্রাক আসতে না পারায় জগন্নাথপুর বাজারের বড়-বড় ব্যবসায়ীরা বিপাকে পড়ে যান। যে কারণে সড়কে মালবাহী ট্রাক চলাচল অব্যাহত রাখতে স্থানীয় প্রশাসনের সাথে আলোচনাক্রমে অবশেষে ব্যবসায়ীদের উদ্যোগে জগন্নাথপুর-সিলেট সড়কের ভাঙনে ইটের সুরকি, বালু ও মাটি ফেলে সাময়িক মেরামত কাজ করা হচ্ছে। গত প্রায় এক সপ্তাহ ধরে সড়কে কাজ চলছে।
জানা যায়, জগন্নাথপুর এলজিইডি অধিদপ্তর কর্তৃক জগন্নাথপুর-সিলেট সড়কের জগন্নাথপুর থেকে কেউনবাড়ি বাজার পর্যন্ত ১৩ কিলোমিটার সড়ক মেরামতের জন্য ইতোমধ্যে ৩৫ কোটি টাকা বরাদ্দ হয়েছে। সরকারি নীতিমালা মেনে কাজ শুরু করতে আরো প্রায় ৩ মাস সময় লাগবে। এ সময় পর্যন্ত ব্যবসায়ীদের উদ্যোগে কাজ চলবে। ২ নভেম্বর শনিবার সরজমিনে দেখা যায়, জগন্নাথপুর-সিলেট সড়কের ছিক্কা গ্রাম এলাকায় সড়কের ভাঙনে ইটের সুরকি, বালু ও মাটি ফেলে কাজ করা হয়েছে।
জানতে চাইলে ব্যবসায়ীদের পক্ষে জগন্নাথপুর বাজার সেক্রেটারি জাহির উদ্দিন বলেন, জগন্নাথপুর-সিলেট সড়কে গাড়ি চলাচল অব্যাহত রাখার স্বার্থে আমরা ব্যবসায়ীদের উদ্যোগে সাময়িক মেরামত কাজ করে যাচ্ছি।
এ ব্যাপারে জগন্নাথপুর উপজেলা নির্বাহী কর্মকর্তা মাহফুজুল আলম মাসুম বলেন, এ সড়কে সরকারি ভাবে কাজ শুরু হতে আরো প্রায় ৩ মাস সময় লাগবে। এ সময়ের মধ্যে জগন্নাথপুর বাজারের ব্যবসায়ীদের উদ্যোগে তারা স্বেচ্ছায় কিছু কাজ করছেন।